মাসে একবার ওয়ার্কশপ সিরিজের লক্ষ্য তৃণমূল পর্যায়ে মহাকাশ বিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যা শিক্ষাকে উত্সাহিত করা এবং ভারত-মার্কিন সম্পর্কের দীর্ঘস্থায়ী কাহিনীতে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করা।

অংশীদারিত্বের অংশ হিসাবে, SPACE ইন্ডিয়া সোমবার নয়াদিল্লিতে আমেরিকান সেন্টারে "গেট সেট, মেক হাইড্রোলিক সিস্টেম ফর স্পেস অ্যাপ্লিকেশন" শিরোনামের উদ্বোধনী কর্মশালার আয়োজন করেছে।

"ওয়ার্কশপের গভীর প্রভাব অসাধারণ ছিল, উপস্থিতরা উপস্থাপিত সুযোগগুলির জন্য নতুন উপলব্ধি এবং সম্মান অর্জন করে। তাদের সমৃদ্ধ বোঝার নিঃসন্দেহে আরও অন্বেষণ একটি আবিষ্কারকে অনুঘটক করবে, যা আগে নাগালের বাইরে বিবেচনা করা সম্ভাবনার জগতের দরজা খুলে দেবে," বলেছেন শচীন বাহম্বা, প্রতিষ্ঠাতা এবং সিএমডি, স্পেস গ্রুপ।

13 থেকে 18 বছর বয়সী শিক্ষার্থীদের জন্য একচেটিয়াভাবে তৈরি করা দুই ঘণ্টার এই কর্মশালাটি বিনামূল্যে প্রদান করা হয়েছে, তরল মেকানিক্স দ্বারা প্রক্ষিপ্ত গতিশীলতা অন্বেষণ করেছে।

শিক্ষার্থীদের জ্ঞানের সাথে সজ্জিত করার পরে, শিশুরা তখন মহাকাশ থেকে অনুপ্রাণিত জ্যোতির্বিজ্ঞানের মডেলগুলি তৈরি করে, মৌলিক নীতিগুলির দ্বারা চালিত অংশগ্রহণকারীরা হাইড্রলিক্সের মৌলিক বিষয়গুলি উন্মোচন করে এবং মহাকাশে এর প্রয়োগগুলি এবং সমস্যা সমাধানের চ্যালেঞ্জগুলির মাধ্যমে নেভিগেট করে৷

ওয়ার্কশপটি হ্যান্ডস-অন ইঞ্জিনিয়ারিং অভিজ্ঞতা যেমন একটি মহাকাশ-অনুপ্রাণিত সিস্টেমের একটি কার্যকরী মডেল তৈরি করা এবং মহাকাশ অনুসন্ধানে হাইড্রলিক্সের বাস্তব-বিশ্বের প্রয়োগ অন্বেষণ করে।

"এটি একটি অসাধারণ যাত্রার সূচনাকে চিহ্নিত করে৷ এটি অগণিত ব্যক্তির জীবনকে স্পর্শ করার প্রতিশ্রুতি দেয়, তাদের নিজেদের উভয়ের বাইরে থাকা একটি বিস্ময়কর রাজ্যগুলিকে অন্বেষণ করার ক্ষমতা দেয়" নিকট ভবিষ্যতে