বৃহস্পতিবার এক বিবৃতিতে এসআরএম গ্লোবাল হসপিটালস বলেছে, “বিশ্বের চিকিৎসা ইতিহাসে এটি মাত্র চতুর্থ ঘটনা।

মাত্র ২৮ সপ্তাহে জন্ম নেওয়া ছেলেটি মঞ্জু নামে একজন গৃহিণী এবং মুর্তি যিনি একজন দৈনিক মজুরি শ্রমিক হিসেবে কাজ করেন, তার জন্মের 23 তম দিনে জেনারেল অ্যানেস্থেশিয়ার অধীনে অস্ত্রোপচার করা হয়।

“নবজাতক জন্মের পর থেকেই নিওনেটাল আইসিইউতে ছিল। শিশুটির 23 তম দিনে বাধাপ্রাপ্ত ডান ইনগুইনোস্ক্রোটাল ফোলাভাব তৈরি হয়েছিল। আমাদের জরুরী অস্ত্রোপচার করতে হয়েছিল, কারণ পরিস্থিতি জীবন-হুমকির কারণ ছিল,” হাসপাতালের ডাঃ সারভানা বালাজি বলেছেন।

বালাজি ব্যাখ্যা করেছেন যে যদিও নবজাতকের হার্নিয়াগুলি প্রিটার্ম শিশুদের মধ্যে তুলনামূলকভাবে সাধারণ, তবে এই শিশুদের মধ্যে Amyand এর হার্নিয়া ব্যতিক্রমীভাবে বিরল 0.42 শতাংশ।

"এমনকি বিরল হল ছিদ্রযুক্ত অ্যাপেন্ডিক্স, যা অ্যামায়ান্ডের হার্নিয়া ক্ষেত্রে মাত্র ০.১ শতাংশে ঘটে। আজ অবধি, বিশ্বব্যাপী এই ধরনের মাত্র তিনটি ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে। এই জটিল এবং বিরল অবস্থা মোকাবেলায় আমাদের তাৎক্ষণিক হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল,” তিনি যোগ করেছেন।

ডাক্তার উল্লেখ করেছেন যে এটি একটি অত্যন্ত চ্যালেঞ্জিং অস্ত্রোপচার ছিল কারণ ছেলেটির, অন্য যেকোন অকাল শিশুর মতো, একটি অপরিণত শ্বাসনালী ছিল যা অ্যানেস্থেশিয়াকে আরও কঠিন করে তোলে এবং সুনির্দিষ্ট ব্যবস্থাপনার প্রয়োজন।

এছাড়াও, শিশুর কম জন্ম ওজনের জন্য যথাযথ পুনরুদ্ধার এবং সহায়তা নিশ্চিত করার জন্য NICU-তে বিশেষায়িত পোস্টোপারেটিভ যত্নের প্রয়োজন হয়।

এক ঘণ্টা ধরে চলা জটিল অস্ত্রোপচার সফল হয়েছে। শিশুটি ভালভাবে সুস্থ হয়ে উঠছে, ওজন বেড়ে 2.06 কেজিতে পৌঁছেছে এবং ভাল সাধারণ অবস্থায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে, হাসপাতাল জানিয়েছে।