বিলিয়নেয়ার জ্যারেড আইজ্যাকম্যানকে বহনকারী প্রথম বাণিজ্যিক মহাকাশ ফ্লাইট মিশন মঙ্গলবার একটি স্পেসএক্স ফ্যালকন 9 রকেটের উপরে উঠেছিল।

আইজ্যাকম্যানের সাথে, মিশনটি পাইলট স্কট "কিড" পোটিট, মিশন বিশেষজ্ঞ সারাহ গিলিস এবং মেডিকেল অফিসার আনা মেনন চালু করেছিল।

স্পেসএক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ একটি পোস্টে বলেছে, "পোলারিস ডন স্পেসওয়াক এখন সম্পূর্ণ হয়েছে, প্রথমবারের মতো বাণিজ্যিক মহাকাশচারীরা একটি বাণিজ্যিক মহাকাশযান থেকে স্পেসওয়াক সম্পন্ন করেছে।"

"আজকের স্পেসওয়াক হল বাণিজ্যিকভাবে উন্নত হার্ডওয়্যার, পদ্ধতি এবং নতুন স্পেসএক্স ইভা স্যুট ব্যবহার করে প্রথম এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি (ইভিএ)," কোম্পানি যোগ করেছে।

48 ঘন্টা ধরে চলমান একটি বর্ধিত প্রাক-শ্বাসের প্রক্রিয়া অনুসরণ করে ক্রুরা তাদের স্যুট দান করা শুরু করে। লিক চেক নিশ্চিত করার পরে, ড্রাগন মহাকাশযানের হ্যাচ খোলা হয়েছিল।

স্পেসএক্স বলেছে ড্রাগনের হ্যাচ খোলার সময় "প্রথমবার চারজন মানুষ এক সাথে মহাশূন্যের সংস্পর্শে এসেছে"।

মিশন কমান্ডার আইজ্যাকম্যান এবং মিশন বিশেষজ্ঞ গিলিস স্পেসএক্স-এর ইভা স্পেসসুটের গতিশীলতা পরীক্ষা করার জন্য ড্রাগন থেকে বেরিয়ে এসেছিলেন, যা সম্পূর্ণ অক্সিজেন প্রবাহে চালু করা হয়েছিল।

স্পেসওয়াক চলাকালীন, ড্রাগন নিজেকে পরিবর্তন করে তাই স্পেসওয়াকের সময় তাপমাত্রা এবং যোগাযোগ নিয়ন্ত্রণ করতে এর ট্রাঙ্ক সূর্যের দিকে মুখ করে থাকে।

একবার আইজ্যাকম্যান ড্রাগন থেকে বের হয়ে গেলে, তিনি স্পেসএক্স-এর স্কাইওয়াকার মোবিলিটি প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজেকে সুরক্ষিত করার জন্য মহাশূন্যের শূন্যতায় ভাসতে থাকেন।

মহাকাশচারীদের একটি 12-ফুট টিথারে বাঁধা ছিল, যা তাদের অক্সিজেনের একটি অবিচ্ছিন্ন প্রবাহ, যোগাযোগের লাইন এবং একটি সুরক্ষা লিঙ্ক সরবরাহ করেছিল যা তাদের মহাকাশযানের সাথে সুরক্ষিত করে যখন তারা ইভা অপারেশনগুলি করেছিল।

স্পেসএক্স বলেছে যে আইজ্যাকম্যান "তিনটি স্যুট মোবিলিটি টেস্টের মধ্যে প্রথমটি, স্কাইওয়াকারের সাথে উল্লম্ব আন্দোলন এবং পায়ের সংযমের মধ্য দিয়ে গেছে"।

স্পেসএক্স জানিয়েছে, আইজ্যাকম্যান নিরাপদে ভিতরে ফিরে আসার পরে গিলিস মহাকাশযান থেকে প্রস্থান করার জন্য তার পালা নিয়েছিলেন।

স্পেসএক্স বলেছে, তিনি আইজ্যাকম্যানের স্যুট মোবিলিটি টেস্টের একই সিরিজ পরিচালনা করেছেন।

কেবিনের ডিকম্প্রেশন থেকে রিপ্রেসরাইজেশন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি প্রায় দুই ঘন্টা সময় নেয়।

মুক্ত-উড্ডয়ন মিশনটি "অত্যন্ত উচ্চতায় যা মানুষ 50 বছরেরও বেশি সময়ে যায়নি" উড়েছিল। শুধুমাত্র অ্যাপোলো মিশন উচ্চতর গিয়েছিল।

মিশনের প্রথম দিনে, ড্রাগন ফ্লাইটের সর্বোচ্চ কক্ষপথে পৌঁছেছিল, প্রায় 1,400.7 কিলোমিটার দূরত্ব।

1972 সালে NASA-এর Apollo 17 চাঁদে অবতরণ মিশনের পর থেকে মানুষ পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরত্ব এবং 1966 সালে NASA-এর জেমিনি 11 মিশনের পর থেকে একটি ক্রুযুক্ত মহাকাশযান দ্বারা পৃথিবীর সর্বোচ্চ কক্ষপথ।