AI সবচেয়ে বড় কৌশলগত পার্থক্যকারী হিসাবে আবির্ভূত হচ্ছে যা জাতির অর্থনৈতিক সমৃদ্ধি নির্ধারণ করে। ভারত কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত গ্লোবাল পার্টনারশিপ (GPAI) এর প্রতিষ্ঠাতা সদস্য, জুন 2020-এ বহু-স্টেকহোল্ডার উদ্যোগে যোগদান করেছে।

একটি নিরাপদ সুপার ইন্টেলিজেন্স গড়ে তোলার লক্ষ্যে একটি নতুন সহযোগী গ্রুপ চালু করার সাথে AGI ল্যান্ডস্কেপকে ত্বরান্বিত করার জন্য একটি যুগান্তকারী উদ্যোগ সেট করা হয়েছে৷

বিশ্বব্যাপী নিরাপদ AGI-এর ভবিষ্যত ধারণা, বিরতি, নির্মাণ এবং লালন-পালন করার জন্য একাডেমিশিয়ান, ডেভেলপার, স্টার্টআপ, এন্টারপ্রাইজ এবং ভেঞ্চার ক্যাপিটালিস্টদের (ভিসি) একটি বৈচিত্র্যময় সম্প্রদায়কে একত্রিত করার জন্য এটি একটি আমন্ত্রণকারী শুধুমাত্র গ্রুপ।

Arya.ai-এর সিইও এবং প্রতিষ্ঠাতা এবং AI সম্প্রদায়ের একজন বিশিষ্ট ব্যক্তি বিনয় কুমার শঙ্করাপু-এর মতে, লক্ষ্য হল একটি ওপেন-সোর্স গবেষণা সম্প্রদায় গড়ে তোলা এবং বৃদ্ধি করা যা ধারণাগুলিকে ক্রাউডসোর্স করতে পারে এবং একাধিক জটিল সমস্যার সমাধান করতে পারে, “এর ভিত্তি স্থাপন নিরাপদ সুপার বুদ্ধিমত্তা অর্জন”।

SSI গ্রুপ তার শক্তির দুই-তৃতীয়াংশ গবেষণায় এবং এক-তৃতীয়াংশ মেশিন লার্নিং-এর কাজে নিবেদন করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্যে এর উপস্থিতি থাকবে।

উদ্যোগটির লক্ষ্য হল একটি টেকসই SSI ইকোসিস্টেম তৈরিতে অবদান রাখার জন্য উদ্যোগ, একাডেমিয়া, ভিসি এবং বিকাশকারী সম্প্রদায়ের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা।

এসএসআই ক্লাবের উদ্যোগটি এআই উদ্ভাবক এবং আইআইটি বোম্বে স্নাতক শঙ্করাপু দ্বারা পরিচালিত হয়। আগস্ট 2017-এ তৎকালীন বাণিজ্য ও শিল্পমন্ত্রী নির্মলা সীতারামনের ‘অর্থনৈতিক পরিবর্তনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার টাস্ক ফোর্স’-এ তাঁর অন্তর্ভুক্তির বিষয়েও তাঁর দক্ষতা।

উদ্যোগটি Arya.ai, Nayyan Mujadiya (সংগঠক @FutureG এবং Siemens EDA-তে পরামর্শক কর্মীদের প্রধান সদস্য), এবং নিখিল আগরওয়াল (সহ-সংগঠক @FutureG এবং সাইবার নিরাপত্তা পরামর্শদাতা, Ethos-এর প্রোডাক্ট সিকিউরিটি আর্কিটেক্ট) এর যৌথ প্রচেষ্টা।

2013 সালে প্রতিষ্ঠিত, Arya.ai হল প্রথম এআই স্টার্টআপগুলির মধ্যে একটি যা গভীর শিক্ষা ব্যবহার করে এবং উদ্যোগগুলিতে স্থাপন করে।