নয়াদিল্লি, কংগ্রেসের সিনিয়র নেতা পি চিদাম্বরম বৃহস্পতিবার সিপিআই(এম) এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং বলেছেন যে এটি গণতন্ত্র, স্বাধীনতা, সাম্য, শ্রমিক এবং মানবাধিকার রক্ষায় নিযুক্ত বাহিনীর জন্য একটি "নিষ্ঠুর আঘাত"।

ইয়েচুরি, একজন বাস্তববাদী কমিউনিস্ট এবং 90 এর দশকের মাঝামাঝি থেকে জোট রাজনীতির অন্যতম স্থপতি, বৃহস্পতিবার ফুসফুসের সংক্রমণের সাথে লড়াই করার পরে দিল্লির একটি হাসপাতালে মারা যান।

ইয়েচুরি (72) গত কয়েকদিন ধরে গুরুতর অবস্থায় ছিলেন এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) এর আইসিইউতে তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য চিকিত্সা চলাকালীন শ্বাসযন্ত্রের সহায়তায় ছিলেন। ১৯ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

একটি বিবৃতিতে, চিদাম্বরম বলেছিলেন যে ইয়েচুরির মৃত্যু "গণতন্ত্র, স্বাধীনতা, সমতা, শ্রমিকদের অধিকার এবং মানবাধিকার রক্ষায় দৃঢ়সংকল্পবদ্ধ যুদ্ধে নিযুক্ত শক্তিগুলির জন্য একটি নিষ্ঠুর আঘাত"।

"আমি জানি যে 1996 সাল থেকে, কমরেড ইয়েচুরি দেশের প্রগতিশীল শক্তির সাথে দাঁড়িয়েছিলেন। তিনি একজন প্রতিশ্রুতিবদ্ধ মার্কসবাদী ছিলেন কিন্তু তিনি বুঝতে পেরেছিলেন যে মার্কসবাদের কিছু লক্ষ্য অর্জন করা যেতে পারে, বর্তমান যুগে, শুধুমাত্র যদি তিনি অন্যান্য প্রগতিশীল রাজনৈতিক দলগুলির পাশে দাঁড়িয়েছি,” প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন।

যেহেতু ভারত ব্লক শক্তি সংগ্রহ করছে, তার পরিষেবা এবং সমর্থন খুব মিস করা হবে, চিদাম্বরম বলেছিলেন।

"আমি আমার বন্ধু এবং কমরেড, সীতারামের স্মৃতিকে প্রণাম জানাই। আমি তার পরিবার এবং তার দল, CPI(M), আমার আন্তরিক ও আন্তরিক সমবেদনা জানাই," তিনি বলেছিলেন।