এটি দেশের প্রধান একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে DRDO দ্বারা প্রতিষ্ঠিত DIA CoEs-এর সাথে সঙ্গতিপূর্ণ যার মাধ্যমে এটি বিভিন্ন বিজ্ঞানীদের প্রচেষ্টার সাথে একাডেমিক পরিবেশে অভিজ্ঞ অনুষদ এবং ব্রিগ স্কলারদের মাধ্যমে প্রযুক্তিগত বিকাশের সুবিধার্থে একটি ইকোসিস্টেম তৈরি করছে। ডিআরডি পরীক্ষাগার থেকে।

একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, নতুন কেন্দ্রটি কৌশলগত অ্যাপ্লিকেশনের জন্য পাতলা ফিল্মগুলির উপর ভিত্তি করে ডিভাইস এবং সিস্টেম তৈরি করার জন্য নমনীয় সাবস্ট্রেটের উপর প্রিন্টিন সহ চিহ্নিত গবেষণা এবং উন্নয়ন উল্লম্বগুলিতে প্রাথমিকভাবে গবেষণার দিকে অগ্রসর হবে; উপাদান নির্বাচন এবং নকশা মৌলিক অবদান প্রদানের জন্য উন্নত ন্যানোমেটেরিয়ালস; উচ্চ থ্রুপুট পরীক্ষার মাধ্যমে সর্বোত্তম সমাধানে পৌঁছানোর সময় প্রকৃত ট্রায়াল পরীক্ষার সংখ্যা হ্রাস করার জন্য ত্বরিত উপাদান ডিজাইন একটি উন্নয়ন; উচ্চ শক্তির উপকরণ উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকগুলির মডেলিং এবং ধাতব বিস্ফোরকগুলির কার্যকারিতার পূর্বাভাসের উপর ফোকাস করে; এবং বায়ো-ইঞ্জিনিয়ারিং বিপজ্জনক এজেন্ট সেন্সিং থেকে শুরু করে ক্ষত নিরাময় পর্যন্ত অ্যাপ্লিকেশনের জন্য প্রযুক্তি তৈরি করতে।

সঞ্জয় ট্যান্ডন, মুসৌরির ইনস্টিটিউট অফ টেকনোলজি ম্যানেজমেন্টের প্রাক্তন ডিরেক্টর, আইআইটি কানপুরে ডিআইএ কোই-এর ডিরেক্টর হিসেবে কাজ করেন, এটি কৌশলগত উদ্যোগ এবং সহযোগিতামূলক প্রচেষ্টার তত্ত্বাবধান করেন। DRDO এই প্রকল্পে অর্থায়ন করবে এবং চিহ্নিত উলম্বগুলির অধীনে R&D প্রোগ্রামগুলিকে সক্ষম ও উত্সাহিত করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সুবিধা এবং আধুনিক অবকাঠামো স্থাপন করবে।

আইআইটি কানপুরে ডিআইএ কোই প্রতিষ্ঠার যাত্রা শুরু হয়েছিল 202 সালে গান্ধীনগরে ডিফ-এক্সপো-2022-এর সময় স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের (এমওইউ) মাধ্যমে।

আইআইটি কানপুরের ডিরেক্টর অধ্যাপক মণীন্দ্র আগরওয়াল, সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং বলেছিলেন, "পরিবর্তনশীল সময়ের সাথে সাথে প্রতিরক্ষা খাতে প্রযুক্তির অগ্রগতির প্রয়োজন আগের চেয়ে অনেক বেশি হয়ে উঠেছে আত্মনির্ভর ভারতে পরিণত হওয়ার জন্য। শব্দ এর জন্য ডিআরডিও, একাডেমিয়া এবং শিল্পকে একসঙ্গে হাত মেলাতে হবে। ডিআরডিও কর্তৃক ইন্ডাস্ট্রি-একাডেমি সেন্টার অফ এক্সিলেন্স প্রতিষ্ঠা এই দিকে একটি উপযুক্ত পদক্ষেপ। নমনীয় ইলেকট্রনিক্স ন্যানোম্যাটেরিয়ালস, পদার্থ বিজ্ঞান এবং প্রকৌশল, উচ্চ শক্তি, একটি বায়োইঞ্জিনিয়ারিং-এ শক্তিশালী গবেষণা ও দক্ষতা এবং অত্যাধুনিক সুবিধা সহ, আইআইটি কানপুর এই সহযোগিতামূলক প্রচেষ্টায় অবদান রাখতে প্রস্তুত। আমি পুরো টিমকে আন্তরিক অভিনন্দন জানাই এবং DIA CoE IIT কানপুরের সর্বাত্মক সাফল্য কামনা করছি।”