ইনসুলিন প্রতিরোধের কারণগুলি সম্পূর্ণরূপে বোঝা যায় না তবে এটি মনে করা হয় যে অতিরিক্ত ওজন এবং শারীরিক কার্যকলাপের অভাব প্রধান অবদানকারী কারণ।

আরও জানতে, চীনের শানডং প্রাদেশিক হাসপাতালের এন্ডোক্রিনোলজি বিভাগের জিং উ এবং সহকর্মীরা ইউকে বায়োব্যাঙ্কের ডেটা বিশ্লেষণ করেছেন, যা যুক্তরাজ্যের 500,000-এরও বেশি লোকের দ্বারা প্রদত্ত জেনেটিক, চিকিৎসা এবং জীবনধারা সংক্রান্ত তথ্য ধারণ করে।

কোলেস্টেরল সহ রক্তে শর্করা এবং চর্বিগুলির মাত্রা প্রতিটি অংশগ্রহণকারীর TyG সূচক গণনা করতে ব্যবহৃত হয়েছিল - ইনসুলিন প্রতিরোধের একটি পরিমাপ।

TyG সূচক স্কোর 5.87 থেকে 12.46 ইউনিটের মধ্যে, যার গড় রিডিং 8.71 ইউনিট।

ডায়াবেটোলজিয়া জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে অংশগ্রহণকারীদের উচ্চ TyG স্কোর, এবং তাই উচ্চতর ডিগ্রী ইনসুলিন প্রতিরোধের, গবেষণার শুরুতে পুরুষ, বয়স্ক, কম সক্রিয়, ধূমপায়ী এবং স্থূলতার সাথে বসবাসকারী ছিল।

13 বছরের মাঝামাঝি সময়ে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য ট্র্যাক করে, গবেষকরা 31 টি রোগের সাথে ইনসুলিন প্রতিরোধের লিঙ্ক করতে সক্ষম হন।

ঘুমের ব্যাধি, ব্যাকটেরিয়া সংক্রমণ এবং প্যানক্রিয়াটাইটিস সহ এর মধ্যে 26টি বিকাশের উচ্চ ঝুঁকির সাথে ইনসুলিন প্রতিরোধের সাথে যুক্ত ছিল, উচ্চ মাত্রার ইনসুলিন প্রতিরোধের সাথে এই অবস্থার উচ্চ সম্ভাবনার সাথে যুক্ত।

মহিলাদের মধ্যে, ইনসুলিন প্রতিরোধের প্রতি এক-ইউনিট বৃদ্ধি অধ্যয়নের সময়কালে মৃত্যুর 11 শতাংশ বেশি ঝুঁকির সাথে যুক্ত ছিল।

এটি মহিলাদের মধ্যে সর্বজনীন মৃত্যুর সাথে যুক্ত ইনসুলিন প্রতিরোধের দেখায়। পুরুষদের জন্য কোন লিঙ্ক পাওয়া যায়নি.

বিশেষ করে, ইনসুলিন প্রতিরোধের প্রতিটি এক-ইউনিট বৃদ্ধি ঘুমের ব্যাধির 18 শতাংশ বেশি ঝুঁকি, ব্যাকটেরিয়া সংক্রমণের 8 শতাংশ বেশি ঝুঁকি এবং প্যানক্রিয়াটাইটিসের 31 শতাংশ বেশি ঝুঁকির সাথে যুক্ত ছিল, গবেষণায় দেখা গেছে।

"আমরা দেখিয়েছি যে ইনসুলিন প্রতিরোধের মাত্রা মূল্যায়ন করে, স্থূলতা, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, গাউট, সায়াটিকা এবং অন্যান্য কিছু রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সনাক্ত করা সম্ভব," উ বলেছেন৷