অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ (ইএসি) দ্বারা প্রধানমন্ত্রীর কাছে 'ভারতের খাদ্য খরচ এবং নীতির প্রভাবের পরিবর্তন' শিরোনামের গবেষণাপত্র অনুসারে, অঞ্চল এবং ভোগ শ্রেণী জুড়ে, “আমরা পরিবেশিত পরিবারের ব্যয়ের অংশে উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করি। এবং প্যাকেটজাত প্রক্রিয়াজাত খাবার"।

এই বৃদ্ধিটি ক্লাস জুড়ে সার্বজনীন ছিল কিন্তু দেশের শীর্ষ 20 শতাংশ পরিবারের জন্য এবং উল্লেখযোগ্যভাবে শহুরে এলাকায় আরও বেশি।

"যদিও খাদ্য প্রক্রিয়াকরণ একটি বৃদ্ধির খাত এবং চাকরির একটি উল্লেখযোগ্য স্রষ্টা, প্রক্রিয়াজাত এবং প্যাকেজ করা খাবারের এই ক্রমবর্ধমান ব্যবহার সম্ভবত স্বাস্থ্যের ফলাফলকে প্রভাবিত করবে," কাগজটি সতর্ক করেছে।

ভারতীয় খাদ্য ও পানীয় প্যাকেজিং শিল্প যথেষ্ট বৃদ্ধির সম্মুখীন হচ্ছে, বাজারের আকার 2023 সালে $33.73 বিলিয়ন থেকে 2028 সাল নাগাদ $46.25 বিলিয়ন হবে, যা ক্রমবর্ধমান ভোগের মতো কারণগুলির দ্বারা চালিত হবে।

গবেষণাপত্র অনুসারে, প্যাকেজড প্রক্রিয়াজাত খাবারের ক্রমবর্ধমান খরচের পুষ্টিগত প্রভাব বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন এবং এই খাবারের পুষ্টি উপাদান নিয়ন্ত্রণ করতে এবং স্বাস্থ্যকর বিকল্পগুলিকে উন্নীত করার জন্য নীতির প্রয়োজন হতে পারে।

গবেষণাপত্রটি অ্যানিমিয়ার বিস্তারের উপর পুষ্টি গ্রহণ এবং খাদ্যতালিকাগত বৈচিত্র্যের মধ্যে সম্পর্কও বিশ্লেষণ করেছে।

“প্রত্যাশিত হিসাবে, আমরা দেখেছি যে গড় আয়রন গ্রহণ রক্তাল্পতার বিস্তারের সাথে বিপরীতভাবে সম্পর্কিত ছিল; যাইহোক, আমরা রক্তাল্পতার ব্যাপকতা এবং আয়রনের উত্সে খাদ্যতালিকাগত বৈচিত্র্যের মধ্যে একটি উল্লেখযোগ্য নেতিবাচক সম্পর্ক আবিষ্কার করেছি,” এটি উল্লেখ করেছে।

এই শক্তিশালী বিপরীত সম্পর্ক রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে পরিলক্ষিত হয়েছে।

বিশ্লেষণটি প্রকাশ করেছে যে নীতিগুলি যা শিশুদের এবং মহিলাদের মধ্যে রক্তাল্পতা কমানোর লক্ষ্যে লোহা গ্রহণের উন্নতির দিকে মনোযোগ দিতে হবে এবং আরও গুরুত্বপূর্ণভাবে, লোহার উত্সের খাদ্যতালিকাগত বৈচিত্র্য বিবেচনা করতে হবে।

প্রতিবেদনে, তবে, মাইক্রোনিউট্রিয়েন্ট বিশ্লেষণ থেকে পরিবেশিত এবং প্যাকেটজাত প্রক্রিয়াজাত খাবার বাদ দেওয়ার সীমাবদ্ধতা স্বীকার করা হয়েছে।

"এর সম্ভাব্য স্বাস্থ্যগত প্রভাবের কারণে এই দিকটির উপর একটি পৃথক গবেষণার সুপারিশ করা হয়। আরও গবেষণা খাদ্যতালিকাগত বৈচিত্র্য এবং অন্যান্য স্বাস্থ্যের ফলাফলের মধ্যে সম্পর্ক অন্বেষণ করতে পারে," কাগজটি পড়ুন।

গবেষণাপত্রটি রান্না করা খাবারের পরিপ্রেক্ষিতে সিরিয়ালের ব্যবহারে প্রায় 20 শতাংশের উল্লেখযোগ্য হ্রাস লক্ষ্য করেছে এবং এটি মাইক্রোনিউট্রিয়েন্টের গড় দৈনিক গ্রহণের মধ্যে প্রতিফলিত হবে, কারণ সিরিয়ালগুলি অনেক মাইক্রোনিউট্রিয়েন্টের জন্য একটি অপরিহার্য খাদ্যের উৎস, যেমন আয়রন। এবং জিঙ্ক।