সিডিসির সর্বশেষ 'মরবিডিটি অ্যান্ড মর্ট্যালিটি' সাপ্তাহিক প্রতিবেদনে এমপক্সে আক্রান্ত 113 জন ব্যক্তির উপর একটি সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে যারা 2021-22 সময়কালে 221টি ফ্লাইটে ভ্রমণ করেছিলেন।

ফলাফলে দেখা গেছে যে 1,046 জন যাত্রীর পরিচিতির কেউই সংক্রামিত হয়নি।

"মার্কিন জনস্বাস্থ্য সংস্থাগুলি অনুসরণ করে 1,046 ভ্রমণকারীর যোগাযোগের মধ্যে, সিডিসি কোনও সেকেন্ডারি কেস সনাক্ত করেনি," রিপোর্টে বলা হয়েছে।

অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে ''এমপিওক্সে আক্রান্ত ব্যক্তির সাথে ফ্লাইটে ভ্রমণ করা কোনও এক্সপোজার ঝুঁকি বা পর্যায়ক্রমিক যোগাযোগের সন্ধানের কার্যক্রম গঠন করে বলে মনে হয় না''।

যাইহোক, সিডিসি সুপারিশ করে যে এমপক্স সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই বিচ্ছিন্ন করতে হবে এবং ভ্রমণ বিলম্বিত করতে হবে যতক্ষণ না তারা আর সংক্রামক না হয়।

এদিকে, সিডিসি আরও উল্লেখ করেছে যে রূপ নির্বিশেষে, ফলাফলগুলি এমপিএক্সভিতে প্রযোজ্য এবং উভয় ক্লেড I এবং ক্লেড II mpox একইভাবে ছড়িয়ে পড়ে।

প্রাথমিকভাবে, এটি এমপক্স ক্ষত দ্বারা সংক্রামিত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ শারীরিক বা ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং ''কম প্রায়ই সংক্রামক শ্বাসযন্ত্রের নিঃসরণ এবং ফোমাইটসের মাধ্যমে'', সিডিসি বলেছে।

এটি আসে কারণ বর্তমান প্রাদুর্ভাবটি মূলত ক্লেড 1b দ্বারা চালিত হয়, যা ঐতিহাসিকভাবে বর্ধিত ট্রান্সমিসিবিলিটির সাথে যুক্ত।

Mpox, বর্তমানে আফ্রিকায় দ্রুত ছড়িয়ে পড়ছে, প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়কেই সংক্রামিত করছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এটি মৃত্যুও বাড়ছে, বিশেষ করে শিশুদের মধ্যে, বায়ুবাহিত হওয়ার উদ্বেগ বাড়াচ্ছে।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের ন্যাশনাল কোভিড-১৯ টাস্ক ফোর্সের কো-চেয়ারম্যান ডঃ রাজীব জয়দেবন X-এর একটি পোস্টে বলেছেন, ''ঘনিষ্ঠ যোগাযোগের সময় পরিস্থিতি ভিন্ন হয়, যেখানে শ্বাসযন্ত্রের ফোঁটা এখনও ভূমিকা পালন করতে পারে।

আফ্রিকার বাইরে, mpox এর ক্লেড 1b সুইডেন এবং থাইল্যান্ডে ছড়িয়ে পড়েছে যার প্রতিটিতে এখন পর্যন্ত একটি করে কেস রিপোর্ট করা হয়েছে।