পারকিনসন রোগ একটি প্রগতিশীল নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার। এটি বিশ্বব্যাপী আনুমানিক 8.5 মিলিয়ন মানুষকে প্রভাবিত করে; এবং প্রধানত কম্পন, দৃঢ়তা, এবং ভারসাম্য হারানোর দ্বারা চিহ্নিত করা হয়।

সেরিব্রাল কর্টেক্স জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে উপরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই) ট্র্যাক্টের আস্তরণের ক্ষতির ইতিহাসে পারকিনসন্স হওয়ার সম্ভাবনা 76 শতাংশ বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেথ ইজরায়েল ডেকোনেস মেডিকেল সেন্টারের (বিআইডিএমসি) একজন নিউরোগ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ত্রিশা এস প্যাসরিচা উল্লেখ করেছেন যে বিজ্ঞান এখনও সম্পূর্ণভাবে উদ্ঘাটন করতে পারেনি কিভাবে অন্ত্র মস্তিষ্কের উপর ব্যাপক প্রভাব ফেলে।

তিনি বলেন যে হাঁটা অসুবিধা বা কাঁপুনির মতো সাধারণ মোটর লক্ষণগুলি বিকাশের কয়েক দশক আগে, পারকিনসন্স রোগীরা "বছর ধরে কোষ্ঠকাঠিন্য এবং বমি বমি ভাবের মতো জিআই লক্ষণগুলি অনুভব করে"।

"অন্ত্র-প্রথম হাইপোথিসিস" অন্বেষণ করার জন্য, দলটি 10,000 টিরও বেশি রোগীকে জড়িত যারা 2000 এবং 2005 সালে একটি উপরের এন্ডোস্কোপি (EGD), পাকস্থলী এবং ছোট অন্ত্রের প্রথম অংশের সাথে জড়িত একটি রেট্রোস্পেক্টিভ সমন্বিত সমীক্ষা পরিচালনা করে।

14 বছরেরও বেশি সময় পরে, যে সমস্ত রোগীরা উপরের জিআই ট্র্যাক্টের আস্তরণে আঘাত পেয়েছিলেন, যাকে মিউকোসাল ড্যামেজও বলা হয়, তাদের পারকিনসন্স রোগ হওয়ার ঝুঁকি 76 শতাংশ বেশি ছিল।

গবেষণাটি এই রোগীদের উচ্চতর পর্যবেক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে কারণ এটি প্রাথমিক হস্তক্ষেপ এবং চিকিত্সার কৌশলগুলির জন্য নতুন উপায় খুলতে পারে।

মিউকোসাল ক্ষতি এবং পারকিনসন রোগের প্যাথলজির মধ্যে লিঙ্ক বোঝা ঝুঁকির প্রাথমিক স্বীকৃতির পাশাপাশি সম্ভাব্য হস্তক্ষেপ খুঁজে পেতে গুরুত্বপূর্ণ হতে পারে, পাসরিচা উল্লেখ করেছেন।