ট্র্যাফিক-সম্পর্কিত বায়ু দূষণ হাঁপানি থেকে হাঁপানি-সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ) পর্যন্ত অগ্রগতির সাথে দৃঢ়ভাবে যুক্ত, অস্ট্রিয়ার ভিয়েনায় ইউরোপীয় শ্বাসযন্ত্রের সোসাইটি (ERS) কংগ্রেসে উপস্থাপিত একটি দ্বিতীয় গবেষণা অনুসারে।

প্রথম গবেষণাটি নরওয়ের বার্গেন ইউনিভার্সিটি, গ্লোবাল পাবলিক হেলথ অ্যান্ড প্রাইমারি কেয়ার বিভাগের শানশান জু দ্বারা উপস্থাপন করা হয়েছিল।

গবেষণাটি শ্বাসযন্ত্রের স্বাস্থ্য এবং দীর্ঘমেয়াদী এক্সপোজার (1990 থেকে 2000 এর মধ্যে) কণা পদার্থ, কালো কার্বন, নাইট্রোজেন ডাই অক্সাইড, ওজোন এবং সবুজতা (একজন ব্যক্তির বাড়ির আশেপাশে গাছপালার পরিমাণ এবং স্বাস্থ্য) এর মধ্যে সম্পর্ক মূল্যায়ন করেছে।

“বিশেষত, আমরা লক্ষ্য করেছি যে এই দূষণকারীগুলির প্রতিটি আন্তঃকোয়ার্টাইল পরিসীমা বৃদ্ধির জন্য, দূষণকারীর উপর নির্ভর করে হাসপাতালে ভর্তির ঝুঁকি প্রায় 30 থেকে 45 শতাংশ বৃদ্ধি পায়। অন্যদিকে, সবুজতা শ্বাসযন্ত্রের হাসপাতালে ভর্তির ঝুঁকি হ্রাসে অবদান রাখে, "জু বলেছেন।

তবে সবুজতা শ্বাসযন্ত্রের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত ছিল, এটি শ্বাসযন্ত্রের জরুরি রুম পরিদর্শনের ক্রমবর্ধমান সংখ্যার সাথেও যুক্ত ছিল, বিশেষত যখন খড় জ্বরের সহ-উপস্থিতির দিকে তাকালে।

দ্বিতীয় গবেষণাটি যুক্তরাজ্যের লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেলথ অ্যান্ড সাসটেইনেবিলিটির ডক্টর স্যামুয়েল কাই উপস্থাপন করেন।

দুটি প্রধান বায়ু দূষণকারীর মাত্রা - কণা পদার্থ এবং নাইট্রোজেন ডাই অক্সাইড - প্রতিটি অংশগ্রহণকারীর বাড়ির ঠিকানায় অনুমান করা হয়েছিল, এবং একটি জেনেটিক ঝুঁকির স্কোর।

দলটি দেখেছে যে প্রতি 10 মাইক্রোগ্রাম প্রতি মিটার ঘনক উচ্চতর কণার এক্সপোজারের জন্য, হাঁপানি রোগীদের মধ্যে সিওপিডি হওয়ার ঝুঁকি 56 শতাংশ বেশি।

“আমরা আরও খুঁজে পেয়েছি যে নাইট্রোজেন ডাই অক্সাইডের উচ্চতর এক্সপোজার ঝুঁকি বাড়ায়। উপরন্তু, যদি ব্যক্তিরা মাঝারি থেকে উচ্চ জিনগত ঝুঁকির স্কোর বহন করে, তাহলে নাইট্রোজেন ডাই অক্সাইড এক্সপোজার বৃদ্ধির ঝুঁকি যার ফলে হাঁপানি সিওপিডিতে অগ্রসর হতে পারে, "ডাঃ কাই ব্যাখ্যা করেছেন।