যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের রায়ান হপকিন্স এবং ইথান ডি ভিলিয়ার্সের গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে উচ্চতর বডি মাস ইনডেক্স (বিএমআই) গুরুতর সংক্রমণের কারণ।

বিপরীতে, ডায়াবেটোলজিয়া জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, হালকা হাইপারগ্লাইক্যামিয়া গুরুতর সংক্রমণের সম্ভাবনায় অবদান রাখে এমন কোনও প্রমাণ নেই।

“ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিনজনের মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয় সংক্রমণের জন্য এবং ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সাধারণ জনসংখ্যার তুলনায় সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা দ্বিগুণ। তারা পুনরায় ভর্তির উচ্চ ঝুঁকিতে রয়েছে, "হপকিন্স বলেছেন

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে উচ্চতর BMI এবং দুর্বল রক্তে শর্করার নিয়ন্ত্রণ গুরুতর সংক্রমণের সাথে যুক্ত।

যাইহোক, এই গবেষণাগুলি পর্যবেক্ষণমূলক হয়েছে এবং তাই প্রমাণ করতে সক্ষম হয়নি যে লিঙ্কগুলি কার্যকারক।

ব্যাকটেরিয়া এবং ভাইরাল সংক্রমণের জন্য হাসপাতালে ভর্তির উপর উচ্চ BMI এবং দুর্বল রক্তে শর্করার নিয়ন্ত্রণের প্রভাব অন্বেষণ করতে দলটি ইউকে বায়োব্যাঙ্কের ডেটা ব্যবহার করেছে।

একটি উচ্চ বিএমআই সংক্রমণের সাথে হাসপাতালে ভর্তির সাথে যুক্ত পাওয়া গেছে। ব্যাকটেরিয়া সংক্রমণে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা 30 শতাংশ বেড়েছে প্রতি 5-পয়েন্ট বৃদ্ধিতে BMI।

একইভাবে, বিএমআই-তে প্রতি পাঁচ-পয়েন্ট বৃদ্ধি একটি গুরুতর ভাইরাল সংক্রমণের সম্ভাবনা 32 শতাংশ বৃদ্ধির সাথে যুক্ত ছিল।

এটি পরামর্শ দেয় যে উচ্চতর BMI গুরুতর ব্যাকটেরিয়া এবং ভাইরাল সংক্রমণের অন্যতম কারণ। যাইহোক, হালকা হাইপারগ্লাইসেমিয়া গুরুতর সংক্রমণের কারণ বলে মনে হয়নি।

সংক্রমণ মৃত্যু এবং অসুস্থ স্বাস্থ্যের একটি প্রধান কারণ, বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে।

গবেষকদের মতে, গুরুতর সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া যে কেউ আবার অন্যের সঙ্গে ভর্তি হওয়ার ঝুঁকিতে রয়েছে।

যদিও এই বার্তাটি ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষভাবে প্রাসঙ্গিক হতে পারে, এটি আরও ব্যাপকভাবে প্রযোজ্য, তারা যোগ করেছে।