ইনফিরিয়র ভেনা কাভা - আইভিসি (শরীরের বৃহত্তম শিরা) থেকে 3 সেমি টিউমার থ্রম্বাস ছড়িয়ে পড়ে এবং 6 সেমি x 5.5 সেমি x 5 সেমি পরিমাপের ডান কিডনিতে ছড়িয়ে পড়ে।

এটি রক্ত ​​​​প্রবাহে বাধা সৃষ্টি করার পাশাপাশি ডান কিডনিকে 12 সেমি x 7 সেমি x 6 সেমি (মানুষের কিডনির স্বাভাবিক আকার প্রায় 10 সেমি x 5 সেমি x 3 সেমি) পর্যন্ত প্রসারিত করে। রোগীর প্রাক-বিদ্যমান রেনাল ব্যর্থতা, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস ছিল।

চিকিত্সকরা দত্তের চিকিৎসার জন্য ইনফিরিয়র ভেনা কাভা (আইভিসি) থ্রম্বেক্টমি সহ রোবোটিক র‌্যাডিক্যাল নেফ্রেক্টমি অবলম্বন করেন। অস্ত্রোপচারটি বড় টিউমার অপসারণ করতে সাহায্য করেছিল এবং পাঁচ দিনের মধ্যে তাকে ছেড়ে দেওয়া হয়েছিল।

"রেনাল টিউমার অপসারণে রোবোটিক প্রযুক্তির একীকরণ জটিল টিউমার অপসারণের পদ্ধতিকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছে। অতুলনীয় নির্ভুলতা এবং ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতির সাথে, রোবোটিক সার্জারি টিউমার বর্জন নিশ্চিত করার ক্ষেত্রে একটি অসাধারণ সম্ভাবনা প্রদান করে," বলেছেন ডাঃ তরুণ জিন্দাল, সিনিয়র কনসালট্যান্ট ইউরো-কনসালট্যান্ট রোবোটিক সার্জন, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতা।

"রোগীর ক্ষেত্রে নির্ভুলতার মাত্রা প্রত্যক্ষ করা যেতে পারে, যার ফলে অস্ত্রোপচারের ব্যাপক প্রকৃতি থাকা সত্ত্বেও তার দ্রুত পুনরুদ্ধার হয় এবং চিকিত্সার পরে স্বাভাবিক জীবনে ফিরে আসে। উদ্ভাবনী পদ্ধতিটি শুধুমাত্র অস্ত্রোপচারের ফলাফলকে উন্নত করে না বরং এটি অস্ত্রোপচারের পরেও কমিয়ে দেয়। জটিলতা, অনকোলজিকাল কেয়ারে একটি রূপান্তরকে নির্দেশ করে," তিনি যোগ করেন।

ন্যূনতম আক্রমণাত্মক রোবোটিক পদ্ধতিতে প্রথাগত খোলা অস্ত্রোপচারে প্রয়োজনীয় প্রায় 30 সেমি কাটার তুলনায় প্রতিটি 8 মিমি পরিমাপের ছোট ছেদ জড়িত।

এর ফলে ব্যথা কম হয়, ব্যথানাশক ওষুধের প্রয়োজন কমে যায়, অন্ত্রের কার্যকারিতা দ্রুত ফিরে আসে এবং আগে থেকে স্রাব হয়, যা রোগীকে আরও দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম করে।