হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে দ্রুত অবনতি নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) অপরিকল্পিত ভর্তির প্রাথমিক কারণ।

কিন্তু CHARTWatch, রোগীর স্বাস্থ্যের উন্নতির জন্য একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা হিসেবে কাজ করে এবং অপ্রত্যাশিত মৃত্যু কমাতে স্বাস্থ্যসেবা কর্মীদের সতর্ক করে, CMAJ (কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল) এ প্রকাশিত গবেষণাপত্রে দলটি বলেছে।

"যেহেতু AI সরঞ্জামগুলি ওষুধে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে, এটি গুরুত্বপূর্ণ যে সেগুলি নিরাপদ এবং কার্যকর তা নিশ্চিত করার জন্য সেগুলিকে যত্ন সহকারে মূল্যায়ন করা হয়," বলেছেন প্রধান লেখক ডঃ অমল ভার্মা, সেন্ট মাইকেল হাসপাতালের একজন চিকিত্সক-বিজ্ঞানী, ইউনিটি হেলথ টরন্টো৷ , কানাডা।

"আমাদের অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে AI-ভিত্তিক প্রাথমিক সতর্কতা ব্যবস্থাগুলি হাসপাতালে অপ্রত্যাশিত মৃত্যু হ্রাস করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ," ভার্মা বলেছিলেন।

CHARTWatch-এর কার্যকারিতা 55-80 বছর বয়সী 13,649 রোগীদের উপর মূল্যায়ন করা হয়েছিল যারা সাধারণ অভ্যন্তরীণ ওষুধে (GIM) ভর্তি হয়েছিল (প্রি-হস্তক্ষেপ সময়কালে প্রায় 9,626 এবং 4,023 জন CHARTWatch ব্যবহার করেছিল)। উপ-স্পেশালিটি ইউনিটে ভর্তি হওয়া প্রায় 8,470 জন CHARTWatch ব্যবহার করেননি।

নিয়মিত যোগাযোগ মৃত্যু কমাতে সাহায্য করেছে কারণ CHARTWatch চিকিত্সকদের রিয়েল-টাইম সতর্কতা, নার্সিং টিমকে দুবার দৈনিক ইমেল এবং উপশমকারী যত্ন দলকে প্রতিদিন ইমেল করে, গবেষকরা বলেছেন।

উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য একটি যত্নের পথও তৈরি করা হয়েছিল যা নার্সদের দ্বারা বর্ধিত নজরদারি এবং নার্স এবং চিকিত্সকদের মধ্যে যোগাযোগ উন্নত করার জন্য প্ররোচিত করেছিল। এটি চিকিত্সকদের রোগীদের পুনরায় মূল্যায়ন করতে উত্সাহিত করেছিল।

ভার্মা বলেন, এআই সিস্টেমটি নার্স এবং ডাক্তারদের উচ্চ-মানের যত্ন প্রদানে সহায়তা করতে ব্যবহার করা যেতে পারে।

সহ-লেখক ড. মুহাম্মদ মামদানি, টরন্টো বিশ্ববিদ্যালয়ের পরিচালক বলেছেন যে গবেষণাটি সম্পূর্ণ AI সমাধানের জটিল স্থাপনার সাথে সম্পর্কিত ফলাফলগুলি মূল্যায়ন করে।

এই প্রতিশ্রুতিশীল প্রযুক্তির বাস্তব-বিশ্বের প্রভাবগুলি বোঝা গুরুত্বপূর্ণ, মামদানি বলেছিলেন।