ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল), ইউনিভার্সিটি অফ কেমব্রিজ এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা বলেছেন, গুরুত্বপূর্ণভাবে, গবেষণায় দেখা গেছে যে কম প্রক্রিয়াজাত খাবার খাওয়ার ফলে ঝুঁকি কমানো যেতে পারে।

খাদ্য প্রক্রিয়াকরণ এবং ডায়াবেটিসের ঝুঁকির মাত্রার মধ্যে সম্পর্ক তদন্ত করার জন্য দলটি গবেষণায় আটটি ইউরোপীয় দেশের 311,892 জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেছে। গড়ে 10.9 বছর ধরে তাদের অনুসরণ করা হয়েছিল, সেই সময়ে 14,236 জনের ডায়াবেটিস হয়েছে।

UPF ভোক্তাদের শীর্ষ 25 শতাংশের মধ্যে, যেখানে UPF তাদের মোট খাদ্যের 23.5 শতাংশ, শুধুমাত্র মিষ্টি পানীয় তাদের UPF গ্রহণের প্রায় 40 শতাংশ এবং তাদের সামগ্রিক খাদ্যের 9 শতাংশের জন্য দায়ী৷

অন্যদিকে, খাদ্যে ইউপিএফের 10 শতাংশ প্রতিস্থাপন করা 10 শতাংশ ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার যেমন ডিম, দুধ এবং ফল বা প্রক্রিয়াজাত রন্ধন উপাদান যেমন লবণ, মাখন এবং তেল ডায়াবেটিসের ঝুঁকি 14 শতাংশ কমিয়ে দেয়।

এছাড়াও, ডায়েটে ইউপিএফের 10 শতাংশ প্রতিস্থাপন করে 10 শতাংশ প্রক্রিয়াজাত খাবার (পিএফ) যেমন টিনজাত মাছ, বিয়ার এবং পনির ডায়াবেটিসের ঝুঁকি 18 শতাংশ কমিয়ে দেয়। পিএফ-এর মধ্যে লবণাক্ত বাদাম, কারিগর রুটি এবং সংরক্ষিত ফল ও শাকসবজিও রয়েছে।

দলটি বলেছে যে ফলাফলগুলি গবেষণার ক্রমবর্ধমান অংশে যোগ করে যা ইউপিএফ ব্যবহারকে স্থূলতা, কার্ডিওমেটাবলিক রোগ এবং কিছু ক্যান্সার সহ নির্দিষ্ট দীর্ঘস্থায়ী রোগের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত করে।