মার্কিন যুক্তরাষ্ট্রে ডানা-ফারবার ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকদের নেতৃত্বে গবেষণায় স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য উত্সাহজনক প্রভাব রয়েছে।

স্তন ক্যান্সার নির্ণয় এবং চিকিত্সার পরে স্তন্যপান করানোর উপর দৃষ্টি নিবদ্ধ করা দুটি গবেষণা।

এতে দেখা গেছে যে অল্পবয়সী রোগীদের জন্য নির্দিষ্ট জেনেটিক বৈচিত্র্য বহন করে তাদের ক্যান্সারের পুনরাবৃত্তি বা অন্য স্তনে ক্যান্সার হওয়ার ঝুঁকি না বাড়িয়ে বুকের দুধ খাওয়ানো নিরাপদ এবং সম্ভবপর এবং হরমোন রিসেপ্টর-পজিটিভ (HR+) রোগীদের জন্য বুকের দুধ খাওয়ানো নিরাপদ এবং সম্ভবপর। ) স্তন ক্যান্সার যিনি অন্তঃস্রাব থেরাপির অস্থায়ী বাধার পরে গর্ভধারণ করেছিলেন।

তৃতীয় গবেষণায় দেখা গেছে যে একটি টেলিফোন-ভিত্তিক কোচিং প্রোগ্রাম অতিরিক্ত ওজনের রোগীদের শারীরিক কার্যকলাপকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে, সম্ভাব্যভাবে তাদের ফলাফল উন্নত করতে পারে।

স্পেনের বার্সেলোনায় ‘ইউরোপিয়ান সোসাইটি অফ মেডিক্যাল অনকোলজি (ESMO) কংগ্রেস 2024’ এ গবেষণাগুলো উপস্থাপন করা হয়েছে।

প্রথম গবেষণাটি ছিল বিশ্বব্যাপী 78টি হাসপাতাল এবং ক্যান্সার চিকিৎসা কেন্দ্রের তদন্তকারীদের মধ্যে সহযোগিতা। এটি ক্যান্সার-সংবেদনশীলতা জিন BRCA1 বা BRCA2-এর উত্তরাধিকারসূত্রে মিউটেশনের সাথে 474 জন রোগীকে জড়িত করেছিল যারা 40 বছর বা তার কম বয়সে স্টেজ I-III আক্রমণাত্মক স্তন ক্যান্সার নির্ণয় করার পরে গর্ভবতী হয়েছিল।

দ্বিতীয় গবেষণাটি ইতিবাচক পরীক্ষা থেকে স্তন্যপান করানোর ফলাফল প্রদান করে যা গর্ভাবস্থার চেষ্টা করার জন্য অন্তঃস্রাবী থেরাপির অস্থায়ী বাধার প্রাথমিক নিরাপত্তা প্রদর্শন করে। একটি মূল গৌণ শেষ পয়েন্ট ছিল বুকের দুধ খাওয়ানোর ফলাফল।

গবেষণায় 42 বছর বা তার কম বয়সী 518 জন রোগীকে HR+, পর্যায় I-III স্তন ক্যান্সারের সাথে জড়িত করেছে।

এই রোগীদের মধ্যে, 317 জন জীবিত জন্মগ্রহণ করেছেন এবং 196 জন স্তন্যপান করানো বেছে নিয়েছেন। স্তন সংরক্ষণের অস্ত্রোপচার ছিল বুকের দুধ খাওয়ানোর পক্ষে একটি মূল কারণ।

"এই গবেষণাগুলি স্তন ক্যান্সারের পর স্তন ক্যান্সারের পরে স্তন্যপান করানোর নিরাপত্তার প্রথম প্রমাণ দেয় BRCA ভিন্নতা বহনকারী তরুণ রোগীদের মধ্যে যা স্তন ক্যান্সারের সম্ভাবনা রাখে, সেইসাথে অন্তঃস্রাব থেরাপি বন্ধ করার পরে গর্ভধারণ করা রোগীদের" বলেছেন অ্যান পার্টট্রিজ, প্রোগ্রামের প্রতিষ্ঠাতা এবং পরিচালক। ডানা-ফারবারে স্তন ক্যান্সারে আক্রান্ত তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য।

অনুসন্ধানগুলি মাতৃ নিরাপত্তার সাথে আপস না করে মাতৃত্ব এবং শিশুর চাহিদাগুলিকে সমর্থন করার সম্ভাবনার উপর জোর দেয়।

তৃতীয় গবেষণাটি ব্রেস্ট ক্যান্সার ওয়েট লস (বিডব্লিউইএল) ট্রায়াল থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা অনুসন্ধান করছে যে স্তন ক্যান্সার নির্ণয়ের পর ওজন কমানোর প্রোগ্রামে অংশগ্রহণ করা বডি মাস ইনডেক্স (বিএমআই) সহ মহিলাদের মধ্যে ক্যান্সারের পুনরাবৃত্তির ঝুঁকি কমাতে পারে কিনা। অতিরিক্ত ওজন বা স্থূল পরিসীমা।

"আমাদের ফলাফলগুলি দেখায় যে একটি টেলিফোন-ভিত্তিক ওজন-হ্রাস হস্তক্ষেপ রোগীদের এই গ্রুপটিকে আরও শারীরিকভাবে সক্রিয় হতে অনুপ্রাণিত করতে পারে," গবেষণার প্রথম লেখক, জেনিফার লিগিবেল বলেছেন।

— না/