মহাকাশ সেক্টরে নতুন উদ্যোক্তা এবং বেসরকারি সংস্থাগুলির (এনজিই) একটি বড় উত্সাহের জন্য, প্রধানমন্ত্রী মোদীর সরকার মহাকাশ প্রযুক্তির প্রচারের জন্য কেন্দ্রীয় বাজেটে 1,000 কোটি টাকার একটি উদ্যোগ মূলধন তহবিল ঘোষণা করেছে৷ এই প্রকল্পটি আগামী 10 বছরে মহাকাশ অর্থনীতিকে পাঁচগুণ সম্প্রসারণের উপর সরকারের অব্যাহত জোর দেওয়ার অংশ।

চন্দ্রযানের সাফল্যকে চিহ্নিত করতে সরকার 23 আগস্ট প্রথম জাতীয় মহাকাশ দিবসও উদযাপন করেছে।

গবেষণা ও উদ্ভাবনের সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে, লোকসভা জুলাই মাসে অনুসন্ধান ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (ANRF) বিল, 2023 পাশ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং দ্বারা উত্থাপিত এই বিলটির লক্ষ্য 50,000 টাকা প্রতিষ্ঠা করা। ভারতের একাডেমিক প্রতিষ্ঠান জুড়ে গবেষণা ও উন্নয়নের জন্য "বীজ, বৃদ্ধি এবং প্রচার" করার জন্য কোটি কোটি টাকা।

PM মোদির সভাপতিত্বে ANRF গভর্নিং বোর্ডের প্রথম বৈঠকটি ভারতের বিজ্ঞান ও প্রযুক্তির ল্যান্ডস্কেপ এবং গবেষণা ও উন্নয়ন কর্মসূচীর পুনর্বিন্যাস সম্পর্কে আলোচনার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বিজ্ঞান ও প্রযুক্তিকে উৎসাহিত করার আরেকটি উল্লেখযোগ্য পদক্ষেপে, কেন্দ্রীয় মন্ত্রিসভা 10,579.84 কোটি রুপি ব্যয় সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অধীনে 'বিজ্ঞান ধারা' নামে একটি ইউনিফাইড সেন্ট্রাল সেক্টর স্কিমে তিনটি ছাতা প্রকল্পকে একীভূত করেছে। ইউনিফাইড স্কিমের তিনটি বিস্তৃত উপাদান রয়েছে; গবেষণা এবং উন্নয়ন; এবং উদ্ভাবন, প্রযুক্তি উন্নয়ন, এবং স্থাপনা।

দেশটি নতুন ছোট স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (SSLV) রকেট-এভার মিশনে একটি পৃথিবী-পর্যবেক্ষক উপগ্রহ (EOS-08) সফল উৎক্ষেপণও দেখেছে।

সরকার দুর্যোগ ব্যবস্থাপনার জন্য একটি জাতীয় ডাটাবেস এবং গ্রামীণ জমির রেকর্ডের জন্য একটি ভুবন পঞ্চায়েত পোর্টালও প্রতিষ্ঠা করেছে। পোর্টালটি বিকেন্দ্রীভূত পরিকল্পনার জন্য স্থান-ভিত্তিক তথ্য সমর্থন করবে এবং পঞ্চায়েতগুলিতে তৃণমূল পর্যায়ে নাগরিকদের ক্ষমতায়ন করবে।