জুন মাসে জার্মানিতে প্রথম সনাক্ত করা হয়, XEC হল KS.1.1 এবং KP.3.3 ভেরিয়েন্টের সংমিশ্রণ। প্রতিবেদন অনুসারে, এটি ইতিমধ্যেই মারাত্মক ভাইরাসের পূর্বের প্রভাবশালী FliRT স্ট্রেনকে ছাড়িয়ে গেছে।

ওমিক্রন ভেরিয়েন্টের অন্তর্গত স্ট্রেনটি বর্তমানে ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়া জুড়ে "বেশ দ্রুত" ছড়িয়ে পড়ছে।

পোল্যান্ড, নরওয়ে, লুক্সেমবার্গ, ইউক্রেন, পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন সহ 27 টি দেশ থেকে এখন প্রায় 550 টি নমুনা রিপোর্ট করা হয়েছে।

"এই মুহুর্তে, XEC ভেরিয়েন্টটি পরবর্তী পা পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে হচ্ছে," মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্ক্রিপস রিসার্চ ট্রান্সলেশনাল ইনস্টিটিউটের ডিরেক্টর এরিক টোপোল X-এর একটি সাম্প্রতিক পোস্টে বলেছেন।

বিশেষজ্ঞদের মতে, XEC কিছু নতুন মিউটেশন নিয়ে এসেছে যা এই শরৎকে ছড়িয়ে দিতে সাহায্য করতে পারে। যাইহোক, ভ্যাকসিন গুরুতর ক্ষেত্রে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

X-এর একটি পোস্টে, একজন মেলবোর্ন-ভিত্তিক ডেটা বিশেষজ্ঞ মাইক হানি বলেছেন যে XEC স্ট্রেন "বর্তমানে প্রভাবশালী ভেরিয়েন্টের সম্ভাব্য পরবর্তী চ্যালেঞ্জার"।

হানি উল্লেখ করেছেন যে XEC ইতিমধ্যেই FLiRT, FLuQU এবং DEFLuQE স্ট্রেনের মতো অন্যান্য ভেরিয়েন্টের চেয়ে বেশি চার্জ করেছে৷

কথিত আছে যে স্ট্রেনটি এমন উপসর্গ সৃষ্টি করে যা ইনফ্লুয়েঞ্জা এবং সর্দি-কাশির মতো সাধারণ অসুস্থতায় অভিজ্ঞদের মতো।

যদিও বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যাবে, কারো কারো জন্য এটি পুনরুদ্ধার হতে বেশি সময় লাগতে পারে এবং কারো কারো হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে।

ইউকে এনএইচএস-এর মতে, বৈকল্পিকটি ফ্লুর মতো উপসর্গ সৃষ্টি করে যার মধ্যে রয়েছে উচ্চ তাপমাত্রা বা কাঁপুনি (ঠান্ডা লাগা), একটি নতুন, ক্রমাগত কাশি, আপনার গন্ধ বা স্বাদের অনুভূতি হ্রাস বা পরিবর্তন, শ্বাসকষ্ট, ক্লান্তি, শরীরে ব্যথা , ক্ষুধা হ্রাস, অন্যদের মধ্যে.