সাইবারসিকিউরিটি ল্যাবরেটরিটি স্বাস্থ্যসেবা, ফিনটেক এবং এরোস্পেসের মতো গুরুত্বপূর্ণ খাতে সুরক্ষা সমাধানগুলি বিকাশ এবং স্থাপন করবে, আইআইটি মাদ্রাজ জানিয়েছে।

ল্যাবটি সাইবার নিরাপত্তা, উৎপাদন এবং গবেষণা কাজের বাণিজ্যিকীকরণ, বিশেষ করে মোবাইল প্রযুক্তির জন্য বাজার-প্রস্তুত বৌদ্ধিক বৈশিষ্ট্য (আইপি) তৈরিতে ফোকাস করবে, আইআইটি মাদ্রাজ যোগ করেছে।

মঙ্গলবার আইআইটি মাদ্রাজ ক্যাম্পাসে ল্যাবটির উদ্বোধন করেন আইআইটি মাদ্রাজের পরিচালক অধ্যাপক ভি কামাকোটি এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে আইডিবিআই ব্যাঙ্কের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী অফিসার রাকেশ শর্মা৷

ইন্টারনেট সংযোগ এবং স্বয়ংক্রিয়তার দ্রুত বৃদ্ধির সাথে, অনেক গুরুত্বপূর্ণ সেক্টর যেমন ব্যাংকিং, অর্থ ও বীমা, পরিবহন, সরকার, বিদ্যুৎ এবং শক্তি, টেলিকম, এবং কৌশলগত এবং পাবলিক এন্টারপ্রাইজ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর যথেষ্ট নির্ভর করে। এটি হ্যাকারদের দ্বারা এই পরিকাঠামোতে সাইবার-আক্রমণের বিস্ফোরণ ঘটিয়েছে।

ল্যাবটি অন্যদের মধ্যে ব্যাংকিং, স্বয়ংচালিত, শক্তি এবং টেলিযোগাযোগের মতো শিল্পে নিয়োজিত সিস্টেমগুলিতে সাইবার নিরাপত্তার উপর ফোকাস করবে এবং পরীক্ষামূলক মূল্যায়ন এবং মূল্যায়ন অনুশীলন করবে। গবেষকরা পরীক্ষার জন্য পরীক্ষার ক্ষেত্রেও বিকাশ করবেন, দুর্বলতার গবেষণা চালাবেন এবং কঠোর নির্দেশিকা তৈরি করতে সহায়তা করবেন। এটি এন্টারপ্রাইজ সিস্টেমকে রিয়েল-টাইমে সাইবার নিরাপত্তা ঝুঁকি পরিচালনা করতে সাহায্য করবে, আইআইটি মাদ্রাজ বলেছে।

“এই উদ্যোগটি সাইবার হুমকিকে সক্রিয়ভাবে মোকাবেলা করতে এবং ডেটা ও তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য IDBI ব্যাঙ্কের অঙ্গীকারের প্রমাণ। আমরা আশাবাদী যে এই ধরনের উদ্যোগের মাধ্যমে, আমরা সকলের জন্য আরও নিরাপদ পরিবেশ গড়ে তোলার জন্য সম্ভাব্য হুমকিগুলিকে পূর্বাভাস, সনাক্তকরণ এবং নিরপেক্ষ করার ক্ষমতাকে একসাথে বাড়িয়ে তুলতে পারি,” শর্মা বলেছিলেন।

“আর্থিক খাত, একটি গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো যা আমাদের দেশের অর্থনীতির ভিত্তি তৈরি করে, এটি দিনে দিনে ক্রমবর্ধমান সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। ক্রমাগত হুমকির ল্যান্ডস্কেপ অধ্যয়ন চালিয়ে যাওয়া এবং কার্যকর সক্রিয় সুরক্ষা ব্যবস্থা নিয়ে আসা খুবই গুরুত্বপূর্ণ। আইআইটি মাদ্রাজ এবং আইডিবিআইয়ের মধ্যে এই যৌথ প্রচেষ্টা খুবই সময়োপযোগী এবং আমরা ব্যাপকভাবে নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করার আকাঙ্খা করি,” কামাকোটি বলেছেন।

I2SSL, IIT মাদ্রাজ, হার্ডওয়্যার ফায়ারওয়াল, পয়েন্ট-অফ-সেল ডিভাইস এবং মোবাইল ব্যাঙ্কিংয়ের মতো গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশনগুলির জন্য সিস্টেমগুলিকে বুদ্ধিমত্তার সাথে ডিজাইন করার পরিকল্পনা করেছে৷ মেমরির নিরাপদ ভাষা, ট্যাগ করা আর্কিটেকচার যা সূক্ষ্ম দানাদার অ্যাক্সেস কন্ট্রোল, মেমরি এনক্রিপশন এবং একটি দেশীয়ভাবে উন্নত বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) ব্যবহার করে নিরাপত্তা অর্জন করা হবে।

আইআইটি মাদ্রাজের মতে, ক্রিপ্টোগ্রাফির ক্ষেত্রে, গবেষকরা ক্রিপ্টো-প্রিমিটিভের জন্য হার্ডওয়্যার এক্সিলারেটর তৈরির দিকে কাজ করবে যার মধ্যে সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক-কী ক্রিপ্টোগ্রাফি এবং পোস্ট-কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি রয়েছে।