"এই অভূতপূর্ব কৌশলটি, বিশ্বের প্রথম, নিউরো-অনকোলজির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি চিহ্নিত করে," মঙ্গলবার চেন্নাইয়ের অ্যাপোলো ক্যান্সার সেন্টার (ACCs) থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে৷

একটি চেক-আপের সময়, তার বাইক দুর্ঘটনার পরে, ACC-এর ডাক্তাররা মহিলার মস্তিষ্কের প্রভাবশালী-সাইড ইনসুলা লোবের সূক্ষ্ম ভাঁজের মধ্যে একটি ঘটনাগত টিউমার খুঁজে পান।

ইনসুলা, যা সেরিব্রাল কর্টেক্সের মধ্যে গভীরভাবে এম্বেড করা হয়েছে, অস্ত্রোপচারের হস্তক্ষেপের জন্য গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ তৈরি করে। এটি বক্তৃতা এবং নড়াচড়ার মতো ফাংশন নিয়ন্ত্রণকারী ভিটা এলাকা দ্বারা বেষ্টিত এবং রক্তনালীগুলির ঘন নেটওয়ার্ক দ্বারা স্তরিত।

প্রথাগত অস্ত্রোপচার পদ্ধতির জন্য মস্তিষ্কের গুরুত্বপূর্ণ টিস্যু এবং রক্তনালীগুলির মধ্য দিয়ে নেভিগেট করতে হয়, পক্ষাঘাত, স্ট্রোক এবং ভাষার প্রতিবন্ধকতার ঝুঁকি থাকে।

প্রায়শই, অস্ত্রোপচারের সময় রোগীদের অবশ্যই জাগ্রত থাকতে হবে, তাদের কষ্টের সাথে খিঁচুনি এবং মস্তিষ্কের ফুসকুড়ির মতো জটিলতার ঝুঁকি বাড়ায়। এই ঝুঁকি সত্ত্বেও, সার্জারি প্রাথমিক বিকল্প থেকে যায়।

দলটি মাথার খুলির ভিত্তির ক্ষতগুলির জন্য কীহোল সার্জারির সাথে তাদের পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইনসুলার ভ্রুতে একটি ক্ষুদ্র ছিদ্রের মাধ্যমে নতুন কীহোল পদ্ধতির জন্য বেছে নিয়েছে।

তারা বলেন যে অভিনব পদ্ধতি শুধুমাত্র এই গভীর-বসা মস্তিষ্কের টিউমারগুলিকে অপসারণ করার জন্য আরেকটি বিকল্প প্রদান করে না বরং "ক্লিনিকার শ্রেষ্ঠত্ব, দক্ষতা এবং নিরাপত্তা"ও প্রদর্শন করে।

"এই কৃতিত্বের প্রভাবকে বাড়াবাড়ি করা যায় না। ভ্রু কীহোল পদ্ধতিটি মস্তিষ্কের ভিতরে এই গভীর-বসা টিউমারে পৌঁছানোর জন্য একটি রূপান্তরমূলক বিকল্প প্রস্তাব করে, আক্রমণাত্মকতা হ্রাস করে, সমান্তরাল ক্ষতি হ্রাস করে, রোগীর নিরাপত্তা এবং সামগ্রিক জীবনযাত্রার মান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে," সাই হৃষিকেশ সরকার, সিনিয়র কনসালটেন্ট - নিউরোসার্জারি, অ্যাপোলো ক্যান্সার সেন্টার।

ডাক্তার বলেছেন যে মহিলাকে 72 ঘন্টার মধ্যে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল এবং এখন তিনি ভাল আছেন।

মহিলা, ডাক্তারদের ধন্যবাদ জানিয়ে উল্লেখ করেছেন যে উন্নত চিকিত্সা কেবল তাকে নিরাময় করেনি বরং "আমাকে আশা, সান্ত্বনা এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে দিয়েছে।"