জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রে কোকো পণ্যের উল্লেখযোগ্য শতাংশে ভারী ধাতুর মাত্রার বিষয়ে প্রকাশ করা হয়েছে, যেখানে জৈব পণ্যগুলি উচ্চ দূষণের মাত্রা দেখায়।

জিডব্লিউ স্কুল অফ মেডিসিন অ্যান্ড হেলথ সায়েন্সে লেই ফ্রেম এবং মেডিকেল ছাত্র জ্যাকব হ্যান্ডসের নেতৃত্বে, এটি সীসা, ক্যাডমিয়াম এবং আর্সেনিক দূষণের জন্য আট বছরের সময়কালে ডার্ক চকোলেট সহ 72টি ভোক্তা কোকো পণ্য বিশ্লেষণ করেছে।

ফলাফলগুলি বুধবার ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশন জার্নালে প্রকাশিত হয়েছে।

তারা ইঙ্গিত দিয়েছে যে অধ্যয়ন করা পণ্যগুলির 43 শতাংশ সীসার জন্য সর্বাধিক অনুমোদিত মাত্রা ছাড়িয়েছে এবং 35 শতাংশ ক্যাডমিয়ামের জন্য। কোনো পণ্যই আর্সেনিকের সীমা অতিক্রম করেনি। উল্লেখযোগ্যভাবে, জৈব পণ্যগুলি অ-জৈব প্রতিরূপের তুলনায় উচ্চ স্তরের সীসা এবং ক্যাডমিয়াম প্রদর্শন করে।

GW-এর ইন্টিগ্রেটিভ মেডিসিনের ডিরেক্টর লেই ফ্রেম, চকলেট এবং অন্যান্য খাবার যাতে ভারী ধাতু থাকতে পারে, যেমন টুনা এবং অপরিষ্কার বাদামী চালের মতো বড় মাছ খাওয়ার ক্ষেত্রে সংযমের ওপর জোর দেন। "যদিও খাদ্যে ভারী ধাতু সম্পূর্ণরূপে এড়ানো অব্যবহারিক, তবে আপনি কী এবং কতটা খাচ্ছেন সে সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ," ফ্রেম পরামর্শ দিয়েছিল।

গবেষণায় দূষণের পরিমাণ মূল্যায়ন করার জন্য সর্বাধিক অনুমোদিত ডোজ স্তরের একটি থ্রেশহোল্ড ব্যবহার করা হয়েছে। বেশিরভাগ ভোক্তাদের জন্য, এই কোকো পণ্যগুলির একটি একক পরিবেশন উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে না, তবে একাধিক পরিবেশন বা অন্যান্য ভারী ধাতুর উত্সগুলির সাথে একত্রিত ব্যবহার নিরাপদ মাত্রা অতিক্রম করতে পারে।

উচ্চ সীসাযুক্ত খাবারের মধ্যে রয়েছে শেলফিশ, অর্গান মিট এবং দূষিত মাটিতে জন্মানো বা কম কঠোর বিধিবিধানের দেশগুলি থেকে আমদানি করা খাবার বা সম্পূরক।

ক্যাডমিয়ামের জন্য, উদ্বেগ নির্দিষ্ট সামুদ্রিক শৈবাল, বিশেষ করে হিজিকি পর্যন্ত প্রসারিত। ভোক্তাদের সম্ভাব্য ক্রমবর্ধমান এক্সপোজার ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত, বিশেষ করে জৈব কোকো পণ্যগুলির সাথে।

কার্ডিওভাসকুলার এবং জ্ঞানীয় সুবিধা সহ ডার্ক চকলেটের স্বনামধন্য স্বাস্থ্য সুবিধা থাকা সত্ত্বেও, গবেষণাটি আরও গবেষণার প্রয়োজনীয়তা তুলে ধরে, বিশেষ করে ভারী ধাতু দূষণ বিবেচনা করে।