আমেরিকান মেডিকেল ডিরেক্টরস অ্যাসোসিয়েশন (JAMDA) এর জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে প্রতি দশজন বয়স্ক রোগীর মধ্যে একজন হাসপাতালে ভর্তির সময় প্রতিকূল ওষুধের প্রতিক্রিয়া (ADRs) অনুভব করে।

জোশুয়া ইঙ্গলিস, কলেজ অফ মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ এবং ফ্লিন্ডার্স মেডিকেল সেন্টারের পরামর্শক চিকিত্সকের একজন গবেষক, জনসংখ্যার বয়স এবং রোগীদের আরও দীর্ঘস্থায়ী অবস্থার সাথে উপস্থিত হওয়ায় ওষুধ-সম্পর্কিত ক্ষতি প্রতিরোধের ক্রমবর্ধমান গুরুত্বের উপর জোর দিয়েছেন।

"আমরা দেখেছি যে 65 বছর বা তার বেশি বয়সী হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে, ওষুধের প্রতিকূল প্রতিক্রিয়া হাসপাতালে দীর্ঘকাল থাকার এবং মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত ছিল," ইঙ্গলিস বলেছেন।

গবেষণা, যা 65 বছর বা তার বেশি বয়সী 700 জনেরও বেশি রোগীর পরীক্ষা করে, প্রকাশ করেছে যে ADR, যেমন উচ্চ রক্তচাপের ওষুধ, শক্তিশালী ব্যথানাশক এবং অ্যান্টিবায়োটিক, রোগীর ফলাফলগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে।

সমীক্ষায় হাইলাইট করা হয়েছে যে প্রতিটি ADR বর্ধিত হাসপাতালে থাকার এবং মৃত্যুর সম্ভাবনা বাড়িয়েছে।

ইংলিস সফল অ্যান্টিবায়োটিক স্টুয়ার্ডশিপ প্রোগ্রামের মতো উচ্চ-ঝুঁকির ওষুধগুলি পরিচালনা করার জন্য হাসপাতাল-ব্যাপী বহু-বিভাগীয় দলগুলি বাস্তবায়নের আহ্বান জানান।

"মেডিকেশন স্টুয়ার্ডশিপ প্রোগ্রামগুলি যেগুলি উচ্চ-ঝুঁকির ওষুধের ব্যবহার নিরীক্ষণ করে, হস্তক্ষেপগুলি সমন্বয় করে এবং রোগীদের এবং অনুশীলনকারীদের সাথে কাজ করে তাদের হাসপাতালে থাকার সময় বয়স্ক রোগীদের উল্লেখযোগ্যভাবে রক্ষা করতে পারে," তিনি উল্লেখ করেছেন।

আরও গবেষণার সুপারিশ করা হয়, বিশেষ করে ডিমেনশিয়া আক্রান্ত বয়স্ক রোগীদের জড়িত করে, এডিআর কমাতে এবং স্বাস্থ্যের ফলাফল উন্নত করার জন্য আরও লক্ষ্যযুক্ত কৌশল তৈরি করতে।