নয়াদিল্লি: আবাসিক সম্পত্তির চাহিদার তীব্র বৃদ্ধির মধ্যে রিয়েলটি ফার্ম এক্সপেরিয়ান ডেভেলপাররা নয়ডায় একটি বিলাসবহুল হাউজিং প্রকল্পের বিকাশের জন্য তার সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে প্রায় 1,500 কোটি টাকা বিনিয়োগ করবে৷

গুরুগ্রাম-ভিত্তিক এক্সপেরিয়ান ডেভেলপারস লঞ্চের জন্য রিয়েল এস্টেট নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, RERA-তে তার নতুন প্রকল্প 'Experio Elements' নিবন্ধন করেছে।

কোম্পানিটি এক্সপেরিয়ান হোল্ডিংস পিটিই লিমিটেড, সিঙ্গাপুরের সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান।

উত্তরপ্রদেশের নয়ডায় এই 4.7 একর প্রকল্পে প্রায় 320টি আবাসন ইউনিট তৈরি করা হবে। প্রথম পর্যায়ে প্রায় 160টি ইউনিট বিক্রির জন্য চালু করা হচ্ছে। এক্সপেরিয়ান ডেভেলপারসের সিইও নাগারাজু রাউথু বলেছেন, কোম্পানি নয়ডায় প্রবেশ করছে যা দিল্লি-এনসিআর-এর একটি গুরুত্বপূর্ণ রিয়েল এস্টেট বাজার।

তিনি বলেন যে এই প্রকল্পের জন্য RERA রেজিস্ট্রেশন প্রাপ্তির সাথে সাথে কোম্পানিটি 160 ইউনিট নিয়ে গঠিত এই প্রকল্পের প্রথম ধাপ শুরু করছে।

কোম্পানিটি এই আবাসিক প্রকল্পের বিকাশের জন্য রাজ্য সরকারের কাছ থেকে একটি নিলাম প্রক্রিয়ার মাধ্যমে এই জমি কিনেছিল।

এই পুরো প্রকল্পে মোট উন্নয়নযোগ্য এলাকা হবে ১০ লাখ বর্গফুটের বেশি।

বিনিয়োগ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রাউথু বলেছিলেন যে এটি প্রায় 1,500 কোটি টাকা হবে৷ খরচগুলি অভ্যন্তরীণ সঞ্চয় এবং বিক্রয়ের পরিবর্তে গ্রাহকদের কাছ থেকে অগ্রিম তহবিল সংগ্রহের মাধ্যমে মেটানো হবে৷

এই প্রকল্পে একটি 3BHK অ্যাপার্টমেন্টের প্রারম্ভিক মূল্য প্রায় 5 কোটি টাকা৷ প্রকল্পটিতে বৈদ্যুতিক গাড়ির জন্য আধুনিক চার্জিং পরিকাঠামো থাকবে।

এক্সপেরিয়ান ডেভেলপাররা গুরুগ্রাম, অমৃতসর, লখনউ এবং নয়ডায় টাউনশিপ, আবাসিক এবং বাণিজ্যিক প্রকল্প তৈরি করছে।

হাউজিং ব্রোকারেজ ফার্ম PropTiger.com-এর মতে, দিল্লি-এনসি-তে হাউজিং বিক্রি জানুয়ারী-মার্চ 2024-এর মধ্যে দুই গুণেরও বেশি বেড়ে 10,060 ইউনিটে পৌঁছেছে যা এক বছর আগের সময়ের মধ্যে 3,800 ইউনিট ছিল৷ মূল্যের দিক থেকে, দিল্লি-এনসিআর-এ বিক্রি তীব্রভাবে বেড়েছে পর্যালোচনাধীন সময়ের মধ্যে 3,476 কোটি টাকা থেকে 12,120 কোটি টাকা।