নয়াদিল্লি, দিল্লি স্টেট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন একটি জেলা ফোরামের আদেশ বহাল রেখেছে, হুন্ডাই মোটরস ইন্ডিয়ার প্রস্তুতকারক এবং গ্রাহক সম্পর্ক অফিসকে অনুমোদিত ডিলারের দ্বারা কোনও ভুল বা বাদ দেওয়ার জন্য দায়ী নয়৷

বুকিং এমাউন্ট পাওয়ার পর অনুমোদিত ডিলার একটি গাড়ি ডেলিভারি করেননি।

কমিশন -- সভাপতি বিচারপতি সঙ্গীতা লাল ধিংরা এবং সদস্য জেপি আগরওয়ালের সমন্বয়ে -- দিল্লি জেলা ফোরামের আদেশের বিরুদ্ধে একটি আপিলের শুনানি করছিল, যা জানুয়ারী 2015 সালে বলেছিল যে হুন্দাই মোটরস ইন্ডিয়ার প্রধান কার্যালয় এবং এর গ্রাহক সম্পর্ক অফিস মায়াপুরীতে সুহৃত হুন্ডাই দ্বারা প্রতিশ্রুতি লঙ্ঘনের জন্য দায়ী ছিল না।

ফোরাম অবশ্য অনুমোদিত ডিলারকে 3.32 লক্ষ টাকা ফেরত দিতে এবং 10,000 টাকা মামলার খরচ দিতে বলেছিল, কমিশন উল্লেখ করেছে।

দিল্লি রাজ্য ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন আরও উল্লেখ করেছে যে ভোক্তা ফোরামের আদেশের বিরুদ্ধে একটি আপিল দায়ের করেছে, দাবি করেছে যে ডিলার শোরুমটি বন্ধ করে দিয়েছে এবং বর্তমান ঠিকানা নেই বলে তার নির্দেশ কার্যকর করা যাবে না।

ভোক্তা আবেদন করেছেন যে, এর ফলে হুন্ডাই মোটরস ইন্ডিয়া লিমিটেড, চেন্নাই, এবং দিল্লির মথুরা রোডে তার গ্রাহক সম্পর্ক অফিসকে দায়ী করা হবে।

কমিশন প্রস্তুতকারকের জমাগুলি উল্লেখ করেছে যে এর দায় ওয়ারেন্টির বাধ্যবাধকতার মধ্যে সীমাবদ্ধ ছিল এবং এটি একটি গাড়ির খুচরা বিক্রয়ের সাথে যে কোনও সমস্যার জন্য দায়ী হতে পারে।

এই মাসের শুরুতে পাস করা একটি আদেশে, কমিশন বলেছে যে প্রস্তুতকারকের দায়বদ্ধতা প্রতিষ্ঠার জন্য কোনও প্রস্তুতকারক-ডিলার চুক্তি রেকর্ডে রাখা হয়নি।

"আমরা নোট করি যে আপীলকারী (ভোক্তা) দ্বারা উত্তরদাতা নং 1 (অনুমোদিত শোরুম) কে দেওয়া 3.32 লক্ষ টাকা বুকিং পরিমাণের জন্য ছিল এবং উত্তরদাতা নং 2 (হেড অফিস) এবং উত্তরদাতা নং 3 (গ্রাহক সম্পর্ক অফিস) কে স্থানান্তর করা হয়নি৷ ফলস্বরূপ, চুক্তির কোন গোপনীয়তা নেই এবং তাদের দায়বদ্ধ করা যাবে না, "এটি বলে।

কমিশন আপিল খারিজ করে দিয়ে বলেছে যে নির্মাতা এবং তার দিল্লি অফিসকে ডিলার দ্বারা "কোন ভুল বা বাদ পড়ার" জন্য দায়ী করা যাবে না।