ভারত ও বাংলাদেশের মধ্যকার আসন্ন সিরিজটি WTC-এর অংশ। এখন পর্যন্ত নয়টি খেলার মধ্যে ছয়টিতে জিতে ৬৮.৫২ শতাংশ নিয়ে এক নম্বর স্থানে রয়েছে স্বাগতিকরা। ফাইনালে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হওয়ার পর তারা গত দুই WTC সংস্করণে রানার্সআপ হিসেবে শেষ করেছে। হোম সিরিজ জয় নিউজিল্যান্ড (হোম) এবং অস্ট্রেলিয়া (অ্যাওয়ে) এর বিরুদ্ধে একত্রিত আটটি টেস্ট খেলার আগে তাদের শীর্ষস্থান আরও সুসংহত করবে।

অন্যদিকে, ছয় টেস্টে তিনটি জয়ের পর বাংলাদেশ ৪৫.৮৩ শতাংশ নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে।

“আমরা প্রতিটি খেলাই গুরুত্বপূর্ণ। এখানে ড্রেস রিহার্সাল নেই (বাংলাদেশ সিরিজের প্রেক্ষাপটে)। প্রতিটি খেলাই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ কী ঝুঁকিতে রয়েছে। WTC. (স্ট্যান্ডিং) টেবিল এখনও বেশ খোলা. এবং প্রতিটি খেলা গুরুত্বপূর্ণ,” মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে রোহিত বলেছিলেন।

“আমাদের ফোকাস করতে হবে কিভাবে আমরা এই সিরিজ এবং এই টেস্ট জিততে পারি। খুব বেশি এগিয়ে দেখার চেয়ে," তিনি যোগ করেছেন।

উইকেটরক্ষক-ব্যাটার কেএল রাহুল ইনজুরির কারণে ইংল্যান্ড টেস্ট সিরিজের মাঝপথ থেকে বাদ পড়ার পর টেস্ট সেটআপে ফিরেছেন। অধিনায়ক রাহুলের অন্তর্ভুক্তিকে সমর্থন করেছেন এবং চান তিনি লাল বলের ফর্ম্যাটে তার সম্ভাবনা অনুযায়ী খেলুক।

ওডিআই এবং টি-টোয়েন্টিতে যথাক্রমে 49.15 এবং 37.75 এর তুলনায় রাহুলের টেস্ট গড় 34.08।

“প্রত্যেকেরই আপ-ডাউন ক্যারিয়ার থাকে। কেএল রাহুলের কী ধরনের গুণ আছে, তা সবাই জানে। আমাদের পক্ষ থেকে তার কাছে বার্তাটি ছিল আমরা চাই সে সব খেলা খেলুক এবং তার থেকে সেরাটা বের করুক,” রোহিত বলেছিলেন।

“সে দেরিতে ভালো করেছে, (সে) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করেছে। হায়দ্রাবাদে ভালো নক করেছেন, কিন্তু দুর্ভাগ্যবশত চোট পেয়েছেন। আমি আশা করি তিনি হায়দ্রাবাদে যেখান থেকে চলে গেছেন সেখান থেকে তিনি এগিয়ে যাবেন। টেস্ট ক্রিকেটে সে উন্নতি করতে না পারার কোনো কারণ দেখছি না। সুযোগ আছে। তিনি কীভাবে তার ক্যারিয়ারকে এগিয়ে নিয়ে যেতে চান তা বোঝা তার জন্য গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেছেন।

ভারতের ব্যস্ত টেস্ট সূচির বিষয়ে মন্তব্য করে, রোহিত জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ সহ প্রিমিয়ার পেসারদের কাজের চাপ সামলাতে তাদের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন কারণ তাদের জন্য তাদের পূরণ করার জন্য চিত্তাকর্ষক তরুণ প্রতিভা রয়েছে।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য, ভারত পেসার যশ দয়ালকে জাতীয় দলে ডাক দিয়েছে এবং আকাশ দীপ টেস্ট দলে তার জায়গা ধরে রেখেছে।

“আপনি চান সেরা খেলোয়াড়রা সব গেম খেলুক, কিন্তু সেটা সম্ভব নয়। দলের জন্য কোনটি সেরা তা আপনাকে দেখতে হবে এবং সেই অনুযায়ী আপনার বোলারদের পরিচালনা করতে হবে। আমরা আমাদের বোলারদের জন্য এটি পর্যবেক্ষণ করব। ইংল্যান্ড সিরিজে আমরা সেটা করতে পেরেছি। আমরা বুমরাহ এবং সিরাজের জন্য বিশ্রাম পেয়েছি,” রোহিত বলেছেন।

“সুতরাং, আমরা তাদের মূল্যায়ন চালিয়ে যাব। আপনি চান সবাই সব গেম খেলুক, কিন্তু এটা আমাদের হাতে নয়। দলীপ ট্রফিতে আমরা উত্তেজনাপূর্ণ সম্ভাবনা দেখেছি। উইংয়ে যে ধরনের বোলার অপেক্ষা করছে তা নিয়ে আমি খুব বেশি চিন্তিত নই,” যোগ করেছেন তিনি।

উদ্বোধনী ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল, সরফরাজ খান এবং ধ্রুব জুরেলের তরুণ ট্রয়কার প্রশংসা করেছিলেন, যারা তাদের টেস্ট ক্যারিয়ার শুরু করেছেন।

“তিন ফর্মেই ভারতের হয়ে সেরা খেলোয়াড় হওয়ার জন্য যা যা প্রয়োজন তার সবই আছে। সময়ের সাথে সাথে, আমাদের তাদের ভালভাবে লালন-পালন করতে হবে। তারা সাফল্যের জন্য এবং ভারতের হয়ে খেলার জন্য খুব ক্ষুধার্ত,” রোহিত মন্তব্য করেছেন।

“গতবার যখন আমরা খেলেছিলাম তখন জয়সওয়ালের একটি দুর্দান্ত হোম সিরিজ ছিল। জুরেল ব্যাট দিয়ে দেখিয়েছেন যে তিনি কী করতে সক্ষম। কঠিন রান পাওয়া। পাশাপাশি সরফরাজ নির্ভীক, বাইরে কী হয় তা নিয়ে খুব বেশি চিন্তিত নন। আপনার সব ধরণের খেলোয়াড় দরকার যারা নির্ভীক, সতর্ক এবং দায়িত্বশীলও। আমাদের কাছে সবকিছুর মিশ্রণ রয়েছে এবং এটি একটি ভাল লক্ষণ," তিনি যোগ করেছেন।

বৃহস্পতিবার থেকে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হবে ভারত-বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট।