প্রকৃতপক্ষে তারা তাদের গঠনের বছরগুলিতে কার্টিং রেসে অংশগ্রহণ করেনি। যদিও তারা মোটরস্পোর্টের চূড়ায় পৌঁছাতে পেরেছে এবং ফর্মুলা 1, NASCAR (নারায়ণ) এবং লে ম্যানস 24 ঘন্টার মতো মর্যাদাপূর্ণ সার্কিটে অংশগ্রহণ করেছে, তারা চায় দেশের পরবর্তী প্রজন্মের চালকরা গো-কার্টিং সার্কিটের মাধ্যমে উঠে আসবে। লুইস হ্যামিল্টন, ম্যাক্স ভার্স্টাপেন এবং মিকা হাকিনেনের মতো পুরানো-টাইমার সহ বর্তমান অনেক ড্রাইভারের লাইনের মতো।

ভারতীয় মোটরস্পোর্ট ইকোসিস্টেমের অসঙ্গতি দূর করতে, বৃহস্পতিবার হাক্কিনেন সহ কার্তিকেয়ান এবং চাঁদহোক এখানে মাদ্রাজ মোটর স্পোর্টস ক্লাবে দেশের প্রথম আন্তর্জাতিক-প্রত্যয়িত গো-কার্টিং ট্র্যাক উদ্বোধন করতে একত্রিত হয়েছিল।

মাদ্রাজ ইন্টারন্যাশনাল কার্টিং এরিনা (MIKA) হল কমিশন ইন্টারন্যাশনাল ডি কার্টিং (CIK) দ্বারা প্রত্যয়িত একটি ট্র্যাক এবং কার্টিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য উপযুক্ত৷

অনুষ্ঠানে আলাপকালে, হ্যাকিনেন রেস চালকদের উন্নয়নে গো-কার্টিংয়ের গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, তিনি নিজে এটি 10 ​​বছর ধরে করেছেন।

“এটি আমাকে রেসিং সম্পর্কে শিখিয়েছে, কীভাবে একটি কার্ট/কার পরিচালনা করতে হয়, কীভাবে ভারসাম্য বজায় রাখতে হয়। কিন্তু আরও গুরুত্বপূর্ণ, এটি আমাকে ট্র্যাকে পরাজয় মোকাবেলা করতে শিখিয়েছে,” হাকিনেন বলেন, কীভাবে খেলাধুলার এই দিকটি তাকে তার আত্মবিশ্বাস বজায় রাখতে সাহায্য করেছিল কারণ তিনি ফর্মুলা 1 সার্কিটে তার প্রথম ছয় বছরে একটিও রেস জিততে পারেননি।

“আপনাকে অবশ্যই হারতে এবং জয় উপভোগ করতে এবং আপনার আবেগকে নিয়ন্ত্রণ করতে শিখতে হবে। আপনি যখন রেসিং সিঁড়ি বেয়ে উপরে উঠবেন, এটি একটি সম্পূর্ণ ভিন্ন জগত। পরিবার, বন্ধুবান্ধব ও দলের অনেক চাপ রয়েছে। সুতরাং, আপনাকে অবশ্যই চাপ মোকাবেলা করতে সক্ষম হতে হবে। কিন্তু সবকিছুই এখানে আছে,” তিনি তার মন্দিরের দিকে ইঙ্গিত করে বললেন।

হাক্কিনেন আরও বর্ণনা করেছেন যে কীভাবে তিনি তার মনকে প্রশিক্ষিত করতে এবং বিজয়ী ইউনিটে পরিণত করার জন্য ডাক্তার আকি হিন্টসা এবং তার হিন্টসা পারফরম্যান্সের সাহায্যে তার জীবন এবং রেসিং ক্যারিয়ারকে পরিবর্তন করেছিলেন।

"ফর্মুলা ওয়ানে ছয় বছর পর, আমি ভাবছিলাম কেন আমি কোন মুকুট জিততে পারিনি। আমি অনুভব করেছি, কিছু ভুল হয়েছে। এবং সেই দিনই আমি আকি হিন্টসাকে কল করেছিলাম, যিনি শুরুতে জানতেন না তিনি কীভাবে পারবেন। আমাকে সাহায্য করুন যেহেতু তিনি খুব বেশি খেলাধুলা করেননি এর অনেক পরে আমি আমার প্রথম গ্র্যান্ড প্রিক্স জিতেছিলাম এবং আমরা একসাথে কাজ করতে থাকি।

"হিন্টসা পারফরম্যান্স এর পরেই শুরু হয় এবং এটি আজ প্রায় 80% গ্র্যান্ড প্রিক্স ড্রাইভারের যত্ন নিচ্ছে," হ্যাকিনেন বলেছেন।

চাঁদহোক মাদ্রাজ মোটর স্পোর্টস ক্লাবের প্রকৃত কাঠামোতে চাঁদহোকের সাথে সক্রিয় পরামর্শে মাদ্রাজ ইন্টারন্যাশনাল কার্টিং এরিনা-ভিত্তিক ড্রাইভেন ইন্টারন্যাশনাল কীভাবে অস্তিত্বে এসেছে সে সম্পর্কে কথা বলেছেন।

"সুতরাং, তারা Google মানচিত্রের মাধ্যমে জমির একটি জরিপ করেছে, ট্র্যাকের বিভিন্ন দিক পরীক্ষা করার জন্য একটি সিমুলেটর সংস্করণ তৈরি করেছে, মাটি পরীক্ষা করেছে, একটি অ্যাসফাল্ট বেস স্থাপন করেছে, যা তারা মূল রেস ট্র্যাকের অভাবে করতে পারেনি। তহবিল এবং তারপরে বিদ্যমান পিট লেন, গ্যারেজ এবং অন্যান্য সুবিধাগুলি ব্যবহার করার জন্য নকশাটি পুনরায় কাজ করে।

"ফলাফল হল একটি খুব মসৃণ ট্র্যাক যা চ্যালেঞ্জিং এবং তরুণদের জন্য একটি ভাল প্রশিক্ষণ কোর্স," বলেছেন চাঁদহোক যিনি প্রথম ড্রাইভ করেছিলেন এবং কার্তিকেয়নের সাথে একটি মক কার্ট রেস করেছিলেন, যা শেষ পর্যন্ত তাকে অত্যন্ত সন্তুষ্ট রেখেছিল৷

"আমাদের কাছে একটি ট্র্যাক রয়েছে যা খুব মসৃণ এবং যা ওভারটেকিংয়ের জন্য ভাল হতে চলেছে। তাই আপনার কাছে দ্রুত কোণ রয়েছে, ফ্লোয়িং কর্নার এবং আমরা কিছুটা ব্যাঙ্কিং পেয়েছি। তাই আমরা কিছু ভাল হেয়ারপিন পেয়েছি, তবে আমরাও তৈরি করেছি একটি ট্র্যাক যা আমি মনে করি, ভবিষ্যতের জন্য চালকদের প্রশিক্ষণের জন্য গুরুত্বপূর্ণ,” চাঁদহোক বলেছেন৷

"যদি আমি মনে করি এই ট্র্যাকের উদ্দেশ্য কী, এটি ভবিষ্যতের প্রতিভা তৈরি করা।

"এটি অভিভাবকদের জন্য একটি সুবিধা যারা মনে করেন, 'আমার বাচ্চা আগ্রহী। আমার বাচ্চা ফর্মুলা ওয়ান ড্রাইভার হতে চায়। আপনি জানেন, আমরা কোথা থেকে শুরু করব? তাদের শুরু করার জন্য আমাদের কাছে জায়গা নেই।

"সুতরাং আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ, কিন্তু আমাদের সারা দেশে এই ধরনের আরও সুবিধার প্রয়োজন। কিন্তু সেখানে ট্র্যাক আসছে, তাই না? ব্যাঙ্গালোর আসছে, পুনে আসছে। আমি এই দুটি ট্র্যাক ডিজাইনের সাথে জড়িত," যোগ করেছেন চাঁদহোক।

তবে ভারতের দ্বিতীয় ফর্মুলা 1 ড্রাইভার বলেছেন যে সুবিধাগুলি থাকা গুরুত্বপূর্ণ তবে যেটি আরও গুরুত্বপূর্ণ তা হল এটি বাচ্চাদের কাছে পৌঁছানো উচিত।

"কিন্তু দিল্লি (গ্রেটার নয়ডায় বুদ্ধ ইন্টারন্যাশনাল রেস ট্র্যাক) দেখায় যে এটি একটি মূল দিক। আমরা দিল্লিতে এই আশ্চর্যজনক ট্র্যাকটি তৈরি করেছি, $500 মিলিয়ন ট্র্যাক। এটি স্কুল থেকে বাচ্চাদের এটিতে যাওয়ার সমস্যার সমাধান করেনি।" বলেছেন 40 বছর বয়সী চেন্নাইয়ের বাসিন্দা যিনি 2010-2011 সালের মধ্যে ফর্মুলা 1-এ দৌড়েছিলেন।