কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশে ইনস্টিটিউটের আইনি সেল এই প্রচারের আয়োজন করেছিল।

একটি অফিসিয়াল রিলিজ অনুসারে ক্যাম্পাসের নতুন ফৌজদারি আইন সম্পর্কে ক্যাম্পাস সম্প্রদায়কে অবহিত করা এই ক্যাম্পেইনের লক্ষ্য।

নতুন আইন, ভারতীয় ন্যায় সংহিতা, 2023, ভারতীয় দণ্ডবিধি, 1860-কে প্রতিস্থাপন করবে, যেখানে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, 2023, ফৌজদারি কার্যবিধি, 1973-এর স্থলাভিষিক্ত হবে এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম, 2023-এর স্থান নেবে। ভারতীয় প্রমাণ আইন, 1872 এর।

এই নতুন আইনগুলি সাইবার অপরাধ, সামাজিক ন্যায়বিচার এবং আধুনিক প্রমাণ পদ্ধতির মতো দিকগুলিকে অন্তর্ভুক্ত করে আধুনিক ভারতের সাথে আরও প্রাসঙ্গিক হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। তাদের লক্ষ্য আইনি ভাষা সরল করা, প্রক্রিয়াগুলিকে স্ট্রীমলাইন করা এবং আইনি কাঠামো ডিকোলোনাইজ করার সময় শিকারের অধিকারকে শক্তিশালী করা। এই পরিবর্তনগুলি ১ জুলাই থেকে কার্যকর হবে৷

চন্দন কুমার সিং, সিনিয়র পাবলিক প্রসিকিউটর, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) বলেছেন, "নতুন আইনগুলি উল্লেখযোগ্য আইনি সংস্কারের সূচনা করবে এবং ভারতে একটি নতুন সামাজিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করবে৷ আমি নিশ্চিত যে এই প্রচারাভিযানটি সফলভাবে বিস্তারিত সম্পর্কে সচেতনতা বাড়াবে৷ এই নতুন ফৌজদারি কোড।"

এই নতুন আইনগুলি বাস্তবায়নের মাত্র এক মাস বাকি, IIT কানপুরের সচেতনতা প্রচার ক্যাম্পাস সম্প্রদায়কে এই গুরুত্বপূর্ণ আইনি বিবর্তনকে বোঝার এবং মানিয়ে নিতে প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত করেছে।