নয়াদিল্লি, ন্যাশনাল ফিনান্সিয়াল রিপোর্টিং অথরিটি (NFRA) পরামর্শ দিয়েছে যে AT-1 বন্ডের মূল্যায়ন পদ্ধতি, যা ব্যাঙ্কগুলি তহবিল সংগ্রহের জন্য জারি করে, বাজারের অনুশীলনের সাথে তাল মিলিয়ে পরিবর্তনগুলি বিবেচনা করার জন্য অন্তত প্রতি তিন বছরে পুনর্বিবেচনা করা দরকার। .

ব্যাঙ্কগুলিকে AT-1 বন্ড ইস্যু করার অনুমতি দেওয়া হয়েছে যা ক্ষতি শোষণের বৈশিষ্ট্য সহ চিরস্থায়ী ঋণের উপকরণ এবং সংশ্লিষ্ট ঝুঁকির কারণে উচ্চ কুপন রেট বহন করে। এগুলিকে বিশ্বব্যাপী ব্যাঙ্কগুলির জন্য আধা-ইকুইটি মূলধনের একটি গুরুত্বপূর্ণ উত্স হিসাবে বিবেচনা করা হয় এবং এই বন্ডগুলির বিনিয়োগকারীদের মধ্যে মিউচুয়াল ফান্ড, কর্পোরেট এবং অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী অন্তর্ভুক্ত রয়েছে।

সরকার থেকে একটি রেফারেন্স অনুসরণ করে কর্তৃপক্ষ AT-1 বন্ডের মূল্যায়ন পদ্ধতির উপর একটি প্রতিবেদন তৈরি করেছে।

এই বছরের জানুয়ারিতে, কর্পোরেট বিষয়ক মন্ত্রনালয় AT-1 বন্ডের মূল্যায়নের পদ্ধতি সম্পর্কে আলোচনা ও সুপারিশের জন্য অর্থনৈতিক বিষয়ক বিভাগের (DEA) একটি প্রস্তাব NFRA-এর কাছে উল্লেখ করেছে।

"যেহেতু Ind AS 113 বাজার অনুশীলনের উপর ভিত্তি করে মূল্যায়নের উপর জোর দেয়, তাই আমাদের সুপারিশগুলিও বর্তমান বাজারের আচরণের উপর ভিত্তি করে। বাজারের আচরণ, যাইহোক, গতিশীল। অনুমানমূলকভাবে, এটা ঘটতে পারে যে বাজার অনুশীলন এমন হয়ে যায় যে বেশিরভাগ AT-1 বন্ডকে বলা হয় না। ইস্যুকারীদের দ্বারা।

"সেক্ষেত্রে বাজার এই বন্ডগুলিকে YTM (Yield To Maturity) এ মূল্য দিতে পারে বা সবচেয়ে খারাপ ফল দিতে পারে। তাই, বাজার অনুশীলনের নিরীক্ষণ করা এবং সময়ের সাথে সাথে কোন পরিবর্তন আছে কিনা তা দেখতে হবে। তাই এটি সুপারিশ করা হয় যে অন্তত একবার তিন বছরের মধ্যে, বাজার অনুশীলনে পরিবর্তনের জন্য বিবেচনা করার জন্য মূল্যায়ন পদ্ধতি পুনর্বিবেচনা করা যেতে পারে, যদি থাকে," প্রতিবেদনে বলা হয়েছে।

NFRA ভারতীয় অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড 113 (Ind AS 113) এর সাথে সুসংগত বন্ডগুলির জন্য মূল্যায়ন পদ্ধতি বিবেচনা করে। Ind AS 113-এ ন্যায্য মূল্য পরিমাপের থিমটি হল একটি বাজার-ভিত্তিক পরিমাপ যা লেনদেন করা/উদ্ধৃত মূল্য, বাজার থেকে পর্যবেক্ষণ করা তথ্য এবং তথ্য এবং বাজারের অংশগ্রহণকারীদের অনুমান ও অনুশীলনগুলি বিবেচনা করে।

Ind AS-এর ন্যায্য মূল্যের নীতিগুলির জন্য বাজারের অংশগ্রহণকারীদের দ্বারা সাধারণত ব্যবহৃত মূল্যায়ন অনুমান বা পন্থা নির্ধারণের প্রয়োজন হয়।

2021 সালের মার্চ মাসে, বাজার নিয়ন্ত্রক সেবি একটি সার্কুলার জারি করেছিল যা AT-1 বন্ডের জন্য মিউচুয়াল ফান্ডের জন্য বিচক্ষণ বিনিয়োগের সীমা নির্ধারণ করেছিল। অন্যদের মধ্যে, এটি নির্ধারণ করা হয়েছিল যে সমস্ত চিরস্থায়ী বন্ডের পরিপক্কতাকে মূল্যায়নের উদ্দেশ্যে বন্ড ইস্যু করার তারিখ থেকে 100 বছর হিসাবে গণ্য করা হবে।

এই পটভূমিতে, NFRA মূল্যায়ন পদ্ধতির উপর প্রতিবেদন তৈরি করেছে।