চেন্নাই, কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং-এর কর্মচারীদের ধর্মঘট বুধবার 10 তম দিনে প্রবেশ করার সাথে সাথে, CITU সৌহার্দ্যপূর্ণভাবে সমস্যাটি সমাধানের জন্য সরকারের হস্তক্ষেপ দাবি করেছে।

এখানকার কাছাকাছি স্যামসাং কারখানার কর্মচারীদের নেতৃত্বে বিক্ষোভ বুধবার আরও সমর্থন পেয়েছে, CITU এর সাথে যুক্ত ট্রেড ইউনিয়ন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটে তাদের সমর্থন বাড়িয়েছে।

এখানকার কাছাকাছি শ্রীপেরামবুদুরে অবস্থিত স্যামসাং ইন্ডিয়া কারখানার শ্রমিকদের একটি অংশ, 9 সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে নেমেছে ভাল বেতন, তাদের ইউনিয়নের স্বীকৃতি, অন্যদের মধ্যে আরও ভাল কাজের সুবিধার দাবিতে।

বুধবার, ধর্মঘট তার 10 তম দিনে প্রবেশ করেছে এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়ন (সিটু), যা শ্রমিকদের ধর্মঘটের নেতৃত্ব দিচ্ছে, তামিলনাড়ু সরকারের হস্তক্ষেপ দাবি করেছে।

"আমরা স্যামসাং ইন্ডিয়া ওয়ার্কার্স ইউনিয়নকে স্বীকৃতি দেওয়ার জন্য শ্রম বিভাগকে চিঠি দিয়েছি। আমরা আমাদের আবেদনটি দেওয়ার 90 দিন হয়ে গেছে কিন্তু এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আইন অনুসারে, এটি 45 দিনের মধ্যে করা উচিত ছিল, "সিআইটিইউ রাজ্য সভাপতি এ সৌন্দররাজন এখানে সাংবাদিকদের বলেছেন।

কর্মচারীরা শ্রীপেরামবুদুরের কারখানার 16 বছরের পুরানো ইতিহাসে প্রথমবারের মতো অনির্দিষ্টকালের ধর্মঘটের আশ্রয় নিয়েছে, তিনি দাবি করেছেন।

তিনি 16 সেপ্টেম্বর সিআইটিইউ জেলা সম্পাদক ই মুথুকুমার সহ প্রায় 120 কর্মচারীকে আটক করার জন্য এবং কর্মীরা শহরে বিক্ষোভ করলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়ার জন্য পুলিশ কর্মীদের তিরস্কার করেছিলেন।

"আজও, পুলিশ কর্মীরা বলেছে যে কর্মচারীদের (চেন্নাই শহরের ভালুভার কোট্টমের কাছে) আসা উচিত নয়, CITU অনুমোদিত ইউনিয়নের নেতাদের বিক্ষোভে অংশ নেওয়া উচিত নয়। পুলিশ কর্মীদের এই ধরনের মনোভাব গ্রহণযোগ্য নয়। কর্মচারীরা কেবলমাত্র তাদের মৌলিক অধিকারের দাবি এবং তাদের সাথে এমন আচরণ করা উচিত নয়।” সৌন্দররাজন, এছাড়াও স্যামসাং ইন্ডিয়া ওয়ার্কার্স ইউনিয়নের অনারারি প্রেসিডেন্ট, ড.

তিনি এই বিষয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপ এবং বিষয়টি সমাধানের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, "সরকারের উচিত আর কোনো বিলম্ব না করে ইউনিয়ন নিবন্ধনের প্রচেষ্টা গ্রহণ করা এবং সমস্যাটি সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করার চেষ্টা করা"।

একটি প্রশ্নে, তিনি বলেছিলেন যে সিআইটিইউ-এর অধিভুক্ত ইউনিয়নগুলি তামিলনাড়ু জুড়ে বিক্ষোভ সহ আরও পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, "সমস্ত গণতান্ত্রিক শক্তি, রাজনৈতিক দলগুলোরও উচিত হরতালকে তাদের সমর্থন জানানো।"

স্যামসাং এর আগে ধর্মঘটের প্রতিক্রিয়া জানিয়েছিল, তার কর্মীদের কল্যাণকে 'শীর্ষ অগ্রাধিকার' বলে উল্লেখ করে এবং যে কোনও অভিযোগের সমাধানের জন্য এটি সক্রিয়ভাবে কর্মীদের সাথে জড়িত।

"স্যামসাং ইন্ডিয়াতে, আমাদের কর্মীদের কল্যাণ আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আমরা আমাদের কর্মীদের সাথে তাদের যেকোন অভিযোগের সমাধান করতে এবং সমস্ত আইন ও বিধি মেনে চলার জন্য সক্রিয়ভাবে জড়িত থাকি। আমরা নিশ্চিত করব যে আমাদের ভোক্তাদের কোন ব্যাঘাত না ঘটবে।" স্যামসাং ইন্ডিয়ার এক মুখপাত্র জানিয়েছেন।