নয়াদিল্লি, ভারত সারা দেশে বৈদ্যুতিক গাড়ির (EVs) ব্যাপক গ্রহণকে সমর্থন করার জন্য পর্যাপ্ত চার্জিং পরিকাঠামো নিশ্চিত করবে, বুধবার কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রী এইচ ডি কুমারস্বামী বলেছেন।

মন্ত্রী বলেন, ভারী শিল্প মন্ত্রক শীঘ্রই বৈদ্যুতিক যানবাহন (EV) ক্রেতাদের জন্য নতুন অনুমোদিত PM E-DRIVE (PM Electric Drive Revolution in Innovative Vehicle Enhancement) স্কিমের অধীনে প্রণোদনা পেতে ই-ভাউচার চালু করবে।

"ভারতের ইভি ল্যান্ডস্কেপ পরিবর্তনে FAME এর সাফল্য" বিষয়ক Ficci এবং ভারী শিল্প মন্ত্রকের সেমিনারে বক্তৃতা করার সময় তিনি বলেন, "আমরা দ্রুত পরিকাঠামো (EV) চার্জ করছি।"

সরকার FAME-II স্কিমের অধীনে সারা দেশে 10,763টি পাবলিক চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে, তিনি বলেন।

ই-ভাউচারের প্রবর্তন ইভি গ্রহণের প্রচারে সরকারের দৃষ্টিভঙ্গির একটি উল্লেখযোগ্য উন্নয়নের প্রতিনিধিত্ব করে।

"এটি এই নতুন স্কিমের একটি অনন্য নতুন বৈশিষ্ট্য," কুমারস্বামী বলেছেন, "এটির পদ্ধতিগুলি একটি উন্নত পর্যায়ে রয়েছে এবং শীঘ্রই আপনার সাথে শেয়ার করা হবে।"

PM ই-ড্রাইভ স্কিম, গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রিসভা দ্বারা উন্মোচন করা হয়েছে, এর লক্ষ্য হল যথেষ্ট অগ্রিম প্রণোদনা এবং গুরুত্বপূর্ণ চার্জিং পরিকাঠামোর উন্নয়নের মাধ্যমে ইভি গ্রহণকে ত্বরান্বিত করা।

কুমারস্বামী বলেন, "আমাদের লক্ষ্য হল আমাদের পরিবেশগত পদচিহ্ন হ্রাস করা, বায়ুর গুণমান উন্নত করা এবং একটি প্রতিযোগিতামূলক এবং স্থিতিস্থাপক বৈদ্যুতিক যানবাহন উত্পাদন শিল্প গড়ে তোলা।"

নতুন পিএম ই-ড্রাইভ প্রকল্পে ই-অ্যাম্বুলেন্স স্থাপনের জন্য 500 কোটি রুপি নিবেদিত তহবিল, বৈদ্যুতিক ট্রাক গ্রহণকে উৎসাহিত করার জন্য 500 কোটি টাকা বরাদ্দ এবং 22,000 দ্রুত চার্জার ইনস্টল করার জন্য 2,000 কোটি টাকা সহ বেশ কিছু অভিনব উপাদান রয়েছে। বৈদ্যুতিক চার চাকার গাড়ি, ই-বাসের জন্য 1,800টি এবং ই-টু ও থ্রি-হুইলারের জন্য 48,400টি।

FAME II-এর সাফল্যের বিষয়ে, কুমারস্বামী বলেছিলেন যে প্রকল্পের অধীনে বরাদ্দকৃত 11,500 কোটি টাকার প্রায় 92 শতাংশ ব্যবহার করা হয়েছে। স্কিমটি পাবলিক ট্রান্সপোর্টে উল্লেখযোগ্য অগ্রগতিও করেছে, 31 জুলাই, 2024 পর্যন্ত আন্তঃ-শহর পরিচালনার জন্য অনুমোদিত 6,862টির মধ্যে 4,853টি ই-বাস সরবরাহ করা হয়েছে।

কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের সচিব কামরান রিজভি বলেছেন, "প্রধানমন্ত্রী ই-ড্রাইভ আসার সাথে সাথে, পর্যায়ক্রমে উত্পাদন কর্মসূচি, দেশীয় মূল্য সংযোজন লক্ষ্যগুলিকে পরিবর্তন করা হবে এবং সংশোধন করা হবে যাতে আমাদের বর্ধিত ক্ষমতার সুবিধা নেওয়া যায় এবং যাতে বৈদ্যুতিক গতিশীলতা প্রযুক্তিতে আমরা সত্যিই একজন বিশ্বনেতা হয়ে উঠি।"

ভারী শিল্প মন্ত্রকের অতিরিক্ত সচিব হানিফ কোরেশি বলেছেন, FAME II প্রকল্পের অধীনে লক্ষ্যমাত্রার 92 শতাংশেরও বেশি ইতিমধ্যেই অর্জিত হয়েছে৷

Ficci সভাপতি এবং গ্রুপ সিইও এবং এমডি, মাহিন্দ্রা গ্রুপ, ডঃ অনীশ শাহ, ভারতে সবচেয়ে রূপান্তরকারী নীতিগুলির মধ্যে FAME II-কে আন্ডারলাইন করেছেন।

"এখন, শিল্পটি শূন্য থেকে (3 বছর আগে) 20 শতাংশে চলে গেছে, এবং আমরা আশা করি আগামী পাঁচ বছরে এটি 100 শতাংশে পৌঁছাবে," তিনি যোগ করেন।