ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্সের ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরো (আইএমবি) এর সর্বশেষ প্রতিবেদনে সোমালি উপকূলরেখা এবং এডেন উপসাগরে ট্রানজিট করার সময় শিপিং জাহাজগুলিকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে, কারণ 2017 সাল থেকে হামলা কমে যাওয়া সত্ত্বেও জলদস্যুতা একটি হুমকি হিসেবে রয়ে গেছে।

"1 জানুয়ারী থেকে 30 জুন পর্যন্ত, তিনটি জাহাজ হাইজ্যাক করা হয়েছিল, দুটি জাহাজ প্রতিটিতে উঠেছিল এবং গুলি চালানো হয়েছিল এবং একটি সোমালিয়া/এডেন উপসাগরের জলসীমায় একটি প্রচেষ্টার কথা জানিয়েছে," আইএমবি রিপোর্টে বলেছে, সিনহুয়া সংবাদ সংস্থার প্রতিবেদনে৷

এটি বলেছে যে সাম্প্রতিক ঘটনাগুলি সোমালি উপকূল থেকে 1,000 নটিক্যাল মাইল পর্যন্ত জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করার জন্য সোমালি জলদস্যুদের অব্যাহত সক্ষমতা এবং ক্ষমতা প্রদর্শন করে।

জলদস্যুতা বিরোধী সংস্থাটি 2024 সালের জন্য IMB-এর মধ্য-বছরের প্রতিবেদনে রিপোর্ট করা ঘটনার সংখ্যা সামগ্রিকভাবে কমে যাওয়া সত্ত্বেও ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে নাবিকদের সুরক্ষার জন্য স্থির সতর্কতার আহ্বান জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, গিনি উপসাগরে ঘটনা 14 থেকে 10-এ নেমে এসেছে, কিন্তু ক্রুদের নিরাপত্তা এবং সুস্থতার জন্য হুমকি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আইএমবি এই ঘটনার প্রতিক্রিয়া জানাতে এবং সমুদ্রে জীবন রক্ষা করার জন্য একটি অব্যাহত এবং শক্তিশালী আঞ্চলিক এবং আন্তর্জাতিক নৌবাহিনীর উপস্থিতির প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছে।