ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন কান রেশেট বেট রেডিও জানিয়েছে, প্রস্তাবটি মার্কিন যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে, যারা কাতার এবং মিশরের পাশাপাশি পরোক্ষ আলোচনায় মধ্যস্থতা করছে।

প্রস্তাবিত শর্তাবলীর অধীনে, ইসরাইল সিনওয়ার এবং যে কোনো হামাস সদস্যের জন্য "নিরাপদ পথের" গ্যারান্টি দেবে যারা কোনো ধরনের হত্যা প্রচেষ্টা ছাড়াই ফিলিস্তিনি ভূখণ্ড ত্যাগ করতে ইচ্ছুক।

প্রস্তাবটিতে গাজাকে নিরস্ত্রীকরণ এবং সেখানে হামাসকে প্রতিস্থাপন করার আহ্বান জানানো হয়েছে যাকে ইসরায়েল "একটি ভিন্ন শাসক ব্যবস্থা" হিসাবে বর্ণনা করে, এটি রিপোর্ট করেছে।

এখন পর্যন্ত, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি নিশ্চিত করেনি।

এদিকে, লেবাননের আল মায়াদিন টিভি হামাসের একজন সিনিয়র কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে যে গোষ্ঠীটি এখনও প্রস্তাবটি পায়নি, মিডিয়া রিপোর্টের ভিত্তিতে রূপরেখাটি "অবাস্তব" এবং গত আট মাসে মধ্যস্থতাকারীদের ব্যাপক প্রচেষ্টাকে উপেক্ষা করেছে।

7 অক্টোবর, 2023-এ দক্ষিণ ইসরায়েলি সীমান্ত দিয়ে হামাসের তাণ্ডবের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ইসরায়েল গাজায় হামাসের বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ শুরু করেছিল, যার সময় প্রায় 1,200 জন নিহত হয়েছিল এবং প্রায় 250 জন জিম্মি হয়েছিল।

ইসরায়েলের সরকারী পরিসংখ্যান অনুসারে, গাজায় এখনও 101 জন জিম্মি রয়েছে, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

মিশর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতার ইসরায়েল এবং হামাসের মধ্যে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি মধ্যস্থতা করেছিল যা 2023 সালের নভেম্বরের শেষের দিকে শেষ হয়েছিল৷ তবে, গত কয়েক মাস ধরে পরবর্তী মধ্যস্থতার প্রচেষ্টাগুলি আদর্শ ফলাফল দেয়নি৷

আগস্টের মাঝামাঝি সময়ে, তিনজন মধ্যস্থতাকারী দোহায় দুই দিনের আলোচনার সমাপ্তি ঘোষণা করেন, যেখানে একটি নতুন গাজা যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থাপন করা হয়।

মধ্যস্থতাকারীরা আলোচনাকে গঠনমূলক এবং ইতিবাচক পরিবেশে পরিচালিত বলে চিহ্নিত করেছেন। যাইহোক, হামাস, যারা দোহা আলোচনায় সরাসরি অংশগ্রহণ করেনি, ইসরায়েলকে পূর্বে সমর্থিত প্রস্তাবে নতুন শর্ত যোগ করার জন্য অভিযুক্ত করেছে এবং আলোচনার ফলাফল নিয়ে সংশয় প্রকাশ করেছে।