জয়পুর, রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা বৃহস্পতিবার বলেছেন যে রাজ্য সরকার নারীর ক্ষমতায়নের জন্য "নির্ধারক পদক্ষেপ" নিতে এবং জনসংখ্যার অর্ধেককে তাদের অধিকার দিতে বদ্ধপরিকর।

তিনি আরও বলেছিলেন যে নারীদের সমান সুযোগ প্রদান করা রাজ্য সরকারের কর্তব্য, জোর দিয়ে বলেন যে স্বাবলম্বী এবং শিক্ষিত মহিলারা একটি প্রগতিশীল সমাজের পরিচয়।

রাজ্য সরকার গ্রেড -3 শিক্ষক নিয়োগ পরীক্ষায় মহিলাদের সংরক্ষণ 30 শতাংশ থেকে 50 শতাংশে উন্নীত করার কয়েকদিন পরে শর্মা এখানে একটি সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।

রাজ্যের বিভিন্ন প্রান্তের মহিলারা তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং এই সিদ্ধান্তের জন্য মুখ্যমন্ত্রীকে সম্মান জানিয়েছেন, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

মুখ্যমন্ত্রী শর্মা বলেছেন, রাজ্যের যুবকদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।

"রাজ্য সরকার সরকারি চাকরিতে যুবকদের পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আগামী সময়ে, পর্যায়ক্রমে নিয়োগ পরীক্ষা পরিচালনা করে শূন্যপদগুলি পূরণ করা হবে," তিনি বলেছিলেন।

তিনি বলেন, গ্রেড-৩ শিক্ষক নিয়োগে নারীদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তের ফলে নারীরা সরকারি প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে প্রচুর পরিমাণে পাঠদানের কাজ করতে পারবে এবং সেই সঙ্গে শিক্ষকতাও করতে পারবে। মাতৃস্নেহে শিক্ষার্থীরা।

শর্মা আরও বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নারীর ক্ষমতায়নের প্রতি প্রতিশ্রুতি নিয়ে কাজ করছেন।