একপর্যায়ে জেপিসি চেয়ারম্যান জগদম্বিকা পাল বিরোধী শিবিরের সংসদ সদস্যদের সঙ্গে তুমুল কথাবার্তায় জড়িয়ে পড়েন।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি) বিলের বিরোধিতা করে প্রস্তাবিত সংশোধনীর বিষয়ে মতামত পেশ করার সাথে বৈঠকটি শেষ হয়।

AIMPLB একটি 200-পৃষ্ঠার প্রতিবেদন পেশ করেছে যাতে এটি বিলের বিরোধিতার জন্য বোর্ডের পয়েন্টগুলিকে তুলে ধরে।

AIMPLB বিশেষ করে 'ব্যবহারকারীর দ্বারা ওয়াকফ' এবং ওয়াকফ বোর্ডের সাথে সম্পর্কিত বিষয়ে ডিএমকে দেওয়া অধিকারের প্রস্তাবের বিরোধিতা করেছিল।

বৈঠকে বক্তৃতায়, AIMPLB প্রতিনিধি বলেছেন: "আমরা সমস্ত সংশোধনী প্রত্যাখ্যান করি।"

এআইএমপিএলবি বিলটিকে "ইসলাম বিরোধী এবং মুসলিম বিরোধী" বলেও বর্ণনা করেছে। বৈঠকে বোর্ডের সভাপতি মাওলানা সাইফুল্লাহ রহমানী, কাসিম রসুল ইলিয়াস এবং অ্যাডভোকেট সামশাদ সহ আরও পাঁচজন এই বিষয়ে তার মতামত তুলে ধরেন।

সবার মধ্যে, শামশাদ ওয়াকফ (সংশোধনী) বিলের বিরোধিতা করার পিছনে AIMPLB-এর কারণগুলির পিছনের কারণগুলিকে আন্ডারলাইন করে এই বিষয়ে দীর্ঘ কথা বলেছেন।

এদিকে, পাসমান্ডা মুসলিম মাহাজ বিলের প্রস্তাবিত সংশোধনীর প্রতি সমর্থন জানিয়েছেন।

বিলটিকে "85 শতাংশ মুসলমানের জন্য উপকারী" হিসাবে বর্ণনা করে, এটি মুসলিম সম্প্রদায়ের দলিত এবং আদিবাসীদেরও এর আওতায় অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে।

যাইহোক, বিলের সমর্থনে জেপিসি মিটিং চলাকালীন পাসমান্দা মুসলিম মাহাজ যখন বক্তৃতা করছিলেন তখন বিরোধী সাংসদদের দ্বারা ঘন ঘন বাধা দেওয়া হয়েছিল।

এতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ ও বিরোধী দলের সাংসদের মধ্যে তুমুল বাকবিতণ্ডা শুরু হয়।

বিরোধী সাংসদদের অবস্থানের নিন্দা করে, বিজেপি সংসদ সদস্যরা তাদের ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন, বিরোধী সাংসদদের অভিযুক্ত করেছেন যে কোনো মুসলিম সংগঠন বিলের সমালোচনা করলে এবং প্রস্তাবিত সংশোধনীগুলিকে সমর্থন করলে "বিচলিত" হলে নীরব থাকে।

পাটনা-ভিত্তিক চাণক্য আইন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং মুসলিম বুদ্ধিজীবী অধ্যাপক ফয়জান মুস্তফাও বৃহস্পতিবার জেপিসি সভার পঞ্চম রাউন্ডের সময় ওয়াকফ (সংশোধন) বিলের বিষয়ে তার মতামত তুলে ধরেন।

তিনি ওয়াকফ সংক্রান্ত বিষয়ে ডিএমদের কর্তৃত্ব দেওয়ার প্রস্তাবকে "ভুল" বলে অভিহিত করেছেন। এছাড়া তিনি বিলটিতে প্রস্তাবিত অন্যান্য বিধানেরও বিরোধিতা করেন।

মোস্তফা "সকলের সম্মতির ভিত্তিতে" বিলটি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বৈঠক চলাকালীন, আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিং এবং এআইএমআইএম সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি আশ্চর্য হয়েছিলেন যে কেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি নিয়ে কথা বলছেন যদিও এটি আলোচনার জন্য জেপিসিতে উল্লেখ করা হয়েছিল।

বিরোধী সাংসদরা এমনকি দাবি করেছেন যে ওয়াকফ (সংশোধন) বিল নিয়ে "জেপিসিকে চাপের মধ্যে রাখা হচ্ছে"।

এই সমস্ত মতামত এবং পাল্টা মতামত বৈঠক চলাকালীন উত্তপ্ত শব্দ বিনিময়ের দিকে পরিচালিত করে।

বৈঠকের সময়, একজন বিজেপি সাংসদও ওয়াকফ সম্পত্তির নথিপত্রের বিষয়ে বক্তৃতা করেছিলেন, যার ফলে আরও এক দফা উত্তপ্ত তর্ক শুরু হয়েছিল যেখানে এমনকি জেপিসি চেয়ারপারসন জগদম্বিকা পালও জড়িত ছিলেন।