মুম্বই, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা বুধবার বলেছে যে চলতি আর্থিক বছরের এপ্রিল-জুন প্রান্তিকে তার একত্রিত নিট মুনাফা 20 শতাংশ বেড়ে 3,283 কোটি টাকা হয়েছে।

মুম্বাই-ভিত্তিক সংস্থাটি এক বছর আগের সময়ের মধ্যে 2,745 কোটি টাকার কর-পরবর্তী মুনাফা (PAT) রিপোর্ট করেছিল।

গত অর্থবছরের জুন ত্রৈমাসিকে 33,892 কোটি টাকার তুলনায় রাজস্ব বছরে 10 শতাংশ বেড়ে 37,218 কোটি রুপি হয়েছে, কোম্পানি জানিয়েছে।কোম্পানি, একটি বিবৃতিতে, স্পষ্ট করে যে "FY25-এর প্রথম ত্রৈমাসিকে পরিচালন মুনাফায় 20 শতাংশ লাভ হয়েছে। রিপোর্ট করা PAT ড্রপ গত বছরের দুটি এক-অফ লাভের কারণে।"

"স্টকটি তালিকাভুক্ত করার সময় আমাদের কেজি মোবিলিটি বিনিয়োগে 405 কোটি রুপি লাভ হয়েছিল এবং আমরা 358 কোটি রুপি MCIE-তে আমাদের অংশীদারি বিক্রিতে একটি লাভ রেকর্ড করেছি। এই সংখ্যাগুলি - 763 কোটি টাকা পর্যন্ত যোগ করে - - এই বছরের (Q1 FY25) সংখ্যার পুনরাবৃত্তি হয় না," এটি বলে।

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও অনীশ শাহ বলেন, "আমরা আমাদের সমস্ত ব্যবসায় শক্তিশালী অপারেটিং পারফরম্যান্সের সাথে FY25 শুরু করেছি। নেতৃত্বের অবস্থানে পুঁজি করে, অটো এবং ফার্ম বাজারের শেয়ার এবং লাভের মার্জিন প্রসারিত করে চলেছে।""এমএমএফএসএল (মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড)-এ ট্রান্সফরমেশন ফলাফল দিচ্ছে কারণ সম্পদের গুণমান উন্নত হচ্ছে এবং টেকএম-এ রূপান্তর একটি মূল ফোকাস হিসাবে মার্জিনের সাথে শুরু হয়েছে," তিনি যোগ করেছেন।

"এই গতিবেগ এবং মৃত্যুদন্ড কার্যকরের দিকে নিরলস ড্রাইভের সাথে, আমরা FY25 এ 'স্কেল বিতরণ' চালিয়ে যাব," শাহ বলেছেন।

অটো এবং ফার্ম উভয়ই অত্যন্ত শক্তিশালী অপারেটিং ট্র্যাকে অব্যাহত রয়েছে উল্লেখ করে শাহ বলেন, বাজারের শেয়ার লাভের বাইরেও, কোম্পানিটি মার্জিন সম্প্রসারণ চালিয়ে যেতে দেখেছে।বাজারের শেয়ার লাভের বাইরে, কোম্পানিটি গত চার বছরে SUV-এর ক্ষমতা তিনগুণ বাড়িয়েছে, যা চাহিদার ব্যাকলগ মেটাতে এবং বাজারে আরও আক্রমনাত্মক হওয়ার ক্ষেত্রে এটিকে সাহায্য করেছে, শাহ বলেন।

একটি কঠিন বাজারে, মাহিন্দ্রা ফাইন্যান্স তার সম্ভাবনা উন্মোচন করছে এবং ফলাফল দেখতে শুরু করছে, তিনি বলেন, কোম্পানিটি আগের পরিকল্পনা অনুযায়ী তার তিন বছরের পরিবর্তনের পথে অর্ধেক পথ অতিক্রম করেছে।

সম্পদের গুণমান এবং বৃদ্ধির পাশাপাশি, প্রযুক্তি একটি পরিবর্তনের একটি মূল অংশ, তিনি যোগ করেন।টেক মাহিন্দ্রার টার্নঅ্যারাউন্ডও শুরু হয়েছে। প্রথম ত্রৈমাসিক (পারফরম্যান্স) সঠিক পথে রয়েছে। এবং আমরা সেখানে দুই থেকে তিন বছরের টার্নঅ্যারাউন্ড প্ল্যানের মধ্য দিয়ে যাব এবং আপনি তার উপর অব্যাহত ফলাফল দেখতে পাবেন কারণ আমরা আশা করি ত্রৈমাসিক পর্যায়ক্রমে, শাহ বলেছেন।

শাহের মতে, মাহিন্দ্রা লজিস্টিকস এখন একটি ভাল ট্র্যাকে রয়েছে, যদিও এটি এখনও পুরোপুরি বন থেকে বেরিয়ে আসেনি।

শাহ বলেন, "এটি অনেক ভালোভাবে কাজ করছে এবং এক্সপ্রেস ব্যবসা এখন বেশ লোকসান ছুঁড়ে দিচ্ছে। এই ত্রৈমাসিকটি খুব ভালো চলছে... আমরা আশা করি যে চলতি ত্রৈমাসিকের শেষ নাগাদ ব্যবসাটি ঘুরে দাঁড়াবে," শাহ বলেছেন।কোম্পানি বলেছে যে এটি প্রায় 2.12 লক্ষ ইউনিটে সর্বোচ্চ Q1 ভলিউম রেকর্ড করেছে, যা বছরে 14 শতাংশ বৃদ্ধি পেয়েছে, ইউটিলিটি গাড়ির অংশটিও 1.24 লাখ ইউনিটে সর্বোচ্চ Q1 ভলিউম দেখেছে।

কোম্পানি বলেছে যে এটি SUV পোর্টফোলিও ক্ষমতা 18,000 ইউনিট থেকে 49,000 ইউনিটে উন্নীত করেছে।

"প্রথম FY25-এ, আমরা অটো এবং খামার ব্যবসা উভয় ক্ষেত্রেই বাজারের অংশীদারিত্ব অর্জন করেছি। আমরা সর্বকালের সর্বোচ্চ ত্রৈমাসিক ট্রাক্টর ভলিউম অর্জন করেছি এবং আমাদের কোর ট্রাক্টর PBIT মার্জিন 110 bps y-o-y উন্নত করেছি," বলেছেন রাজেশ জেজুরিকর, নির্বাহী পরিচালক এবং সিইও (অটো এবং ফার্ম) সেক্টর), এম অ্যান্ড এম লিমিটেড।তিনি বলেন, কোম্পানি 21.6 শতাংশ রাজস্ব বাজার শেয়ার সহ SUV-তে বাজার নেতৃত্ব ধরে রেখেছে এবং 3.5 টনের কম বিভাগে LCV-তে এটি 50.9 শতাংশ ভলিউম মার্কেট শেয়ার অতিক্রম করেছে।

জেজুরিকর আরও বলেন যে কোম্পানি চায় অপেক্ষার সময় যতটা সম্ভব কম হোক এবং এটি 49,000 ইউনিটের ক্ষমতা বৃদ্ধির কারণ।

খামার খাতের ব্যবসার বিষয়ে, M&M বলেছে যে ট্রাক্টরের পরিমাণ 5 শতাংশ বেড়ে 1.20 লাখ ইউনিট হয়েছে।বর্ষার দৃষ্টিভঙ্গিও "ইতিবাচক", যা দেশের বেশিরভাগ অংশে বেশ ভালো হয়েছে। এবং বেশিরভাগ সমালোচনামূলক বাজারগুলি ইতিবাচকভাবে কাজ করেছে বিশেষ করে পশ্চিম এবং দক্ষিণে, যখন কৃষিতে রাজ্য এবং কেন্দ্রীয় স্তরে উন্নত সরকারী ব্যয় রয়েছে, অন্যদের মধ্যে।

"আমরা ফোকাসড এক্সিকিউশনের মাধ্যমে আমাদের ব্যবসা জুড়ে শক্তিশালী মার্জিন সম্প্রসারণ ডেলিভারি করেছি। আমরা আমাদের বাহ্যিক প্রতিশ্রুতি পূরণ করতে থাকি," বলেছেন অমরজ্যোতি বড়ুয়া, গ্রুপ চিফ ফাইন্যান্সিয়াল অফিসার, M&M Ltd.

"আমরা 2024 সালের মে মাসে যা যোগাযোগ করেছি তার সাথে সঙ্গতি রেখে আমরা আমাদের মূলধন বিনিয়োগের পরিকল্পনাও শুরু করেছি," তিনি বলেছিলেন।M&M-এর ভক্সওয়াগেনের সাথে সহযোগিতা করার কোন পরিকল্পনা আছে কি না সেই প্রশ্নের জবাবে, যা ভারতীয় বাজারে বৃদ্ধির জন্য স্থানীয় অংশীদারদের সন্ধান করছে, শাহ বলেছেন যে কোম্পানির ইতিমধ্যে একটি বৈদ্যুতিক গতিশীলতা সরবরাহ চুক্তি রয়েছে, "এবং এটি একটি ভাল সম্পর্ক।

"আমি বলব যে আমাদের যেকোনো ব্যবসার সাথে যেকোন সময়ে যদি আমাদের উপকার করে এমন একটি অংশীদারিত্ব করার একটি দৃঢ় কারণ থাকে, তাহলে আমরা এটিকে দেখব," তিনি যোগ করেন।