এখানে MIT-ADT বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ভারতীর (ViBha) 6 তম জাতীয় কনভেনশনে ভাষণ দিতে গিয়ে, একজন বিখ্যাত ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ সিং উল্লেখ করেছেন যে কেন্দ্রীয় স্থূলতা, ভিসারাল স্থূলতা এবং উচ্চ রক্তচাপ ভারতে বেশি।

"ভারতীয় ফিনোটাইপ আলাদা, আমাদের ডিএনএ বাকি বিশ্বের থেকে আলাদা তাই কিছু রোগ ভারতে বেশি প্রাধান্য পায়। এগুলো মোকাবেলা করার জন্য আমাদের একটি সমন্বিত এবং সামগ্রিক দৃষ্টিভঙ্গি এবং আমাদের ঐতিহ্যগত জ্ঞান এবং আধুনিক ওষুধের সমন্বয় প্রয়োজন," তিনি বলেছিলেন।

"আমাদের স্বাস্থ্য সম্পর্কিত পৃথক ডেটা থাকা উচিত," তিনি যোগ করেছেন।

ঐতিহ্যগত জ্ঞানকে "একচেটিয়া সম্পদ" বলে অভিহিত করে, তিনি উল্লেখ করেছেন যে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ "উভয় বিশ্বের সেরা অর্জনের জন্য একটি ঐতিহ্যগত জ্ঞান ডিজিটাল লাইব্রেরি" চালু করেছে।

মন্ত্রী উল্লেখ করেছেন যে প্রাচ্যের ওষুধের বিরুদ্ধে কুসংস্কার থাকা লোকেরা কোভিডের সময়ে তাদের মতামত পরিবর্তন করেছে এবং গত দশকে বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি তুলে ধরেছে। আরও, ডাঃ সিং বলেছেন: "আন্তর্জাতিক মান পূরণ সত্ত্বেও ভারত তার নিজস্ব মান প্রতিষ্ঠা করেছে"। তিনি বলেছিলেন যে "2014 সালে 350টি স্টার্টআপ" থেকে, ভারতে এখন "প্রায় 1.5 লাখ" হয়েছে।

উদ্ভাবন এবং গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের ক্ষেত্রে, তিনি ভাগ করেছেন যে ভারত 2014 সালে 81 তম অবস্থান থেকে গ্লোবাল ইনোভেশন সূচকে 40 তম অবস্থানে উঠে এসেছে। দেশটি "বিজ্ঞানে সর্বোচ্চ সংখ্যক পিএইচডির ক্ষেত্রে তিন নম্বরে" এবং সেইসাথে "গ্লোবাল স্টার্টআপে" অবস্থান করছে।

গত 10 বছরে এই অর্জনগুলি উদ্ধৃত করে, তিনি উল্লেখ করেছেন যে "তথাকথিত উন্নত দেশগুলি (এখন) স্বীকার করেছে যে ভারত একটি ফ্রন্টলাইন জাতিতে পরিণত হয়েছে"।

"বিজ্ঞানের ছাত্র হওয়ার কারণে, আমাদের প্রমাণের সাথে কথা বলতে শেখানো হয় এবং ভারতীয়ত্বে আমাদের বিশ্বাস কেবল জাতীয় গর্বের বাইরে নয় বরং এটি সঠিক বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে," বলেছেন ডাঃ সিং।