5D মেমরি ক্রিস্টাল একটি বিপ্লবী ডেটা স্টোরেজ ফর্ম্যাট যা বিলিয়ন বছর ধরে বেঁচে থাকতে পারে। সময়ের সাথে সাথে ক্ষয়প্রাপ্ত অন্যান্য ডেটা স্টোরেজ ফরম্যাটের বিপরীতে, 5D মেমরি স্ফটিক 360 টেরাবাইট পর্যন্ত তথ্য সংরক্ষণ করতে পারে (সবচেয়ে বড় আকারে) বিলিয়ন বছর ধরে, এমনকি উচ্চ তাপমাত্রায়ও ক্ষতি ছাড়াই।

"আমাদের সমস্ত মানব জ্ঞান এই স্ফটিকগুলিতে লিখতে হবে," মাস্ক এক্স-এর একটি পোস্টে বলেছেন।

বিলুপ্তির মুখোমুখি বিপন্ন উদ্ভিদ এবং প্রাণী প্রজাতির জিনোমগুলির একটি স্থায়ী রেকর্ড তৈরি করতে প্রযুক্তিটি ব্যবহার করা যেতে পারে, বলেছেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের দল যারা অগ্রগামী ডিভাইসে সম্পূর্ণ মানব জিনোম সংরক্ষণ করেছিল।

দলটি আশা করেছিল যে স্ফটিকটি মানবতাকে হাজার হাজার, মিলিয়ন বা এমনকি বিলিয়ন বছর ভবিষ্যতে বিলুপ্তি থেকে ফিরিয়ে আনতে একটি নীলনকশা প্রদান করতে পারে। ক্রিস্টাল হিমাঙ্ক, আগুন এবং 1,000 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার উচ্চ এবং নিম্ন চরম সহ্য করতে পারে।

সাউদাম্পটনের অধ্যাপক পিটার কাজানস্কি বলেছেন, "5D মেমরি ক্রিস্টাল অন্যান্য গবেষকদের জন্য জিনোমিক তথ্যের একটি চিরন্তন ভান্ডার তৈরি করার সম্ভাবনা উন্মুক্ত করে যা থেকে উদ্ভিদ এবং প্রাণীর মতো জটিল জীবগুলিকে ভবিষ্যতে বিজ্ঞানের অনুমতি দিলে পুনরুদ্ধার করা যেতে পারে।"

স্ফটিক বিকাশের জন্য, দলটি সিলিকা 20 ন্যানোমিটারের মধ্যে অবস্থিত ন্যানোস্ট্রাকচার্ড শূন্যতায় সঠিকভাবে ডেটা খোদাই করতে অতি-দ্রুত লেজার ব্যবহার করেছে। এনকোডিংয়ের পদ্ধতিটি তার নামে '5D' উপাদান জুড়ে লিখতে দুটি অপটিক্যাল মাত্রা এবং তিনটি স্থানিক স্থানাঙ্ক ব্যবহার করে। স্ফটিকগুলির দীর্ঘায়ু মানে তারা মানুষ এবং অন্যান্য প্রজাতিকে ছাড়িয়ে যাবে। ধারণাটি পরীক্ষা করার জন্য, দলটি সম্পূর্ণ মানব জিনোম ধারণকারী একটি 5D মেমরি স্ফটিক তৈরি করেছে। জিনোমের আনুমানিক তিন বিলিয়ন অক্ষরের জন্য, প্রতিটি অক্ষর 150 বার ক্রমানুসারে করা হয়েছিল তা নিশ্চিত করার জন্য যে এটি সেই অবস্থানে ছিল। ক্রিস্টালটি মেমোরি অফ ম্যানকাইন্ড আর্কাইভে সংরক্ষণ করা হয়েছে - অস্ট্রিয়ার হলস্ট্যাটের একটি লবণের গুহার মধ্যে একটি বিশেষ টাইম ক্যাপসুল, দলটি বলেছে।