প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভা চাঁদে সফলভাবে অবতরণ করার পরে মহাকাশচারীদের পৃথিবীতে ফিরে আসতে সহায়তা করার জন্য প্রযুক্তি বিকাশ ও প্রদর্শনের জন্য চন্দ্রযান-4 অনুমোদন করেছে।

মিশনের লক্ষ্য চাঁদের নমুনা সংগ্রহ করা, নিরাপদে ফিরিয়ে আনা এবং পৃথিবীতে সেগুলি বিশ্লেষণ করা।

একটি ক্যাবিনেট কমিউনিক অনুসারে, "চন্দ্রযান-4 মিশন অবশেষে চাঁদে ভারতীয় অবতরণের জন্য (2040 সালের মধ্যে পরিকল্পিত) মৌলিক প্রযুক্তিগত ক্ষমতা অর্জন করবে এবং নিরাপদে পৃথিবীতে ফিরে আসবে"।

"ডকিং/আনডকিং, অবতরণ, পৃথিবীতে নিরাপদে প্রত্যাবর্তনের জন্য এবং চন্দ্রের নমুনা সংগ্রহ এবং বিশ্লেষণ সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় প্রধান প্রযুক্তিগুলি প্রদর্শন করা হবে," এটি যোগ করেছে। চন্দ্রযান-৩ সফলভাবে চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডারের নিরাপদ এবং নরম অবতরণ প্রদর্শন করেছে। এটি অত্যাবশ্যক প্রযুক্তি প্রতিষ্ঠা করেছে এবং সক্ষমতা প্রদর্শন করেছে যা কেবলমাত্র কয়েকটি অন্যান্য জাতির কাছে রয়েছে।

চন্দ্রের নমুনা সংগ্রহ করে নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার ক্ষমতা পরবর্তী চ্যালেঞ্জ।

চন্দ্রযান-4 মিশন "2,104.06 কোটি টাকার জন্য পরিকল্পিত", এবং মহাকাশযানের বিকাশ এবং এর উৎক্ষেপণ ISRO দ্বারা পরিচালিত হবে।

মন্ত্রিসভা বলেছে যে “খরচের মধ্যে রয়েছে মহাকাশযানের বিকাশ এবং উপলব্ধি, LVM3-এর দুটি লঞ্চ ভেহিকল মিশন, বাহ্যিক গভীর মহাকাশ নেটওয়ার্ক সমর্থন এবং নকশা যাচাইকরণের জন্য বিশেষ পরীক্ষা পরিচালনা, যা অবশেষে চাঁদের পৃষ্ঠে অবতরণ এবং নিরাপদে পৃথিবীতে প্রত্যাবর্তনের মিশনে নেতৃত্ব দেয়। সংগ্রহ করা চন্দ্র নমুনা।"

মিশনটি "অনুমোদনের 36 মাসের মধ্যে" সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে, মন্ত্রিসভা জানিয়েছে।

ইতিমধ্যে, ভারতীয় মহাকাশ কর্মসূচির দৃষ্টিভঙ্গি সম্প্রসারণ করে, সরকার ২০৩৫ সালের মধ্যে একটি ভারতীয় মহাকাশ স্টেশন এবং ২০৪০ সালের মধ্যে একজন ভারতীয়কে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার পরিকল্পনা করেছিল।

এ লক্ষ্যে বুধবার বিএএস-১ এর প্রথম মডিউলের উন্নয়নের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভা বিএএস-এর জন্য উন্নয়নের সুযোগ এবং অগ্রদূত মিশনের সুযোগ অন্তর্ভুক্ত করার জন্য গগনযান প্রোগ্রামকেও সংশোধন করেছে এবং একটি অতিরিক্ত আনক্রুড মিশন তৈরি করেছে।

"ইতিমধ্যে অনুমোদিত প্রোগ্রামে 11,170 কোটি টাকার নেট অতিরিক্ত তহবিল সহ, সংশোধিত সুযোগ সহ গগনযান প্রোগ্রামের জন্য মোট তহবিল 20,193 কোটি টাকায় উন্নীত করা হয়েছে," মন্ত্রিসভা বলেছে।

"লক্ষ্য হল দীর্ঘমেয়াদী মানব মহাকাশ মিশনের জন্য সমালোচনামূলক প্রযুক্তির বিকাশ এবং প্রদর্শন করা," এটি বলে।

প্রোগ্রামের অধীনে 2026 সালের মধ্যে আটটি মিশন এবং BAS-1 এর উন্নয়ন এবং 2028 সালের ডিসেম্বরের মধ্যে বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন ও বৈধতার জন্য আরও চারটি মিশন পরিকল্পনা করা হয়েছে।