জম্মু, স্থানীয় যারা বিদেশী সন্ত্রাসীদের সমর্থন করছে তাদের সাথে শত্রু এজেন্ট অধ্যাদেশের অধীনে মোকাবিলা করা হবে, যা বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের চেয়ে অনেক বেশি কঠোর, জম্মু ও কাশ্মীরের পুলিশের মহাপরিচালক আরআর সোয়াইন রবিবার বলেছেন।

আগামী কয়েক মাসের মধ্যে জম্মু অঞ্চল সমস্ত বিদেশী সন্ত্রাসীদের থেকে সাফ হয়ে যাবে, তিনি দাবি করেছেন।

এখানে একটি অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, পুলিশ প্রধান বলেছিলেন যে জাতীয় তদন্ত সংস্থা 9 জুন রিয়াসি জেলায় একটি তীর্থযাত্রী বাসে সন্ত্রাসী হামলার তদন্তের দায়িত্ব নিয়েছে।

তিনি বলেছেন যে 12 জুন কাঠুয়া জেলায় গুলি চালানোর ঘটনায় এখানে পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছে এবং মামলাটি রাজ্য তদন্ত সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

রিয়াসি, ডোডা এবং কাঠুয়া জেলায় 9 থেকে 12 জুনের মধ্যে চারটি সন্ত্রাসী ঘটনায় শিব খোরি মন্দির থেকে ফিরে আসা সাতজন তীর্থযাত্রী এবং একজন সিআরপিএফ জওয়ান সহ দশজন নিহত এবং আরও অনেক লোক আহত হয়েছে। কাঠুয়ায় একটি এনকাউন্টারে দুই পাকিস্তানি সন্ত্রাসীও নিহত হয়েছে।

"বিদেশী সন্ত্রাসীদের সমর্থনকারী স্থানীয়দের বিরুদ্ধে শত্রু এজেন্ট অধ্যাদেশ দ্বারা মোকাবিলা করা হবে যা সর্বনিম্ন যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ড বহন করে। 1948 সালে পাকিস্তানি হানাদার বা হানাদারদের মোকাবেলা করার জন্য প্রবর্তিত এই আইনটি UAPA-এর চেয়ে অনেক বেশি কঠোর," বলেছেন DGP।

তিনি বলেছিলেন যে বিদেশী ভাড়াটেদের এখানে থাকার কোন অবস্থান নেই এবং তারা কেবল বেসামরিক মানুষকে হত্যা করতে, গৃহযুদ্ধের সূত্রপাত করতে, সরকারকে অস্থিতিশীল করতে এবং জনগণের উপর তাদের মতাদর্শ চাপাতে আসে।

"এই যোদ্ধারা তদন্তের আওতায় পড়ে না এবং শুধুমাত্র গতিশীল পদক্ষেপের যোগ্য ... আমি সবসময় বলেছি যে আমরা এই লড়াইটি জনগণের সাহায্যে, গ্রাম প্রতিরক্ষা রক্ষী, বিশেষ পুলিশ অফিসারদের সাথে এবং কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর সমর্থনে জিতব, " সে বলেছিল।

সোয়াইন বলেছিলেন যে সন্ত্রাসবাদকে 2005 সালে জম্মু থেকে নির্মূল করা হয়েছিল, এটি এই অঞ্চলে তার তাঁবু ছড়িয়ে দেওয়ার 10 বছর পরে এবং এটি আবার নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছিল। "আমরা আগামী দুই থেকে তিন মাসের মধ্যে সব সন্ত্রাসীকে নির্মূল করতে দৃঢ়প্রতিজ্ঞ এবং আত্মবিশ্বাসী।"

তিনি বলেন, শত্রু এজেন্ট অধ্যাদেশে গ্রেফতারকৃতদের বিচারের জন্য বিশেষ আদালত গঠন করা হবে।

"এটির দুটি কোণ রয়েছে - একটি হল, আমাকে প্রমাণ করতে হবে যে একজন বিদেশী ছিল এবং সেই ব্যক্তি তাকে সহায়তা করেছে," তিনি বলেছিলেন।

জম্মু অঞ্চলে সক্রিয় সন্ত্রাসীদের মধ্যে পাকিস্তানি নিয়মিত উপস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "এটা খুব কমই কোনো পার্থক্য করে। এটা কৌশলের ব্যাপার, আমাদের জন্য সে শত্রু, সে ইউনিফর্ম পরা ব্যাকগ্রাউন্ড থেকে এসেছে, জেল বা একটি সন্ত্রাসের কারখানা।"

তিনি আরও বলেন, "আমরা প্রশিক্ষণ, সংকল্প এবং কৌশলের সাহায্যে এই ধরনের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার চেষ্টা করব। আমরা শত্রুকে পরাজিত করব এবং তারা যদি মনে করে যে আমরা শুধু ক্ষতির ভয়ে এড়িয়ে যাচ্ছি, তাহলে তারা ভুল করছে।"

জম্মু অঞ্চলে সন্ত্রাসী হামলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পুলিশ কাঠুয়া থেকে ছয়জনকে গ্রেপ্তার করেছে এবং রিয়াসি সন্ত্রাসী হামলা মামলায় একজন ষড়যন্ত্রকারীকে গ্রেপ্তার করে একটি অগ্রগতি করেছে।

"রিয়াসি সন্ত্রাসী হামলার মামলাটি এনআইএ-র কাছে হস্তান্তর করা হয়েছিল এবং একইভাবে, কাঠুয়া মামলাটি এসআইএ-কে দেওয়া হয়েছিল৷ আমরা সক্রিয়ভাবে সন্ত্রাসী হামলার মামলাগুলি পেশাদার এজেন্সিগুলির কাছে হস্তান্তর করার কথা বিবেচনা করি যাতে ষড়যন্ত্রটি উন্মোচন করার জন্য তদন্তটি টেকসই উপায়ে পরিচালিত হয়, তাদের চিহ্নিত করা যায়৷ যারা অপরাধে সহায়তা করেছে, সহায়তা করেছে এবং অপরাধীদের আইনের আওতায় নিয়ে এসেছে, "তিনি বলেছিলেন।

ডোডা জেলায় দুটি হামলায় দুই পুলিশ সদস্যসহ সাতজন নিরাপত্তা কর্মী আহত হওয়ার বিষয়ে তিনি বলেন, ঘটনাগুলো একটি অনুসন্ধান ও ধ্বংস করার সময় ঘটেছে এবং ঘটনার তদন্ত চলছে। 6/2/2024 ভিএন

ভিএন