জয়পুর, রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা সোমবার বলেছেন যে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম সোমবার বাস্তবায়িত হয়েছে সংবিধানের মূল চেতনাকে শক্তিশালী করেছে।

তিনি বলেন, পুরনো আইনে শুধু শাস্তির বিধান থাকলেও এখন এসব নতুন আইনে ন্যায়বিচারের ওপর জোর দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র বিভাগের একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করে, শর্মা বলেছিলেন যে রাজ্য সরকার অপরাধের প্রতি শূন্য সহনশীলতার নীতিতে কাজ করছে এবং এই আইনগুলি অপরাধমুক্ত রাজস্থান তৈরি করতে এবং দ্রুত এবং সহজ ন্যায়বিচারের জন্য একটি মাইলফলক হিসাবে প্রমাণিত হবে।

"এই নতুন আইনগুলিতে, ন্যায়বিচারের ধারণা, শিকার-কেন্দ্রিক চিন্তাভাবনা এবং দ্রুত বিচারের নীতির উপর জোর দেওয়া হয়েছে," তিনি বলেছিলেন।

শর্মা বলেন, নতুন আইন ভিকটিমকে দ্রুত বিচার প্রদানকে অগ্রাধিকার দেয়। এর পাশাপাশি নারী, শিশু ও গ্রামবাসীর স্বার্থের প্রচারের বিধানও অন্তর্ভুক্ত করা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে নতুন ফৌজদারি আইনে, ফৌজদারি মামলার গুরুত্বপূর্ণ পর্যায়গুলি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আবদ্ধ করা হয়েছে।

নতুন আইনে 14 দিনের মধ্যে প্রাথমিক তদন্ত শেষ করা, সাত দিনের মধ্যে ধর্ষণ সংক্রান্ত মেডিকেল রিপোর্ট প্রদান, প্রথম শুনানির 60 দিনের মধ্যে আদালত কর্তৃক অভিযোগ গঠন এবং বিচার শেষ হওয়ার 45 দিনের মধ্যে সিদ্ধান্ত দেওয়ার মতো বিধান রয়েছে। , যাতে ভিকটিম দ্রুত বিচার পেতে পারে, তার বরাত দিয়ে এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

তিনি প্রতিটি থানায় এই আইন সম্পর্কে তথ্য সংক্রান্ত একটি ড্যাশবোর্ড স্থাপন করতে কর্মকর্তাদের বলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাধারণ মানুষকে সহজ কথায় তথ্য দেওয়ার জন্য একটি জনসচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে।

ডিজিপি ইউ আর সাহু বলেছেন যে রাজ্যে এই আইনগুলি কার্যকর করার জন্য রাজস্থান পুলিশ ব্যাপক প্রস্তুতি নিয়েছে। তিনি বলেন, রাজ্যের পুলিশ পোস্ট থেকে পুলিশ সদর দফতর পর্যন্ত প্রতিটি স্তরে পুলিশ অফিসার, গবেষণা অফিসার এবং পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এদিকে, সোমবার থেকে নতুন ফৌজদারি আইন অনুসারে এফআইআর নিবন্ধন শুরু হয়েছে।

"বিএনএস-এর অধীনে রাজস্থানের প্রথম এফআইআর পালি জেলার সাদরি থানায় নথিভুক্ত করা হয়েছিল," সাহু বলেছেন।

এসএইচও সাদ্রি চম্পালাল বলেছেন যে মদনলালের অভিযোগের ভিত্তিতে সোমবার সকালে এফআইআরটি নথিভুক্ত করা হয়েছিল, যে বিবাদের কারণে সুমের সিং তাকে মারধর করেছিল বলে অভিযোগ। ঘটনার সাথে সম্পর্কিত এফআইআরটি BNS এর 115 (2), 126 (2) এবং 324 (4) (5) ধারায় নথিভুক্ত করা হয়েছিল।