মুম্বাই, ভারতের দুগ্ধ শিল্প এই আর্থিক বছরে 13-14 শতাংশের সুস্থ রাজস্ব বৃদ্ধির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে, কারণ কাঁচা দুধের উন্নত সরবরাহের সাথে শক্তিশালী ভোক্তা চাহিদা অব্যাহত রয়েছে, বুধবার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

মূল্য সংযোজন পণ্যের (ভিএপি) ক্রমবর্ধমান ব্যবহার দ্বারা চাহিদাকে সমর্থন করা হলেও, যথেষ্ট দুধের সরবরাহ ভাল বর্ষার সম্ভাবনা দ্বারা চালিত হবে, ক্রিসিল রেটিং একটি প্রতিবেদনে বলেছে।

কাঁচা দুধের সরবরাহ বৃদ্ধির ফলে ডেইরি খেলোয়াড়দের জন্য উচ্চ কার্যকারী মূলধনের প্রয়োজন হবে, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যদিও পরবর্তী দুই অর্থবছরে সংগঠিত ডেইরিগুলির দ্বারা অব্যাহত মূলধন ব্যয় (ক্যাপেক্স) ঋণের মাত্রা বৃদ্ধি পাবে, ক্রেডিট প্রোফাইলগুলি শক্তিশালী ব্যালেন্স শীট দ্বারা স্থিতিশীল হবে।

"উপলব্ধিতে 2-4 শতাংশের পরিমিত বৃদ্ধির মধ্যে, দুগ্ধ শিল্পের রাজস্ব পরিমাণে 9-11 শতাংশ বৃদ্ধির সাথে বৃদ্ধি পেতে দেখা যায়। VAP বিভাগ - শিল্পের রাজস্বের 40 শতাংশ অবদানকারী - প্রাথমিক চালক, জ্বালানী হবে ক্রমবর্ধমান আয়ের মাত্রা এবং ব্র্যান্ডেড পণ্যের দিকে ভোক্তাদের পরিবর্তনের মাধ্যমে।

"হোটেল, রেস্তোরাঁ এবং ক্যাফে (HORECA) বিভাগে VAP এবং তরল দুধের ক্রমবর্ধমান বিক্রয় FY25-এ 13-14 শতাংশের রাজস্ব বৃদ্ধিকে সমর্থন করবে," ক্রিসিল রেটিং মোহিত মাখিজা বলেছেন৷

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভোক্তাদের শক্তিশালী চাহিদা উন্নত কাঁচা দুধ সরবরাহের দ্বারা পরিপূরক হবে যা FY25-এ 5 শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে, এই অর্থবছরে অনুকূল বর্ষা পরিস্থিতির পরে ভাল গবাদি পশুর চারার প্রাপ্যতার কারণে।

অতীতে বাধার সম্মুখীন হওয়ার পর কৃত্রিম প্রজনন এবং টিকাদান প্রক্রিয়া স্বাভাবিক করার মাধ্যমে দুধের প্রাপ্যতা আরও সমর্থন করা হবে, রিপোর্টে বলা হয়েছে।

উপরন্তু, দেশীয় জাতের জিনগত উন্নতি এবং উচ্চ ফলনশীল জাতের উর্বরতার হার বৃদ্ধির মতো বিভিন্ন ব্যবস্থা দুধের সরবরাহ বাড়াতে সাহায্য করবে, ক্রিসিল রেটিং রিপোর্টে বলা হয়েছে।

এতে বলা হয়েছে যে স্থির দুধ সংগ্রহের দাম দুগ্ধজাতের লাভজনকতার জন্য ভাল, এবং তাদের পরিচালন লাভজনকতা এই আর্থিক বছরে 40 বেসিস পয়েন্ট 6 শতাংশে উন্নতি করবে বলে আশা করা হচ্ছে।

"যদিও গবাদি পশুর রাজস্ব এবং লাভজনকতা এই অর্থবছরে উন্নতি করবে, ঋণের মাত্রাও বাড়বে বলে আশা করা হচ্ছে, প্রধানত দুটি কারণে। এক, ফ্লাশ মৌসুমে স্বাস্থ্যকর দুধ সরবরাহের ফলে স্কিমড মিল্ক পাউডার (এসএমপি) ইনভেন্টরি বেশি হবে যা খাওয়া হবে। বছরের বাকি সময় ধরে।

"এসএমপি ইনভেন্টরি সাধারণত ডেইরিগুলির কার্যকারী মূলধনের ঋণের 75 শতাংশের জন্য দায়ী। দুই, অবিরাম দুধের চাহিদার জন্য নতুন দুধ সংগ্রহ, দুধ প্রক্রিয়াকরণের ক্ষমতা এবং বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ঋণ-তহবিলযুক্ত বিনিয়োগের প্রয়োজন হবে," ক্রিসিল রেটিং এর সহযোগী পরিচালক রুচা নারকার বলেছেন

ওয়ার্কিং ক্যাপিটাল এবং ক্যাপেক্সের জন্য অতিরিক্ত ঋণ চুক্তিবদ্ধ হওয়া সত্ত্বেও, কম লিভারেজ দ্বারা ক্রেডিট প্রোফাইলগুলি স্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে, রিপোর্টে যোগ করা হয়েছে।