শিল্প সূত্রের মতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সভাপতিত্বে জিএসটি কাউন্সিলের বৈঠকে জিএসটি আপিল ট্রাইব্যুনাল প্রক্রিয়া চালু করার বিষয়েও আলোচনা হতে পারে যা জিএসটি-এর অধীনে বিরোধ নিষ্পত্তির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বৈঠকে স্বাস্থ্য বীমার উপর করের বোঝা বর্তমান 18 শতাংশ থেকে কমানো বা প্রবীণ নাগরিকদের মতো নির্দিষ্ট শ্রেণির ব্যক্তিদের ছাড় দেওয়া যায় কিনা তা নিয়ে আলোচনা করা হবে।

গত অর্থবছরে, কেন্দ্র এবং রাজ্যগুলি স্বাস্থ্য বীমা প্রিমিয়ামের উপর GST এর মাধ্যমে 8,262.94 কোটি রুপি সংগ্রহ করেছে এবং স্বাস্থ্য পুনর্বীমা প্রিমিয়ামে GST এর জন্য 1,484.36 কোটি টাকা সংগ্রহ করেছে৷

বৈঠকে বর্তমান চারটি প্রধান জিএসটি স্ল্যাব (5 শতাংশ, 12 শতাংশ, 18 শতাংশ এবং 28 শতাংশ) কমিয়ে সম্ভবত তিনটি স্ল্যাব করার বিষয়েও আলোচনা হতে পারে, যা কিছুক্ষণ ধরে চলমান আলোচনা অনুসারে।

শিল্প বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপ ট্যাক্স কাঠামোকে সরল করতে পারে এবং কমপ্লায়েন্সের বোঝা কমাতে পারে।

দেওয়ান পিএন চোপড়া অ্যান্ড কো-এর জিএসটি প্রধান শিবাশিষ কারনানি বলেছেন যে জীবন এবং চিকিৎসা বীমা প্রিমিয়ামের উপর বর্তমান জিএসটি হার 18 শতাংশ যা ক্রয়ক্ষমতার সমস্যাকে আরও ত্বরান্বিত করে। ফলস্বরূপ, 54 তম জিএসটি কাউন্সিলের সভা থেকে মূল প্রত্যাশাগুলির মধ্যে একটি হল করের হার হ্রাস করা বা, আদর্শভাবে, জীবন এবং স্বাস্থ্য বীমা প্রিমিয়ামগুলিতে জিএসটি থেকে সম্পূর্ণ ছাড়, তিনি উল্লেখ করেছেন।

জীবন ও স্বাস্থ্য বীমা শিল্প আশাবাদী যে এই বৈঠকের ফলে জিএসটি হার 18 শতাংশ থেকে কম হারে যেমন 5 শতাংশ বা এমনকি 0.1 শতাংশে উল্লেখযোগ্য হ্রাস পাবে৷

এই হ্রাস বীমাকারী এবং পলিসি হোল্ডার উভয়ের উপর করের বোঝা কমিয়ে দেবে।

অর্থমন্ত্রী সীতারামন গত সপ্তাহে বলেছিলেন যে GST হার রাজস্ব নিরপেক্ষ হার (RNR) থেকে অনেক নীচে, মূলত 15.3 শতাংশ প্রস্তাবিত, যার অর্থ করদাতাদের উপর কম বোঝা। বর্তমান গড় GST হার 2023 সালের হিসাবে 12.2 শতাংশে নেমে এসেছে, যা GST-তে রাজস্ব নিরপেক্ষ হার থেকে অনেক কম, অর্থমন্ত্রী জানিয়েছেন। সরকারকে রাজস্ব বাড়াতে হবে, "কিন্তু করদাতাদের জন্য সহজীকরণ, সহজীকরণ এবং সম্মতি নিশ্চিত করা সবার আগে আসে", তিনি যোগ করেন। রাজস্ব নিরপেক্ষ হার হল করের হার যেখানে সরকার কর আইনে পরিবর্তনের পরেও একই পরিমাণ রাজস্ব সংগ্রহ করে।