নয়াদিল্লি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার বলেছেন যে কেন্দ্রীয় বাজেট বৃদ্ধি, কর্মসংস্থান এবং রাজস্ব একীকরণের মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য রক্ষা করে এবং সমবায় ফেডারেলিজমের প্রচার করে।

রাজ্যসভায় কেন্দ্রীয় বাজেট 2024-25 এবং জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত বাজেটের উপর আলোচনার জবাবে মন্ত্রী বলেন, সরকার 2025-26 সালের মধ্যে 4.5 শতাংশের পূর্ব ঘোষিত রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা অর্জনের পথে রয়েছে।

সীতারামন, যিনি একজন প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রীও, বলেছেন যে 17.5 থেকে 21 বছর বয়সী লোকদের নিয়োগের জন্য অগ্নিবীর প্রকল্প, সশস্ত্র বাহিনীকে ফিট, তরুণ এবং যুদ্ধের জন্য প্রস্তুত রাখার লক্ষ্যে।মন্ত্রী, যিনি তার সপ্তম কেন্দ্রীয় বাজেট পেশ করেছিলেন, তিনি আরও বলেছিলেন যে অর্থনৈতিক নথিটি সমবায় ফেডারেলিজমের জন্য অবিচ্ছিন্ন সমর্থনের প্রস্তাব করে।

"আমি আন্ডারলাইন করতে চাই যে সমবায় ফেডারেলিজমের প্রতি আমাদের অদম্য প্রতিশ্রুতি। 2024-25 সালে রাজ্যগুলিতে হস্তান্তর করার জন্য প্রস্তাবিত মোট সম্পদের পরিমাণ 22.91 লক্ষ কোটি টাকা অনুমান করা হয়েছে। এটি আসলে 2023-24 এর তুলনায় 2.49 লক্ষ কোটি টাকা বৃদ্ধি করে। "মন্ত্রী বলেন।

তিনি বলেন, মূলধন ব্যয় 11.11 লাখ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।"এটি মূলধন ব্যয়ের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় বরাদ্দ এবং এটি 2023-24 অর্থবছরের RE এবং অস্থায়ী বাস্তবের তুলনায় প্রায় 17 শতাংশ বৃদ্ধি দেখায়," তিনি বলেন, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ যুগে, ক্যাপেক্স বরাদ্দ ছিল 2004-05 থেকে 2013-14 এর মধ্যে 13.19 লক্ষ কোটি টাকা।

"যদিও 2014 থেকে 2024 পর্যন্ত আমাদের মেয়াদে, 2014-15 থেকে 2023-24 পর্যন্ত ক্যাপেক্সের জন্য বরাদ্দ করা হয়েছে 43.82 লক্ষ কোটি টাকা," তিনি বলেছিলেন।

সমালোচনার বিষয়ে যে তিনি তার বাজেট বক্তৃতায় শুধুমাত্র দুটি রাজ্যের উল্লেখ করেছেন এবং বাকিগুলিকে উপেক্ষা করেছেন, সীতারামন বলেছিলেন যে বাজেটটি সমস্ত রাজ্যের জন্য, অতীতেও, ইউপিএ যুগ সহ, সমস্ত রাজ্যের নাম উল্লেখ করা হয়নি।তিনি জোর দিয়েছিলেন যে যদি বক্তৃতায় কোনও রাজ্যের কথা বলা না থাকে তবে এর অর্থ এই নয় যে এটির জন্য কোনও বরাদ্দ নেই।

বেশ কিছু বিরোধী সদস্য রাজ্যে করের হস্তান্তর সম্পর্কিত সমস্যাগুলি উত্থাপন করেছিলেন।

এর জন্য, সীতারামন গ্রস ট্যাক্স প্রাপ্তির উপর ভিত্তি করে হস্তান্তর গণনা করা ভুল, এবং তারপরে দাবি করেন যে কেন্দ্র অর্থ কমিশনের পরামর্শের চেয়ে কম হস্তান্তর করছে।মন্ত্রী আরও বলেন, কর রাজস্ব উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, মিটারিংয়ের প্রচেষ্টাগুলি বিদ্যুৎ খাতে বিলিং এবং সংগ্রহের দক্ষতা উন্নত করেছে, যার ফলে কর-বহির্ভূত রাজস্ব 2022-23 সালে 5,148 কোটি টাকা থেকে 2023-24 সালে 6,500 কোটি টাকায় উন্নীত হয়েছে।

সীতারামন আরও বলেছেন যে পিএলআই স্কিমগুলি উত্পাদন ক্ষেত্রের জন্য আকর্ষণীয় রয়ে গেছে।

তিনি যোগ করেছেন যে বাজেটটি ভারতকে উত্পাদনকারী সংস্থাগুলির জন্য একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত করার একটি অনুশীলন।তিনি আরও বলেন, সরকার রাজস্ব ঘাটতির গতিপথ মেনে চলছে। এটি চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা 4.9 শতাংশ থেকে 2025-26 সালের মধ্যে 4.5 শতাংশের নিচে নামিয়ে আনবে।

অর্থমন্ত্রী হাইলাইট করেছেন যে কৃষি ও সংশ্লিষ্ট খাতের জন্য বাজেটে 1.52 লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা আগের বছরের তুলনায় 8,000 কোটি টাকা বেশি।

তুলনা করার জন্য, 2013-14 সালে, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ-র শেষ বছর, কৃষির জন্য মাত্র 30,000 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।তিনি জোর দিয়েছিলেন যে জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের আর্থিক অবস্থার উন্নতি হয়েছে।

তিনি বলেছিলেন যে ইউটি তার প্রতিদিনের নগদ ব্যবস্থাপনার জন্য J&K ব্যাঙ্ক থেকে 'হুন্ডি' এবং ওভারড্রাফ্ট চালানোর আগের অনুশীলনগুলি বন্ধ করেছে।

গত চার বছরে, J&K ব্যাঙ্ক একটি অসাধারণ পরিবর্তন করেছে। 2019-20 সালে 1,139 কোটি টাকার লোকসান থেকে, 2023-24 সালে ব্যাঙ্কের লাভ ছিল 1,700 কোটি টাকা।তিনি যোগ করেছেন, জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল একটি স্বাস্থ্যকর আর্থিক পরিস্থিতিতে রয়েছে যা জনগণের উন্নয়নমূলক আকাঙ্ক্ষা পূরণ করতে সক্ষম।

রাজ্যগুলিতে ডিজিপি নিয়োগের বিষয়ে বিভ্রান্তিকর বক্তব্যের জন্য তিনি কংগ্রেস নেতা এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকেও নিয়েছিলেন।

আলোচনায় অংশ নেওয়ার সময়, চিদাম্বরম অগ্নিবীর প্রকল্পের সমালোচনা করেন এবং সরকারকে এটি প্রত্যাহার করতে বলেন।সীতারামন চিদাম্বরমের বিরোধকে দৃঢ়তার সাথে প্রতিহত করেছেন যে এই পরিকল্পনাটি "আমাদের সশস্ত্র বাহিনীর সক্ষমতা এবং যুদ্ধের প্রস্তুতি বাড়ানোর জন্য একটি অত্যন্ত সংস্কারমূলক পদক্ষেপ"।

"এটি আসলে নিশ্চিত করে যে আমাদের সামনে যোগ্য সৈন্য রয়েছে যারা সামনের সারিতে আছে। এই স্কিমের প্রত্যাশিত ফলাফলগুলির মধ্যে একটি হল যে সশস্ত্র বাহিনী 17.5-21 বছর বয়সীদের নিয়োগ করে এবং শুধুমাত্র 25 জনকে ধরে রেখে অনেক কম বয়সী বাহিনী পাবে। শতকরা এইভাবে ভারতীয় সৈন্যের বয়স কমিয়েছে,” বলেছেন মন্ত্রী।

এনইইটি নিয়ে বিরোধীদের সমালোচনার বিষয়ে, সীতারামন বলেছিলেন যে 2011 সালে যখন ডিএমকে শাসন শেষ হয়েছিল, তামিলনাড়ুতে মাত্র 1,945 মেডিকেল আসন ছিল।বর্তমানে তামিলনাড়ুতে 10,425টি মেডিকেল আসন রয়েছে, গত 11 বছরে 8,480টি আসন বেড়েছে, তিনি বলেছিলেন।

"এনইইটি পরিবারগুলির জন্য সাশ্রয়ী চিকিৎসা শিক্ষা নিশ্চিত করেছে। অবশ্যই এটি কিছু স্বার্থান্বেষী স্বার্থকে আঘাত করেছে, বিশেষ করে যারা চিকিৎসা শিক্ষা ক্ষেত্রের সাথে জড়িত কারণ আর মেডিকেল আসন বিক্রি করা সম্ভব নয়। তাই এটি অনেক লোককে আঘাত করেছে। এজন্য একটি বিশেষ লবি এই NEET লিক ইস্যুটি সামনে আসার আগেও NEET এর বিরুদ্ধে সক্রিয় ছিল,” তিনি যোগ করেছেন।

অর্থমন্ত্রী জোর দিয়ে বলেন, সরকারের নীতি হচ্ছে তরুণদের আরও দক্ষ করে তোলা।তার উত্তরে, সীতারামন ইউপিএ শাসনামলে উচ্চ মূল্যস্ফীতির কথাও বলেছিলেন যখন দামের ফ্রন্টে মোদী সরকারের নেওয়া পদক্ষেপগুলি তুলে ধরেন।