কোহিমা, দ্য নাগা স্টুডেন্টস ফেডারেশন (এনএসএফ) রাজ্য সরকারকে ডিমাপুর জেলাকে ইনার লাইন পারমিট (আইএলপি) শাসনের আওতায় আনার জন্য এবং সরকারি চাকরিতে ব্যাকডোর নিয়োগ বাদ দেওয়ার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

এনএসএফ মঙ্গলবার এখানে পরবর্তী অফিসে তাদের বৈঠকের সময় মুখ্যমন্ত্রী নিফিউ রিওর কাছে একটি প্রতিনিধিত্বের মাধ্যমে এই আবেদন করেছিল।

বৈঠকের সময়, NSF অবৈধ অভিবাসন পরিচালনায় এবং নাগা পরিচয়, সংস্কৃতি এবং জনসংখ্যার সুরক্ষায় ILP-এর গুরুত্বের ওপর জোর দেয়।

এনএসএফ দুঃখ প্রকাশ করেছে যে বিগত কয়েক দশক ধরে, পরবর্তী সরকারগুলি পরিশ্রমের সাথে ILP কার্যকর করার জন্য সংগ্রাম করেছে।

2 জুন, 2023 তারিখের স্থগিতাদেশের আদেশ দ্বারা নির্দেশিত আইএলপি শাসন থেকে ডিমাপুর জেলাকে (পূর্ববর্তী সময়ে) বাদ দেওয়া অবৈধ অভিবাসীদের জন্য একটি বিপজ্জনক আশ্রয় তৈরি করেছে, এতে বলা হয়েছে।

NSF ডিমাপুরের জন্য অবিলম্বে আইএলপি স্থগিতাদেশের আদেশ প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে এবং সমস্ত জেলা সদর জুড়ে প্রবিধানগুলি কার্যকর করার জন্য মূল প্রবেশের পয়েন্টগুলিতে মনিটরিং সেল স্থাপনের প্রস্তাব করেছে৷

সরকারি চাকরির নিয়োগের বিষয়ে, NSF গ্রেড-III পদে মেধা-ভিত্তিক নিয়োগের জন্য নাগাল্যান্ড স্টাফ সিলেকশন বোর্ড (NSSB) প্রতিষ্ঠার কথা স্বীকার করেছে।

তবে, তারা বিভিন্ন বিভাগে কথিত ব্যাকডোর নিয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

"ফেডারেশন, আরটিআই প্রচারাভিযানের মাধ্যমে, আমাদের প্রশাসনিক ব্যবস্থার অখণ্ডতাকে ক্ষুণ্ন করে, এই অভ্যাসটি অব্যাহত রাখার পরামর্শ দেয়।"

NSF মুখ্যমন্ত্রীকে এই ব্যাকডোর অ্যাপয়েন্টমেন্টগুলি দূর করার জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।