পানাজি, গোয়া জুড়ে সরকার-চালিত এবং সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি ঐতিহ্যবাহী বিষয়গুলি শেখানোর বাইরে চলে যাচ্ছে এবং এখন পরিবর্তনশীল সময়ের সাথে তাল মিলিয়ে কোডিং এবং রোবোটিক্সে শিক্ষা প্রদান করছে, শিক্ষার্থীদের জন্য সুযোগের একটি বিশ্ব উন্মুক্ত করছে এবং তাদের নতুন যুগের শিল্পের জন্য প্রস্তুত করছে।

উপকূলীয় রাজ্যের এই ধরনের স্কুলে প্রায় 65,000 ছাত্রছাত্রীরা তাদের ভবিষ্যৎ-প্রস্তুত করার লক্ষ্যে সরকারের একটি উচ্চাভিলাষী দক্ষতামূলক কর্মসূচির অংশ হিসাবে অল্প বয়সে কোডিং এবং রোবোটিক্স শিখছে।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত সম্প্রতি বিধানসভায় বলেছেন যে রাজ্য সরকার শিক্ষার্থীদের নতুন দক্ষতায় সজ্জিত করার জন্য কোডিং এবং রোবোটিক্স শিক্ষা স্কুলে (CARES) প্রকল্প বাস্তবায়ন করছে যাতে তারা শিল্প-প্রস্তুত হয়।

তিনি বলেন, এই স্কিমটি সরকার পরিচালিত এবং সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে সফলভাবে বাস্তবায়িত হয়েছে এবং শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি অর্জন করেছে।

সাওয়ান্ত বলেছিলেন যে COVID-19 মহামারী চলাকালীন, সমস্ত স্কুলের কম্পিউটার শিক্ষকদের কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং গোয়া ইঞ্জিনিয়ারিং কলেজ দ্বারা প্রশিক্ষণ দেওয়া হয়েছিল তাদের "মাস্টার প্রশিক্ষক" করার জন্য।

তিনি বজায় রেখেছিলেন যে স্কুলগুলিতে কোডিং এবং রোবোটিক্স সরঞ্জামগুলি বিনামূল্যে দেওয়া হয় যা শিক্ষার্থীদের নতুন দক্ষতা শিখতে এবং ডিজিটাল বিশ্বের চাহিদা মেটাতে নিজেদের প্রস্তুত করতে সহায়তা করে।

কেয়ারস-এর প্রকল্প পরিচালক ডক্টর বিজয় বোর্হেস বলেন, 65,000 ছাত্র-ছাত্রীদের লক্ষ্য করে সমস্ত মাধ্যমিক বিদ্যালয়ে এই প্রকল্পটি গত চার বছর ধরে বাস্তবায়িত হচ্ছে।

"প্রকৌশলী পেশাদারদের মাধ্যমে জ্ঞান বিতরণ যারা "গোয়ার জন্য শেখান" ফেলো হিসাবে নিযুক্ত আছেন। তারা প্রকল্প-ভিত্তিক শিক্ষা এবং সমস্যা-সমাধান শিক্ষাবিদ্যা ব্যবহার করে শিক্ষার্থীদের কাছে বিষয়বস্তু সরবরাহ করে," তিনি ব্যাখ্যা করেছিলেন।

বোর্হেস বলেন, এই স্কিমের মাধ্যমে কম্পিউটার ল্যাবরেটরিগুলিকে শিক্ষাদান এবং শেখার প্রক্রিয়া সহজ করার জন্য উন্নত করা হয়েছে। এর উদ্দেশ্য হল আগামী দিনের দায়িত্বশীল নাগরিক তৈরি করা যারা উদ্ভাবক, প্রযুক্তি গ্রহণকারী এবং একটি "আত্মনির্ভর ভারত" (আত্মনির্ভর ভারত) নির্মাণে সহায়তাকারী।

তিনি উল্লেখ করেছেন যে কেয়ারস হল গোয়া সরকারের একটি ফ্ল্যাগশিপ স্কিম, যা জাতীয় শিক্ষানীতি 2020-এ পরিকল্পিত ছাত্রদের গণনামূলক, গাণিতিক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা প্রদান করে।

পানাজি থেকে প্রায় 110 কিলোমিটার দূরে কানাকোনা তালুকের অন্তর্গত গাওডংরিম গ্রামের সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দামোদর গাঁওকার বলেছেন, গ্রামীণ এলাকার ছাত্ররাও কোডিং এবং রোবোটিক্স বিষয়ে গভীর আগ্রহ দেখাচ্ছে এবং চমৎকারভাবে পারফর্ম করছে।

"আমি অবাক হয়েছি যে ছাত্ররা কোডিং এবং রোবোটিক্স শেখার প্রতি গভীর আগ্রহ প্রকাশ করেছে। আমি সত্যিই খুশি যে ছাত্ররা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করছে," তিনি বলেন।

রোহিনী শেট, স্কুলে কোডিং এবং রোবোটিক্স শেখাচ্ছেন একজন কম্পিউটার শিক্ষাবিদ, বলেছেন যে ছাত্রদের প্রতিটি মানের জন্য একটি নির্দিষ্ট পাঠ্যক্রম দেওয়া হয়েছে।

"ষষ্ঠ মানের জন্য, আমরা স্ক্র্যাচ সফ্টওয়্যার শেখাই এবং সপ্তম শ্রেণীতে, আমরা ডোজো সফ্টওয়্যার এবং একধরনের ব্লেন্ডার সফ্টওয়্যার শেখাই। ক্লাস 8 এর ছাত্রদেরকে আমরা সোনিক পাই সফ্টওয়্যার এবং কিছু গ্রাফিক্যাল এডিটিং শেখাই," তিনি ব্যাখ্যা করেন।

শিক্ষার্থীরা নতুন যুগের বিষয়গুলি শেখার জন্য উত্সাহী দেখায়।

তাদের মধ্যে একজন, সমৃদ্ধ দেবীদাস, মতামত দিয়েছিলেন, "আমি সত্যিই কোডিং এবং রোবোটিক্স শিখতে উপভোগ করি। আমি কোডিং এবং রোবোটিক্স শিখতে বেশি আগ্রহী (অন্যান্য প্রথাগত বিষয়ের চেয়ে) কারণ আমি অনেক নতুন জিনিস জানতে পারি...এটি আমারও উন্নতি করে সৃজনশীল চিন্তা।"

আরেকজন ছাত্রী, ববিতা ভাদভানও কোডিং এবং রোবোটিক্স শিখতে পেরে খুশি।

"আমাদের কোডিংয়ের নতুন পদ্ধতি শেখানো হয়েছে। উদাহরণস্বরূপ, আমাদের শেখানো হয়েছে কীভাবে সঙ্গীত তৈরি করতে হয়, নতুন ভিডিও তৈরি করতে হয়," ভাদভান বলেন।