নয়াদিল্লি, দিল্লির অর্থমন্ত্রী আতিশি রবিবার বলেছেন যে এএপি সরকার 2,000 টাকার নিচে পেমেন্ট গেটওয়ে লেনদেনের উপর GST ধার্য করার এবং গবেষণা অনুদানের কেন্দ্রের কথিত পরিকল্পনার বিরোধিতা করবে৷

সোমবার GST কাউন্সিল বীমা প্রিমিয়ামের ট্যাক্স, হার যৌক্তিককরণের বিষয়ে মন্ত্রীদের গ্রুপের (জিওএম) পরামর্শ এবং অনলাইন গেমিং সম্পর্কিত একটি স্ট্যাটাস রিপোর্ট সহ অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সভাপতিত্বে এই কাউন্সিলে রাজ্যের মন্ত্রীরা রয়েছেন।

একটি সংবাদ সম্মেলনে সম্বোধন করে, অতীশি বলেছিলেন যে 2,000 টাকার নিচে অনলাইন লেনদেনের উপর GST (পণ্য ও পরিষেবা কর) আরোপের সিদ্ধান্ত সারা দেশে অসংখ্য স্টার্টআপ এবং ছোট ব্যবসার জন্য মারাত্মক পরিণতি ঘটাবে।

তিনি জোর দিয়েছিলেন যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা দেশের উদ্যোক্তা সম্প্রদায়ের উপর অত্যধিক আর্থিক চাপ সৃষ্টি করবে।

মন্ত্রী বলেছিলেন যে আম আদমি পার্টি (এএপি) ডিসপেনশন মনে করে যে ছোট লেনদেনের উপর এই জাতীয় কর প্রয়োগ করা স্টার্টআপ ইকোসিস্টেমের বৃদ্ধি এবং বিকাশকে বাধাগ্রস্ত করবে এবং ছোট আকারের উদ্যোগের ক্রিয়াকলাপকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে।

অতীশি বলেন, কেন্দ্রীয় সরকার ক্রমাগত বলে আসছে যে এটি ডিজিটাল লেনদেন এবং নগদহীন অর্থনীতির প্রচার করছে।

"তবে, তাদের ভণ্ডামি স্পষ্ট হয় কারণ কেন্দ্রীয় সরকার আগামীকাল জিএসটি কাউন্সিলের সভায় একটি প্রস্তাব আনছে যে 2,000 টাকার নিচের অনলাইন লেনদেন, যা এখন পর্যন্ত জিএসটি থেকে অব্যাহতিপ্রাপ্ত ছিল, এখন কর দেওয়া হবে।"

"যখন আমরা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং ব্যবহার করে অনলাইনে কিছু কিনি, আমাদের লেনদেন যদি 2,000 টাকার নিচে হয়, তাহলে তা GST-এর অধীন নয়৷ লেনদেন 2,000 টাকার বেশি হলে, পেমেন্টের উপর 18 শতাংশ GST আকৃষ্ট হয়৷ গেটওয়ে ফি," তিনি ব্যাখ্যা করেছেন।

এর মানে হল যে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে করা ছোট অনলাইন কেনাকাটাগুলিও কর দিতে হবে। এই পেমেন্টগুলির বেশিরভাগই কিছু পেমেন্ট গেটওয়ে যেমন রেজারপে, সিসিএভিনিউ বা বিলডেস্কের মাধ্যমে হয়, তিনি বলেন।

অতীশি বলেছেন যে তারা বৈঠকে গবেষণা অনুদানের উপর জিএসটির বিরোধিতা করবেন।

তিনি বলেন, "বিশ্বের কোনো দেশই শিক্ষা প্রতিষ্ঠানকে দেওয়া গবেষণা অনুদানের ওপর GST আরোপ করে না কারণ তারা গবেষণাকে ব্যবসা হিসেবে দেখে না, বরং দেশের অগ্রগতিতে বিনিয়োগ হিসেবে দেখে।"

"বিশ্বের সমস্ত উন্নত দেশগুলি তাদের জিডিপির একটি বড় অংশ গবেষণায় বিনিয়োগ করে। কিন্তু গত 10 বছরে, শিক্ষা বিরোধী বিজেপির অধীনে, গবেষণা বাজেট 70,000 কোটি টাকা থেকে 35,000 কোটি রুপি কমিয়ে দেওয়া হয়েছে," তিনি বলেছিলেন।

তিনি দাবি করেছেন যে আইআইটি-দিল্লি এবং পাঞ্জাব বিশ্ববিদ্যালয় সহ ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানকে 220 কোটি টাকার জিএসটি নোটিশ পাঠানো হয়েছিল।

"সরকার গবেষণা বাজেট কমিয়ে দিচ্ছে এবং শিক্ষা প্রতিষ্ঠানের উপর GST আরোপ করছে যদি তারা বেসরকারী সংস্থাগুলির কাছ থেকে গবেষণা অনুদান পায়। এটি সম্পূর্ণ ভুল এবং আমরা দাবি করব যে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে দেওয়া গবেষণা অনুদানগুলিকে GST থেকে অব্যাহতি দেওয়া হোক," তিনি যোগ করেন।