নয়াদিল্লি, জল মন্ত্রী অতীশি মঙ্গলবার হরিয়ানাকে 1 মে থেকে দিল্লির জলের অংশ ছেড়ে না দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন এবং বলেছেন যে সরকার জাতীয় রাজধানীতে জল সরবরাহের যৌক্তিককরণ সহ বেশ কয়েকটি পদক্ষেপ বাস্তবায়ন করবে।

তিনি বলেছিলেন যে আগামী দিনে শহরে যমুনার জল সরবরাহের উন্নতি না হলে দিল্লি সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে।

মন্ত্রী আরও বলেছিলেন যে গাড়ি ধোয়ার মতো কাজের জন্য সরকার লোকেদের চালান জারি করতে বাধ্য হতে পারে।

দিল্লি বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেবা অতীশির দাবিকে "নির্ভর মিথ্যা" বলে অভিহিত করেছেন যে হরিয়ানা দিল্লিতে জল ছেড়ে দেওয়া বন্ধ করেছে।

"দিল্লি নিয়মিত হরিয়ানা থেকে জল পাচ্ছে৷ দিল্লি সরকার জল চুরি এবং সরবরাহের ক্ষতি বন্ধ করতে ব্যর্থ হয়েছে যা জল সংকটের জন্য দায়ী," তিনি একটি বিবৃতিতে বলেছেন৷

এর আগে, একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, অতীশি বলেছিলেন যে দিল্লির অনেক অঞ্চল জলের ঘাটতি নিয়ে ভুগছে এবং লোকেদের কাছে জল বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করার জন্য আবেদন করেছে তিনি আরও সতর্ক করেছিলেন যে লোকেরা যদি এই আবেদনে কান না দেয় তবে সরকারকে জলের অতিরিক্ত ব্যবহারের জন্য চালান দিতে হতে পারে। আগামী দিনে।

তিনি বলেছিলেন যে দিল্লি সরকার ক্রমাগত হরিয়ানার সাথে এই সমস্যাটি নিয়ে কথা বলছে এবং যদি আগামী কয়েক দিনের মধ্যে এটি সমাধান না হয় তবে বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে যেতে পারে।

"হরিয়ানা দিল্লির অংশের জল ছেড়ে দেওয়া বন্ধ করে দিয়েছে৷ ১ মে ওয়াজিরাবাদে জলের স্তর ছিল 674.5 ফুট৷ এটি গড় স্তর যা বজায় রাখা উচিত৷ গত বছর এপ্রিল, মে এবং জুন মাসে সর্বনিম্ন স্তরটি 674.5 এ বজায় রাখা হয়েছিল৷ পা," অতীশি বলল।

তথ্য শেয়ার করে মন্ত্রী বলেন, ৮ মে পর্যন্ত ওয়াজিরাবাদে পানির স্তর ৬৭২ ফুটে নেমে এসেছে এবং ২০ মে পর্যন্ত তা ছিল ৬৭১ ফুট এবং মঙ্গলবার আরও কমে ৬৬৯.৮ ফুটে নেমে এসেছে।

"আগে যে বোরওয়েলগুলি ছয় থেকে সাত ঘন্টা কাজ করত সেগুলি 14 ঘন্টা ধরে কাজ করছে৷ আমরা জলের ট্যাঙ্কারের সংখ্যাও বাড়িয়েছি৷ আজ থেকে শুরু করে, আমরা সেই সমস্ত অঞ্চলে জল সরবরাহ কমিয়ে দিচ্ছি যেখানে দিনে দুবার থেকে দিনে একবার সরবরাহ করা হয়৷ যৌক্তিক পানি সরবরাহ করা হবে পানির সংকটে জর্জরিত এলাকায়, "তিনি যোগ করেছেন।

অতীশি মানুষকে জলের পাইপ দিয়ে যানবাহন না ধোয়ারও আবেদন জানিয়েছেন।

"মানুষ যদি এই জনসাধারণের আবেদনে কর্ণপাত না করে তবে আমাদের অতিরিক্ত জল ব্যবহারের জন্য চালান জারি করতে হতে পারে। জলের অপব্যবহার অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন," তিনি বলেছিলেন।

তাপপ্রবাহের মধ্যে, জল সংরক্ষণ করা সমস্ত দিল্লিবাসীর দায়িত্ব, মন্ত্রী জনগণের কাছে একটি আবেদনে বলেছেন।

"গত সপ্তাহ থেকে, দিল্লির অনেক এলাকায় খুব গুরুতর জল সঙ্কট দেখা দিয়েছে৷ আমরা অনেক এলাকায় বোরওয়েল চালানোর সময়কে প্রায় দ্বিগুণ করেছি প্রতিদিন ছয়-সাত ঘন্টা থেকে 14 ঘন্টা এবং জলের ট্যাঙ্কারের সংখ্যা ঘাটতি এলাকায় এছাড়াও বৃদ্ধি করা হয়েছে,” তিনি বলেন.

মন্ত্রী বলেছিলেন যে তিনি জানতে পেরেছিলেন যে দক্ষিণ দিল্লির কিছু আবাসিক এলাকায়, যানবাহনগুলি পাইপ ব্যবহার করে ধুয়ে ফেলা হচ্ছে যা জলের অপচয় ঘটায়।

তিনি জনগণকে তাদের জলের ট্যাঙ্কগুলি ভরাট করার বিষয়ে সতর্কতা অবলম্বন করতে বলেছিলেন, একটি কূপের জন্য গৃহস্থালীর উদ্দেশ্যে জল ব্যবহারে তাদের বিচক্ষণ হওয়ার জন্য আবেদন করেছিলেন।

দিল্লি বিজেপির প্রধান সচদেবা বলেছেন যে অতীশিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল যখন কারাগারে ছিলেন, শহরে সঠিক জল সরবরাহ নিশ্চিত করতে বলেছিলেন এবং দাবি করেছিলেন যে তিনি পরিস্থিতি মোকাবেলা করতে ব্যর্থ হয়েছেন।

প্রচণ্ড গরমের মধ্যে দিল্লির জনগণ যে "তীব্র জলের ঘাটতি" এর মুখোমুখি হয়েছিল আমি গ্রীষ্মকালীন অ্যাকশন প্ল্যান আনতে আম আদমি পার্ট সরকারের "অযোগ্যতা এবং অক্ষমতা" এর সরাসরি ফলাফল, সচদেবার অভিযোগ।

এই পরিস্থিতির জন্য কেজরিওয়াল এবং অতীশি উভয়ই দায়ী, তিনি বলেছিলেন।

ভিআইটি কেভিকে

কেভিকে