নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট সোমবার বিতর্কিত মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা NEET-UG 2024 সম্পর্কিত 30 টিরও বেশি আবেদনের শুনানি শুরু করেছে, যার মধ্যে 5 মে পরীক্ষায় অনিয়ম ও অসদাচরণের অভিযোগ রয়েছে এবং এটি নতুন করে পরিচালনা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ 50 টিরও বেশি সফল গুজরাট-ভিত্তিক NEET-UG প্রার্থীদের পৃথক আবেদনের শুনানি করছে যাতে কেন্দ্র এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) কে বিতর্ক বাতিল করা থেকে বিরত রাখার নির্দেশনা চায়। - রাইড পরীক্ষা।

একজন আবেদনকারীর প্রতিনিধিত্বকারী আইনজীবীরা দাখিল শুরু করেছিলেন, এই বলে যে তারা পেপার ফাঁস, ওএমআর শীট ম্যানিপুলেশন, ছদ্মবেশ এবং প্রতারণার মতো কারণে পরীক্ষা বাতিল চেয়েছিলেন।

কেন্দ্র এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ), যেটি NEET-UG পরিচালনা করে, সম্প্রতি তাদের হলফনামার মাধ্যমে শীর্ষ আদালতকে বলেছে যে পরীক্ষা বাতিল করা "বিপরীত" হবে এবং কোনও প্রমাণের অভাবে লক্ষ লক্ষ সৎ প্রার্থীকে "গুরুতরভাবে বিপদে ফেলবে"। গোপনীয়তার বড় মাপের লঙ্ঘন।

NTA এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক 5 মে অনুষ্ঠিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে ছদ্মবেশী হওয়া পর্যন্ত কথিত বৃহৎ আকারের অসদাচরণ নিয়ে ছাত্র এবং রাজনৈতিক দলগুলির দ্বারা মিডিয়া বিতর্ক এবং প্রতিবাদের কেন্দ্রে ছিল।

ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট-আন্ডারগ্রাজুয়েট (NEET-UG) NTA দ্বারা সারা দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে MBBS, BDS, AYUSH এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির জন্য পরিচালিত হয়। কাগজ ফাঁস সহ অনিয়মের অভিযোগ, বেশ কয়েকটি শহরে বিক্ষোভ এবং প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলির মধ্যে ঝগড়ার কারণ হয়েছে।

কেন্দ্র এবং এনটিএ 13 জুন আদালতকে জানায় যে তারা 1,563 জন প্রার্থীকে দেওয়া অনুগ্রহ চিহ্ন বাতিল করেছে।

তাদের হয় পুনঃপরীক্ষা নেওয়ার বা সময়ের ক্ষতির জন্য দেওয়া ক্ষতিপূরণমূলক নম্বরগুলি ত্যাগ করার বিকল্প দেওয়া হয়েছিল।

NTA 23 জুন অনুষ্ঠিত পুনঃপরীক্ষার ফলাফল জারি করার পর 1 জুলাই সংশোধিত র্যাঙ্ক তালিকা ঘোষণা করে।

মোট 67 জন ছাত্র একটি নিখুঁত 720 স্কোর করেছে, যা NTA-এর ইতিহাসে নজিরবিহীন, হরিয়ানার একটি কেন্দ্র থেকে ছয়জন তালিকায় স্থান পেয়েছে, যা পরীক্ষায় অনিয়ম সম্পর্কে সন্দেহ তৈরি করেছে। অভিযোগ করা হয়েছে যে 67 জন শিক্ষার্থী শীর্ষ স্থান ভাগ করে নেওয়ার জন্য গ্রেস মার্ক অবদান রেখেছে।

NEET-UG-তে শীর্ষ স্থান ভাগ করে নেওয়া প্রার্থীদের সংখ্যা 67 থেকে 61-এ নেমে এসেছে কারণ NTA 1 জুলাই সংশোধিত ফলাফল ঘোষণা করেছে।