নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট মঙ্গলবার যোগ গুরু রামদেব দ্বারা প্রতিষ্ঠিত পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে একটি হলফনামা দাখিল করার নির্দেশ দিয়েছে যে তার 14টি পণ্যের বিজ্ঞাপন, যাদের উত্পাদন লাইসেন্স প্রাথমিকভাবে স্থগিত করা হয়েছিল কিন্তু পরে পুনরুদ্ধার করা হয়েছে, প্রত্যাহার করা হয়েছে কিনা।

উত্তরাখণ্ড রাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ 15 এপ্রিল পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড এবং দিব্যা ফার্মেসির 14 টি পণ্যের উত্পাদন লাইসেন্স স্থগিত করে একটি আদেশ জারি করেছিল।

একটি নতুন বিকাশে, রাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ শীর্ষ আদালতে একটি হলফনামা দাখিল করেছে যে স্থগিতাদেশের আদেশ বাতিল করা হয়েছে একটি উচ্চ-পর্যায়ের কমিটির প্রতিবেদনের পরে যা সারির পরিপ্রেক্ষিতে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের অভিযোগগুলি পরীক্ষা করে।এতে বলা হয়, 17 মে, 15 এপ্রিলের আদেশের কার্যক্রম স্থগিত করা হয়েছিল এবং পরে স্থগিতাদেশ বাতিল করা হয়েছিল।

যাইহোক, শুনানির সময়, বিচারপতি হিমা কোহলি এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চ পতঞ্জলির 16 মে দেওয়া হলফনামাটি নোট করে যেখানে ফার্মটি বলেছিল যে 15 এপ্রিলের স্থগিতাদেশের আলোকে এই 14টি পণ্যের বিক্রি বন্ধ করা হয়েছিল।

হলফনামায় বলা হয়েছে যে সংস্থাটি তার অফিসিয়াল যাচাইকৃত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট/হ্যান্ডেলগুলি থেকে সম্পর্কিত বিজ্ঞাপনগুলি সরানোর জন্যও পদক্ষেপ নিয়েছে।বেঞ্চ বলেছে, "পাঁচ নম্বর উত্তরদাতাকে (পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড) সোশ্যাল মিডিয়া মধ্যস্থতাকারীদের কাছে করা অনুরোধটি গৃহীত হয়েছে কিনা এবং 14টি পণ্যের বিজ্ঞাপন অপসারণ/প্রত্যাহার করা হয়েছে কিনা তা উল্লেখ করে একটি হলফনামা দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।"

কোভিড ভ্যাকসিনেশন ড্রাইভ এবং মেডিসিনের আধুনিক ব্যবস্থার বিরুদ্ধে পতঞ্জলির একটি স্মিয়ার প্রচারণার অভিযোগে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এর দায়ের করা আবেদনের শুনানিকারী সুপ্রিম কোর্ট, ফার্মকে দুই সপ্তাহের মধ্যে তার হলফনামা দাখিল করতে বলেছে।

বেঞ্চ আইএমএর পক্ষে উপস্থিত সিনিয়র অ্যাডভোকেট পি এস পাটওয়ালিয়াকে জিজ্ঞাসা করেছিল, তারা যথাযথ পরিশ্রম করেছে কিনা এবং মে মাসে পতঞ্জলির দ্বারা হলফনামা দাখিল করার পরে এই বিজ্ঞাপনগুলি প্রত্যাহার করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখেছে।শুনানির সময়, একজন আবেদনকারীর পক্ষে উপস্থিত একজন আইনজীবী বলেছিলেন যে কেন্দ্রের যত তাড়াতাড়ি সম্ভব বিভ্রান্তিকর বিজ্ঞাপন সম্পর্কিত বিষয়টি খতিয়ে দেখা উচিত।

"এটি অনলাইন শিল্পে একটি বড় প্রভাব ফেলছে," তিনি বলেন, "শিল্পের ক্ষতি হওয়া উচিত নয়। এটি (আদালতের) আদেশের উদ্দেশ্য নয়"।

বিচারপতি কোহলি বলেন, "উদ্দেশ্য কাউকে হয়রানি করা নয়। উদ্দেশ্য শুধুমাত্র নির্দিষ্ট সেক্টর এবং বিশেষ দিকগুলিতে ফোকাস করা।"একজন অ্যাডভোকেট বলেছেন যে তিনি একটি রেডিও অ্যাসোসিয়েশনের জন্য উপস্থিত ছিলেন এবং তাদের কাছে 10 সেকেন্ডের বিজ্ঞাপন রয়েছে।

"আমরাও মতামত দিচ্ছি যে শিল্পকে কোনওভাবে ক্ষতিগ্রস্থ করা উচিত নয়৷ এই আদালতের ফোকাস ইতিমধ্যেই আগের আদেশগুলিতে হাইলাইট করা হয়েছে এবং এর পুনরাবৃত্তির দরকার নেই," বেঞ্চ বলেছে৷

এতে বলা হয়, বিষয়টি কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ে আলোচনা করা উচিত।"আমরা চাই না যে অনুমোদনের স্তর থাকা উচিত যাতে যা কিছু সংক্ষিপ্ত এবং সরলীকরণ করা হয়, তা করা উচিত," বেঞ্চ বলেছে।

7 মে গৃহীত আদেশের পরিপ্রেক্ষিতে পিটিশনের পরিধি বাড়ানো হয়েছে উল্লেখ করে, বেঞ্চ অ্যাডভোকেট শাদান ফারসাতকে এই বিষয়ে অ্যামিকাস কিউরি হিসাবে আদালতকে সহায়তা করার জন্য অনুরোধ করেছিল।

এটি বলেছে যে অ্যামিকাস আদালতকে কেন্দ্র এবং অন্যান্য কর্তৃপক্ষ সহ রাজ্য কর্তৃপক্ষের দ্বারা সরবরাহ করা ডেটা একত্রিত করতে সহায়তা করবে, যাতে সময় বাঁচাতে এবং আদালত আগে হাইলাইট করা বিষয়গুলিতে ফোকাস করতে পারে।কেন্দ্রের পক্ষে উপস্থিত হওয়া অতিরিক্ত সলিসিটর জেনারেল (এএসজি) কে এম নটরাজকে বেঞ্চ বলেছেন, "আমরা কি আপনাকে একটি সভা আহ্বান করার জন্য অনুরোধ করতে পারি যাতে সমস্ত স্টেকহোল্ডার এবং আপনার বিভাগের সিনিয়র অফিসারদের মস্তিষ্কে ঝড় তুলতে পারে।"

নটরাজ বলেছিলেন যে তথ্য ও সম্প্রচার মন্ত্রক বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে উচ্চ-পর্যায়ের বৈঠক করেছে এবং তাদের দ্বারা প্রকাশিত সমস্যাগুলি সমাধানের ধারণা নিয়ে।

"তিনি (এএসজি) জমা দিয়েছেন যে এই ধরনের সভাগুলিকে আরও নেওয়া হবে... সমস্যাগুলিকে প্রবাহিত করার জন্য এবং হস্তক্ষেপকারীদের দ্বারা সম্মুখীন হওয়া অসুবিধাগুলি এবং যেভাবে তাদের সমাধান করা যেতে পারে তা নির্দেশ করার জন্য," বেঞ্চ উল্লেখ করেছে।এটি মন্ত্রককে "ধারণার মন্থন" চালিয়ে যেতে এবং এই দিকে আরও সভা করতে এবং তিন সপ্তাহের মধ্যে একটি হলফনামা দাখিল করতে বলেছে।

বেঞ্চ বলেছে যে এই বিষয়ে বেশ কয়েকটি রাষ্ট্রীয় লাইসেন্সিং কর্তৃপক্ষের দ্বারা দাখিল করা হলফনামাগুলি তার অনুধাবনের জন্য অ্যামিকাসের কাছে উপস্থাপন করা হবে এবং আদেশের পরিপ্রেক্ষিতে রাজ্য কর্তৃপক্ষের কোনও অ-সম্মতি রয়েছে কিনা তা নির্দেশ করে আদালতকে সহায়তা করতে তাকে সক্ষম করতে হবে। আদালত দ্বারা পাস।

বেঞ্চ আগামী ৩০ জুলাই বিষয়টি পরবর্তী শুনানির জন্য ধার্য করেছে।14 মে, শীর্ষ আদালত বিভ্রান্তিকর বিজ্ঞাপনের মামলায় যোগগুরু রামদেব, তার সহযোগী বালকৃষ্ণ এবং পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে জারি করা অবমাননার নোটিশের উপর তার আদেশ সংরক্ষণ করেছিল।

পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড গত বছরের 21 নভেম্বর শীর্ষ আদালতকে আশ্বাস দিয়েছিল যে এটি কোনও আইন লঙ্ঘন করবে না, বিশেষত এটি দ্বারা তৈরি এবং বিপণন করা পণ্যগুলির বিজ্ঞাপন বা ব্র্যান্ডিং সম্পর্কিত।

এটি বেঞ্চকে আশ্বস্ত করেছিল যে "ওষুধের কার্যকারিতা দাবি করে বা কোনও ওষুধের ব্যবস্থার বিরুদ্ধে কোনও নৈমিত্তিক বিবৃতি কোনও আকারে মিডিয়াতে প্রকাশ করা হবে না"।শীর্ষ আদালত বলেছিল যে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড "এই ধরনের আশ্বাসে আবদ্ধ"।

সুনির্দিষ্ট অঙ্গীকার এবং পরবর্তী মিডিয়া বিবৃতিগুলি পালন না করা বেঞ্চকে বিরক্ত করেছিল, যা পরে কারণ দর্শানোর নোটিশ জারি করেছিল কেন তাদের বিরুদ্ধে অবমাননার কার্যক্রম শুরু করা উচিত নয়।