মুম্বাই, বৃহস্পতিবার মুম্বাইয়ের একটি বিশেষ MCOCA আদালত 13/7 ধারাবাহিক বিস্ফোরণ মামলার অভিযুক্ত নাদিম শেখকে একাধিকবার তা করার নির্দেশ দেওয়া সত্ত্বেও শারীরিকভাবে হাজির না করার জন্য তালোজা জেলের সুপারিনটেনডেন্টকে কঠোরভাবে নিন্দা করে।

বিশেষ জজ বিডি শেলকে আদালতের নির্দেশ না মানার কারণে কেন তার বিরুদ্ধে অবমাননার মামলা শুরু করা হবে না, তার জবাব দিতে কারা সুপারকে নির্দেশ দেন।

"তিনি এক সপ্তাহের মধ্যে তার জবাব দাখিল করবেন, এতে ব্যর্থ হলে তার বিরুদ্ধে অবমাননার মামলা শুরু হবে," আদালত বলেছে।

"সুপারিনটেনডেন্ট, কেন্দ্রীয় কারাগার, তালোজাকে বারবার নির্দেশ দেওয়া হয়েছে এবং নির্দেশ দেওয়া হয়েছে অভিযুক্ত নাদিম শেখকে এই আদালতে শারীরিকভাবে হাজির করার জন্য কারণ তিনি এই মামলাটি ব্যক্তিগতভাবে পরিচালনা করছেন৷ তবে, সুপারিনটেনডেন্ট এই আদালতের জারি করা নির্দেশ মানছেন না৷ তাই, তাকে প্রত্যেক প্রদত্ত তারিখে আসামীকে শারীরিকভাবে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে, "আদালত বলেছে।

বর্তমানে আদালত মামলায় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ করছে। প্রসিকিউশন এ পর্যন্ত ১২৩ জন সাক্ষীকে জেরা করেছে।

13 জুলাই, 2011 তারিখে মুম্বাইয়ের জাভেরি বাজার, অপেরা হাউস এবং কবুতর খানা জনবহুল এলাকায় তিনটি শক্তিশালী বিস্ফোরণ ঘটে, 21 জন নিহত এবং 141 জন আহত হয়।

পুলিশের মতে, ইন্ডিয়ান মুজাহিদিনের সহ-প্রতিষ্ঠাতা ইয়াসিন ভাটকল বিস্ফোরক সংগ্রহ এবং ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

২০১২ সালের জানুয়ারিতে মামলায় নাদিম শেখ, নকী শেখ, কানওয়ারনাইন পাথরেজা ও হারুন রশিদ নায়েককে গ্রেপ্তার করা হয়।